ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (ডুজা) কার্যালয়ে সংবাদ সম্মেলন করে ‘একতার বাংলাদেশ’ নামের একটি সংগঠন। ঢাকা, ১২ অক্টোবর
ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (ডুজা) কার্যালয়ে সংবাদ সম্মেলন করে ‘একতার বাংলাদেশ’ নামের একটি সংগঠন। ঢাকা, ১২ অক্টোবর

প্রতিমা ভাঙচুরে জড়িতদের বিচার চায় ‘একতার বাংলাদেশ’

শারদীয় দুর্গোৎসবে দেশের বিভিন্ন স্থানে প্রতিমা ভাঙচুর হয়েছে উল্লেখ করে এসব ঘটনায় দোষীদের বিচার দাবি করেছে ‘একতার বাংলাদেশ’ নামের একটি প্ল্যাটফর্ম। তারা অভিযোগ করেছে, দেশের বিভিন্ন স্থানে প্রতিমা ভাঙচুরের ঘটনায় প্রশাসনকে দৃশ্যমান কোনো ব্যবস্থা নিতে দেখা যায়নি। অতীতেও এ ধরনের ঘটনার মাধ্যমে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারী কোনো ব্যক্তি, গোষ্ঠী বা কারও বিচার হয়নি।

শনিবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (ডুজা) কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে একতার বাংলাদেশের পক্ষ থেকে এসব কথা বলা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান একতার বাংলাদেশের সদস্যসচিব ও মুখপাত্র তাহমিদ আল মুদাসসির চৌধুরী। এতে বলা হয় একটি মহল নতুন বাংলাদেশের মানুষের একতা বিনষ্ট করার জন্য কাজ করে যাচ্ছে। বিশেষ করে শারদীয় দুর্গোৎসবকে কেন্দ্র করে দেশের বেশ কিছু জায়গায় প্রতিমা ভাঙচুরের মাধ্যমে একটি সাম্প্রদায়িক দাঙ্গা লাগানোর চেষ্টা করে যাচ্ছে। এ ঘটনাগুলো জুলাই বিপ্লব-পরবর্তী নতুন বাংলাদেশে ধর্ম, বর্ণ ও রাজনৈতিক বিভেদ ভুলে তৈরি হওয়া একতার মেলবন্ধনের অন্তরায়। এসব ঘটনায় তাঁরা চরমভাবে ক্ষুব্ধ ও উদ্বিগ্ন।

লিখিত বক্তব্যে আরও বলা হয়, প্রতিমা ভাঙচুরের ঘটনায় প্রশাসনকে দৃশ্যমান কোনো ব্যবস্থা নিতে দেখা যায়নি। অতীতেও এ ধরনের ঘটনার মাধ্যমে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারী কোনো ব্যক্তি, গোষ্ঠী বা কারও বিচার হয়নি। অবিলম্বে এ ধরনের হীন কাজে যুক্তদের আইনের আওতায় এনে বিচারের দাবি জানাচ্ছি।