সিলেটে ভারী বৃষ্টি ও পাহাড়ি ঢলে এখনো পানিবন্দী কোম্পানীগঞ্জ উপজেলার সব কটি গ্রাম। গবাদিপশু নিয়ে বিপাকে মানুষ। গতকাল দুপুরে উপজেলার তেলিখাল এলাকায়
সিলেটে ভারী বৃষ্টি ও পাহাড়ি ঢলে এখনো পানিবন্দী কোম্পানীগঞ্জ উপজেলার সব কটি গ্রাম। গবাদিপশু নিয়ে বিপাকে মানুষ। গতকাল দুপুরে উপজেলার তেলিখাল এলাকায়

শুধু ত্রাণ নয়, নদ-নদী খননের দাবি সংসদে

সিলেটে বন্যা নিয়ন্ত্রণে শুধু ত্রাণ নয়, নদ-নদী খনন করারও দাবি জানিয়েছেন সরকারি দলের সংসদ সদস্য মুহিবুর রহমান। আজ শনিবার জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে তিনি এই দাবি জানান।

মুহিবুর রহমান বলেন, বন্যা নিয়ন্ত্রণে যথাযথ ব্যবস্থা নিতে হবে। সুরমা, কুশিয়ারা নদী খনন না করে শুধু ত্রাণ দিয়ে মানুষকে রক্ষা করা যাবে না। নদীর তলদেশ ভরাট হয়ে গেছে পাথর ও পলিতে। তিনি বলেন, তাঁদের এলাকায় শত শত বছর ধরে মানুষ নদী থেকে পাথর ও বালু তুলে জীবিকা নির্বাহ করে আসছে। কিন্তু এখন পরিবেশের দোহাই দিয়ে পাথর তোলা বন্ধ রাখা হয়েছে। অন্যদিকে বিদেশ থেকে পাথর আমদানি করা হচ্ছে। এটি ভেবে দেখা দরকার।

বন্যা পরিস্থিতির কথা তুলে ধরে সরকারি দলের সংসদ সদস্য নুরুল ইসলাম নাহিদ বলেন, সিলেটে প্রতিবছর বন্যা হচ্ছে। এর বড় কারণ বড় বড় নদী সুরমা-কুশিয়ারা ভরে গেছে। নদীভাঙন হচ্ছে। হাওর আছে এখন নামে। খাল দখল হয়ে গেছে।

কৃষিমন্ত্রী আবদুস শহীদ বলেন, সিলেট বন্যায় আক্রান্ত। তাঁর নিজ ইউনিয়নের প্রায় ৮০ শতাংশ এলাকা ডুবে গেছে। তবে প্রত্যেককে খাবারের প্যাকেট দেওয়া হয়েছে, আশ্রয়ের ব্যবস্থা করা হয়েছে।

বাজেট আলোচনায় অংশ নিয়ে অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান বলেন, সর্বজনীন পেনশন-ব্যবস্থা বাংলাদেশের ইতিহাসে একটি যুগান্তকারী জনকল্যাণমুখী পদক্ষেপ, যা সব নাগরিকের অবসরকালীন আর্থিক মুক্তির সনদ হিসেবে বিবেচিত হবে। এই ব্যবস্থার বিস্তারিত তুলে ধরে অর্থ প্রতিমন্ত্রী বলেন, সরকার পঞ্চম স্কিম হিসেবে ‘প্রত্যয়’ ঘোষণা করেছে। সব স্বশাসিত, স্বায়ত্তশাসিত ও রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী, যাঁরা আগামী ১ জুলাই যোগ দেবেন, তাঁদের ক্ষেত্রে এটি বাধ্যতামূলকভাবে কার্যকর হবে।