অ্যাটর্নি জেনারেলের সঙ্গে কমনওয়েলথের প্রাক্-নির্বাচনী পর্যবেক্ষক দলের বৈঠক

অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের সম্মেলনকক্ষে বৈঠকে অংশ নেয় কমনওয়েলথের প্রাক্-নির্বাচনী পর্যবেক্ষক দল। ঢাকা, ২১ নভেম্বর
ছবি: সংগৃহীত

অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিনের সঙ্গে বৈঠক করেছেন কমনওয়েলথের প্রাক্-নির্বাচনী পর্যবেক্ষক দল। বৈঠকে নির্বাচন সম্পর্কিত আইনি পরিকাঠামো, নির্বাচন তদারকি কার্যক্রম ও নির্বাচন কমিশনের এখতিয়ারসহ বিভিন্ন আইনগত দিক নিয়ে আলোচনা হয়।

অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের সম্মেলনকক্ষে আজ মঙ্গলবার এ বৈঠক হয়। এতে অংশ নেয় কমনওয়েলথের চার সদস্যের প্রতিনিধিদল। বেলা ১১টা থেকে প্রায় ৪০ মিনিটের মতো এই বৈঠক চলে। এ সময় অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ ও সহকারী অ্যাটর্নি জেনারেল এম সাইফুল আলম উপস্থিত ছিলেন।

পরে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন সাংবাদিকদের বলেন, ‘ওনারা (পর্যবেক্ষক দল) নির্বাচন সম্পর্কে যে আইনগুলো আছে, সে সম্পর্কে জানতে চেয়েছিলেন। নির্বাচনকালীন সহিংসতা হলে তা কীভাবে অ্যাড্রেস করা হয়, সে সম্পর্কেও জানতে চান। তখন বলেছি জেলা ও উপজেলা পর্যায়ে মনিটরিং টিম থাকে, তাঁরা বিষয়গুলো দেখেন। তাঁদের এখতিয়ার কী, কী করতে পারেন—তাও বলেছি। ওনারা জানতে চেয়েছিলেন, নির্বাচন কমিশনের কী ক্ষমতা আছে—বাতিল করতে পারে? তখন সিলেট সিটি করপোরেশন নির্বাচনে একজন কমিশনার (কাউন্সিলর) অন্য একজন কমিশনারের (কাউন্সিলর) ওপর চড়াও হওয়ার কারণে তাঁর প্রার্থিতা বাতিল করাসহ এমন উদাহরণ তুলে ধরেছি।’

বিএনপির বিষয়ে কোনো আলোচনা হয়েছে কি না—এমন প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, না। ওনারা (পর্যবেক্ষক দল) নির্বাচন করতে গিয়ে কী কী সমস্যা হয়, সমস্যাগুলো কীভাবে সমাধান করা যায়, আইনি পরিকাঠামো কী এবং এখানে বিচার বিভাগের কী ভূমিকা আছে—এসব বিষয় সম্পর্কে জানতে চেয়েছিলেন।…নির্বাচন–পরবর্তী মামলাগুলো কীভাবে হয়, এর প্রক্রিয়া কী—এ সম্পর্কেও জানতে চান। শুধু আইনগত বিষয়গুলো জানতে চেয়েছেন। এ ছাড়া নির্বাচন দেখতে যে পর্যবেক্ষক আসেন, তাঁরা কীভাবে আসেন, কোন আইনে আসেন—তা দেখিয়েছেন বলে জানান রাষ্ট্রের প্রধান এই আইন কর্মকর্তা।