জাতীয় সংসদ ভবন
জাতীয় সংসদ ভবন

নৌযান শ্রমিকদের মজুরি বাড়ানোর সুপারিশ

নৌযান শ্রমিকদের মজুরি বাড়ানোর সুপারিশ করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়–সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। আজ মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ২০১৬ সালে নৌযান শ্রমিকদের ন্যূনতম মজুরি ৭ হাজার ৭০০ টাকা নির্ধারণ করেছিল সরকার। আজকের বৈঠকে নৌযান শ্রমিকদের বেতন কাঠামো নিয়ে আলোচনা হয়। সংসদীয় কমিটি শ্রমিকদের মজুরি বাড়ানোর সুপারিশ করে। সেই সঙ্গে বিষয়টি নিয়ে নৌযান শ্রমিক ও মালিকদের সঙ্গে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়কে যৌথভাবে বৈঠক করার পরামর্শ দিয়েছে। এ ছাড়া শ্রমিকদের কল্যাণে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা প্রচার করতে বলেছে কমিটি।

শ্রম আদালতে মামলা ও নিষ্পত্তি বেড়েছে

সংশ্লিষ্ট সূত্র জানায়, আজকের বৈঠকে শ্রম আদালতের মামলা নিয়ে একটি প্রতিবেদন দেওয়া হয়। তাতে দেখা যায়, গত অর্থবছরের তুলনায় চলতি অর্থবছরে শ্রম আদালতে মামলা দায়ের ও নিষ্পত্তি দুটিই বেড়েছে।

প্রতিবেদনে বলা হয়, একটি শ্রম আপিল ট্রাইব্যুনাল ও ১৩টি শ্রম আদালতে ২০২২-২৩ অর্থবছরে ৮ হাজার ৫২টি মামলা করা হয়। আর মামলা নিষ্পত্তি হয় ৮ হাজার ৪৯৯টি। আর চলতি অর্থবছরের এপ্রিল পর্যন্ত মামলা হয়েছে ৮ হাজার ৮৫৪টি। এ সময়ে মামলা নিষ্পত্তি হয়েছে ১১ হাজার ২৫৬টি। চলতি বছরের এপ্রিল পর্যন্ত শ্রম আদালত ও আপিল ট্রাইব্যুনালে ২০ হাজার ৯৩৩টি মামলা অনিষ্পন্ন অবস্থায় আছে।

বৈঠকে জানানো হয়, শ্রম কর্মসংস্থান মন্ত্রণালয়ের কেন্দ্রীয় তহবিলে চলতি অর্থবছরে ৯৬ কোটি ১৫ লাখ ১৭ হাজার ২৭০ টাকা বরাদ্দ দেওয়া হয়। এর মধ্যে ৮ হাজার ৪৮২ শ্রমিক ও শ্রমিকদের পরিবারকে ৫২ কোটি ৫৮ লাখ ৩৯ হাজার টাকা আর্থিক সহায়তা দেওয়া হয়েছে।

কমিটির সভাপতি এইচ এম ইব্রাহিমের সভাপতিত্বে কমিটির সদস্য শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. নজরুল ইসলাম চৌধুরী, শাজাহান খান, মন্নুজান সুফিয়ান, ফাহমী গোলন্দাজ, এস এম ব্রহানী সুলতান মামুদ ও মো. আব্দুল্লাহ বৈঠকে অংশ নেন।