বঙ্গোপসাগর
বঙ্গোপসাগর

সাগরে গভীর নিম্নচাপ, ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে আজ

বঙ্গোপসাগরের সৃষ্ট নিম্নচাপটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকার আকাশ মেঘলা রয়েছে। গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে উপকূলের বিভিন্ন এলাকায়।

আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ বুধবার এই গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। আর এর প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে আকাশ মেঘলা থাকতে পারে। বৃষ্টি বাড়তে পারে সন্ধ্যার পর থেকে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মোহাম্মদ শাহিনুল ইসলাম আজ সকালে প্রথম আলোকে বলেন, গতকাল সন্ধ্যায় নিম্নচাপটি গভীর নিম্নচাপে রূপ নেয়। আজ এটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এর প্রভাবে এখন আকাশ মেঘলা রয়েছে। দেশের বিভিন্ন স্থানে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। আজ সন্ধ্যার পর থেকে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, গভীর নিম্নচাপটি যদি ঘূর্ণিঝড়ে রূপ নেয়, তাহলে এর নাম হবে ‘দানা’। নামটি কাতারের দেওয়া।

আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম বলেন, ঘূর্ণিঝড় হলে সেটি ভারতের ওডিশা বা পশ্চিমবঙ্গের উপকূলের দিকে যেতে পারে। যদিও এটা খুব প্রাথমিক ধারণা। এর গতিপথ পরিবর্তন হতে পারে। তবে এর প্রভাবে বাংলাদেশের উপকূলসহ বিভিন্ন এলাকায় বৃষ্টি হতে পারে।

আজ সন্ধ্যার পর থেকে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে বলে জানান শাহিনুল ইসলাম। তিনি বলেন, আগামীকাল বৃহস্পতিবার ও শুক্রবারও বৃষ্টি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর প্রতি মাসের শুরুতে দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাস দেয়। এ মাসে দেওয়া পূর্বাভাসে একটি ঘূর্ণিঝড় হওয়ার কথা বলা আছে।