হাইকোর্ট ভবন
হাইকোর্ট ভবন

নিরীহ মানুষ হত্যার জন্য অপরাধীদের বিচারে পদক্ষেপ নিতে নির্দেশ কেন নয়

ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানের সময় নিরীহ মানুষ হত্যার জন্য দায়ী অপরাধীদের বিচারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল দিয়েছেন হাইকোর্ট।

এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বজলুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ বৃহস্পতিবার এ রুলসহ আদেশ দেন। আদালত বলেছেন, অপরাধীদের বিরুদ্ধে রিট আবেদনকারী বা অন্য কোনো সংক্ষুব্ধ ব্যক্তির উপযুক্ত ফোরামে ফৌজদারি মামলা করার স্বাধীনতা থাকবে।

ফ্যাসিবাদী শাসন টিকিয়ে রাখা এবং সম্প্রতি গণহত্যায় দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী মো. তানভীর আহমেদ গত মঙ্গলবার রিটটি করেন। আদালতে রিটের পক্ষে তিনি নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রেদওয়ান আহমেদ।

পরে আইনজীবী তানভীর আহমেদ প্রথম আলোকে বলেন, সম্প্রতি ছাত্র-জনতার ওপরে যে গণহত্যা চালানো হয়েছিল, সেসব হত্যাকারী, তাদের সহযোগী ও মদদদাতাদের আইনের আওতায় আনার জন্য রিটটি করা হয়। শুনানি নিয়ে আদালত ওই রুল দিয়েছেন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দুই সচিব, আইনসচিব ও পুলিশের মহাপরিদর্শকসহ বিবাদীদের চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে হবে।