কুয়াশাঢাকা শীতের সকালে গ্রামীণ মেঠো পথ ধরে ছাগল চরাতে নিয়ে যাচ্ছে তিন কিশোরী। ঘাষিড়া ডোগলাপাড়া এলাকা, শাজাহানপুর উপজেলা, বগুড়া, ২৫ জানুয়ারি
কুয়াশাঢাকা শীতের সকালে গ্রামীণ মেঠো পথ ধরে ছাগল চরাতে নিয়ে যাচ্ছে তিন কিশোরী। ঘাষিড়া ডোগলাপাড়া এলাকা, শাজাহানপুর উপজেলা, বগুড়া, ২৫ জানুয়ারি

সর্বনিম্ন তাপমাত্রা বাড়লেও কমেনি শীত

সকাল থেকেই আজ বৃহস্পতিবার রাজধানীর আকাশে মেঘ। মাঝে মাঝে দেখা যাচ্ছে সূর্যের মুখ। এমন অবস্থা দেশের অনেক স্থানেরই। এর মধ্যে দেশের সর্বনিম্ন তাপমাত্রা আজ খানিকটা বেড়েছে; যদিও তাতে শীত তেমন কমেনি। আজ রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রাও একলাফে ২ ডিগ্রি সেলসিয়াস বেড়ে গেছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, কাল শুক্রবার থেকে তাপমাত্রা  আবার কমতে শুরু করবে। এমনটা আর দুই দিন চলতে পারে।

দেশের তিনটি স্থানে আজ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯ ডিগ্রি সেলসিয়াস। এসব স্থান হলো নওগাঁ, রংপুর ও কুড়িগ্রাম। গতকাল বুধবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আজ দেশের অন্য স্থানগুলোর মতো ঢাকাতেও বেড়েছে সর্বনিম্ন তাপমাত্রা। আজ এ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

তাপমাত্রা ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে সেখানে মৃদু শৈত্যপ্রবাহ থাকে বলে গণ্য করা হয়। ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা নামলে তা হয় মাঝারি শৈত্যপ্রবাহ। ৪ থেকে ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা হলো তীব্র শৈত্যপ্রবাহ।

গতকাল দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে। এর রেশ আজও কিছু কিছু স্থানে থাকতে পারে বলে আবহাওয়া অফিসের পূর্বাভাস।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক আজ প্রথম আলোকে বলেন, আজ সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা বাড়লেও কাল থেকে তা আবার খানিকটা কমবে। এমনটা দুই দিন থাকার পর তাপমাত্রা আবার বাড়তে শুরু করবে।