হাইকোর্ট
হাইকোর্ট

ভাষার মাসের প্রথম দিনে বাংলায় রায় দিলেন হাইকোর্টের দুটি বেঞ্চ

ভাষার মাসের প্রথম দিনে ভাষা শহীদদের প্রতি সম্মান জানিয়ে বাংলা ভাষায় রায় ও আদেশ দিয়েছেন হাইকোর্টের পৃথক দুটি বেঞ্চ। বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের একক হাইকোর্ট বেঞ্চ আজ বৃহস্পতিবার একটি মামলায় (সিভিল রিভিশন) বাংলায় রায় ঘোষণা করেন। একই দিন বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ দুটি মামলায় বাংলা ভাষায় রায় দিয়েছেন।

আদালতের কার্যক্রম শুরু হলে সকালে বিচারপতি মোস্তফা জামান ইসলামের নেতৃত্বাধীন দ্বৈত বেঞ্চ আইনজীবীদের উদ্দেশে বলেন, ‘ফেব্রুয়ারি মাসের প্রথম দিন আজ। আমরা আজ বাংলা ভাষায় সিদ্ধান্ত দেব।’

এই আদালতে রাষ্ট্রপক্ষে নিয়োজিত আছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়। তিনি প্রথম আলোকে বলেন, ভাষার মাসের প্রথম দিনে ভাষা শহীদদের প্রতি সম্মান জানিয়ে আদালত দুটি মামলার রায় দিয়েছেন। ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালের সিদ্ধান্ত এবং একটি বহুমুখী সমিতির নির্বাচন নিয়ে করা রিটের ওপর রায় দিয়েছেন আদালত। এ ছাড়া কয়েকটি মামলায় আদেশও বাংলায় দিয়েছেন।

ভাষা শহীদদের প্রতি সম্মান জানিয়ে বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের নেতৃত্বাধীন একক বেঞ্চ একটি মামলায় বাংলা ভাষায় রায় দিয়েছেন বলে জানান ওই আদালতে রাষ্ট্রপক্ষে নিয়োজিত ডেপুটি অ্যাটর্নি জেনারেল শফিকুল ইসলাম সিদ্দিকী। তিনি প্রথম আলোকে বলেন, দেবোত্তর সম্পত্তি নিয়ে করা দেওয়ানি এক মামলায় আজ আদালত বাংলা ভাষায় রায় দিয়েছেন। আজ বৃহস্পতিবার বেলা ১১টা থেকে বাংলা ভাষায় রায় ঘোষণা শুরু করেন আদালত, যা শেষ হয় বেলা একটায়।