টানা বর্ষণে পাহাড়ধসের আশঙ্কা

সক্রিয় মৌসুমি বায়ু এরই মধ্যে সাগরে লঘুচাপ। আর এর ফলে দেশের প্রায় প্রতিটি স্থানে আজ বৃষ্টি হচ্ছে। এ বৃষ্টি আগামী তিন দিন চলতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আর এ টানা বৃষ্টির কারণে আগামী তিন দিন দেশের পার্বত্য এলাকাগুলোতে পাহাড়ধসের আশঙ্কার কথা জানিয়েছেন আবহাওয়াবিদেরা।

আজ সকাল থেকেই রাজধানীর আকাশ মেঘলা। সকাল থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিও হয়েছে। আজ সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত রাজধানীতে ১০ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম। এ সময় দেশে সর্বোচ্চ বৃষ্টি হয় চট্টগ্রামে—৫৫ মিলমিটার।

আজ রোববার সকাল নয়টায় আবহাওয়া অধিদপ্তর পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস দিয়েছে। সেখানে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

অতি ভারী বর্ষণের কারণে পাহাড়ধসের আশঙ্কার কথা জানিয়ে গত বৃহস্পতিবার সতর্কবার্তা দিয়েছিল আবহাওয়া অফিস। এই সতর্কবার্তা আগামী তিন দিনের জন্য বাড়ানো হবে বলে আজ জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. উমর ফারুক। তিনি আজ প্রথম আলোকে বলেন, বৃষ্টির ধারায় ফিরেছে দেশ। বিভিন্ন স্থানে বৃষ্টি হচ্ছে। আর ভারী বৃষ্টি হলে পাহাড়ধসের আশঙ্কা বেড়ে যায়। তাই আগামী ৩ জুলাই পর্যন্ত নতুন করে পাহাড়ধসের সতর্কবার্তা দেওয়া হবে।

পার্বত্য চট্টগ্রামের তিন জেলা রাঙামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি এবং চট্টগ্রাম ও কক্সবাজারের পাহাড়ি এলাকাগুলোতে ধসের আশঙ্কা থাকে বেশি।

গতকাল দেশের সর্বোচ্চ বৃষ্টি হয় পঞ্চগড়ের তেঁতুলিয়ায়—১৮২ মিলিমিটার। বৃষ্টির ফলে দেশের বিভিন্ন স্থানে তাপমাত্রাও কমতে শুরু করেছে। এটা আরও কমতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদ উমর ফারুক। তিনি বলেন, আগামী অন্তত তিন দিন টানা বৃষ্টি হতে পারে। এ সময় তাপমাত্রাও কমতে পারে।