গরম আরও বেড়ে যেতে পারে

সারা দেশের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে
ফাইল ছবি

টানা চার দিন পর গতকাল রোববার থেকে বৃষ্টি কমে গেছে। এর পর থেকেই গরম পড়তে শুরু করেছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, গরম আরও বাড়তে পারে। অন্তত আগামী দুই দিন গরম পড়তে পারে। এক সপ্তাহের বেশি সময় ধরে এমন পরিস্থিতি থাকবে। এ সময় দেশের কোথাও কোথাও মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

সোমবার সকাল ৯টায় আবহাওয়া অধিদপ্তরের আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু–এক জায়গায় দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারা দেশের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তর বলেছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আবহাওয়া অধিদপ্তর প্রতিদিন ৪৪টি স্টেশনের আবহাওয়ার বার্তা দেয়। সোমবার দেওয়া তালিকায় দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় এই ৪৪টি স্টেশনের মধ্যে ৭টি স্টেশন বাদে কোথাও বৃষ্টি হয়নি। এ সময় সর্বোচ্চ বৃষ্টি হয় চট্টগ্রামে ৩৭ মিলিমিটার। এ ছাড়া অন্য স্টেশনগুলোর মধ্যে শ্রীমঙ্গলে ৩৩ মিলিমিটার, কক্সবাজারে ১৬ মিলিমিটার বৃষ্টি হয়। ঢাকায় সামান্য বৃষ্টি হয়।

সোমবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোর ও চুয়াডাঙ্গায় ৩৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক প্রথম আলোকে বলেন, তাপমাত্রা বৃদ্ধির এই ধারা অব্যাহত থাকবে। ১৩ অথবা ১৪ এপ্রিলের আগে বড় মাত্রার ঝড়-বৃষ্টির সম্ভাবনা কম। তবে বিচ্ছিন্নভাবে কোথাও কোথাও বৃষ্টি হতে পারে।