রাজধানীতে থেমে থেমে বৃষ্টির কারণে নগরবাসীকে পড়তে হচ্ছে দুর্ভোগে। ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা থেকে সম্প্রতি তোলা ছবি
রাজধানীতে থেমে থেমে বৃষ্টির কারণে নগরবাসীকে পড়তে হচ্ছে দুর্ভোগে। ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা থেকে সম্প্রতি তোলা ছবি

দেশের নানা জায়গায় বৃষ্টি হতে পারে আরও এক সপ্তাহ

দেশের বিভিন্ন স্থানে গত ২৪ ঘণ্টায় প্রচুর বৃষ্টি হয়েছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, বৃষ্টির তীব্রতা কমে এলেও আগামী অন্তত এক সপ্তাহ দেশের বিভিন্ন জায়গায় বিচ্ছিন্নভাবে বৃষ্টি হতে পারে। আর রাজধানীতে আজ শনিবার বিকেলের পর থেকেই বৃষ্টির তীব্রতা কমে আসতে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টি হয় চাঁদপুরে। সেখানে ২৪০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আর ঢাকায় গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয় ৬৯ মিলিমিটার।

রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, খুলনা ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ আফরোজা ইসলাম আজ সকালে প্রথম আলোকে বলেন, মূলত লঘুচাপের কারণে বৃষ্টি হচ্ছে। আগামী প্রায় এক সপ্তাহ ধরেই দেশের বিভিন্ন স্থানে কমবেশি বৃষ্টি হতে পারে। রাজধানীতে বিকেলের পর থেকে বৃষ্টি কমে আসতে পারে।

চলতি মাসের প্রথম দিন থেকেই সারা দেশে কমবেশি বৃষ্টি হচ্ছে। বঙ্গোপসাগরে গভীর সঞ্চরণশীল মেঘমালা ও মৌসুমি বায়ুর প্রভাবেই এই বৃষ্টি শুরু হয়। পরে লঘুচাপের সৃষ্টি হয়।

আবহাওয়া অধিদপ্তর প্রতি মাসের শুরুতে আবহাওয়ার একটি দীর্ঘমেয়াদি পূর্বাভাস দেয়। চলতি অক্টোবর মাসের পূর্বাভাসে বলা হয়েছে, এই মাসে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হবে। গত সেপ্টেম্বর মাসে স্বাভাবিকের থেকে ৩৩ শতাংশ এবং আগস্ট মাসে স্বাভাবিকের চেয়ে ৪৬ শতাংশের বেশি বৃষ্টি হয়।