শীতের অনুভূতি বাড়তে পারে

দেশের উত্তরাঞ্চলে শীত পড়েছে। শিশুসন্তানকে গরম জামাকাপড় পরিয়ে বাইরে বেরিয়েছেন এই মা। কামারপাড়া এলাকা, সদর উপজেলা, রংপুর
ফাইল ছবি: প্রথম আলো

সারা দেশে আজ মঙ্গলবার দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। এতে শীতের অনুভূতি কিছুটা বাড়বে। একই সঙ্গে দেশের বিভিন্ন এলাকায় দুপুর পর্যন্ত ঘন কুয়াশা থাকতে পারে। এ কারণে উড়োজাহাজ, নৌ পরিবহন ও সড়ক যোগাযোগে সমস্যা হতে পারে। আবহাওয়া অধিদপ্তরের বুলেটিনে (বার্তা) এসব তথ্য জানানো হয়েছে।

গতকাল সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ১১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া রংপুর ও রাজশাহী বিভাগের বেশির ভাগ এলাকার সর্বনিম্ন তাপমাত্রা ১১ থেকে ১৩ ডিগ্রি সেলিসয়াসের মধ্যে ছিল। ঢাকা বিভাগের টাঙ্গাইল, ফরিদপুর ও মাদারীপুর এবং খুলনা বিভাগের যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার বেশ কিছু এলাকার সর্বনিম্ন তাপমাত্রা ১২ থেকে ১৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল। আর ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫ দশমিক ৬ ডিগ্রি সেলিসয়াস।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক গতকাল রাতে মুঠোফোনে প্রথম আলোকে বলেন, সারা দেশের মতো ঢাকায়ও আজ শীতের অনুভূতি একটু বাড়তে পারে। দেশে তাপমাত্রা কমার প্রবণতা রয়েছে। কোথাও কোথাও তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচেও নেমে আসতে পারে; বিশেষ করে পঞ্চগড়, নওগাঁ, মৌলভীবাজার, যশোর, কুষ্টিয়া, পাবনা ও লালমনিরহাটে।

চলতি জানুয়ারি মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, এ মাসে দেশে এক থেকে দুটি মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।