পার্বত্য চট্টগ্রাম ১৯০০ শাসনবিধি বাতিলের 'ষড়যন্ত্রের' প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ। খাগড়াছড়ি আদালত সড়কে আজ সকালে
পার্বত্য চট্টগ্রাম ১৯০০ শাসনবিধি বাতিলের 'ষড়যন্ত্রের' প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ। খাগড়াছড়ি আদালত সড়কে আজ সকালে

পার্বত্য চট্টগ্রাম শাসনবিধি বাতিলের ‘ষড়যন্ত্রের’ প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ

১২৪ বছরের পুরোনো পার্বত্য চট্টগ্রাম শাসনবিধি ১৯০০ বাতিলের ‘ষড়যন্ত্রের’ প্রতিবাদে খাগড়াছড়িতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে ত্রিপুরা স্টুডেন্ট ফোরাম ও বাংলাদেশ মারমা স্টুডেন্ট কাউন্সিল। বৃহস্পতিবার সকালে খাগড়াছড়ি সরকারি উচ্চবিদ্যালয় মাঠ থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে মুক্ত মঞ্চে এসে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে ছাত্রনেতারা বলেন, পার্বত্য চট্টগ্রাম শাসনবিধি ১৯০০ এখনো কার্যকর একটি আইন। পার্বত্য চট্টগ্রামে বসবাসরত ক্ষুদ্র জাতিগোষ্ঠীর সুরক্ষার জন্য ব্রিটিশ সরকার ১৯০০ সালে এই আইন প্রণয়ন করে। এ রেগুলেশন পার্বত্য চট্টগ্রামে বসবাসরত ক্ষুদ্র জাতিগোষ্ঠীর অধিকারের সুরক্ষা দিয়ে আসছে। এর সঙ্গে সংগতি রেখে ১৯৯৭ সালে পার্বত্য চট্টগ্রাম চুক্তি সম্পাদিত হয়।

বিক্ষোভ মিছিল ও মানববন্ধনে উক্যনো মারমার সঞ্চালনায় সভাপতিত্ব করেন ত্রিপুরা স্টুডেন্ট ফোরাম বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির সভাপতি নয়ন ত্রিপুরা। এতে বক্তব্য দেন বাংলাদেশ ত্রিপুরা যুব কল্যাণ সংসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক জয় প্রকাশ ত্রিপুরা, টিএসএফ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক অঞ্জু লাল ত্রিপুরা, মেঘদূত ত্রিপুরা, মনতোষ ত্রিপুরা, রাম্রাসাই মারমা, উজাই মারমা প্রমুখ।