দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির সম্ভাবনা, হতে পারে কালবৈশাখী

সিলেটে ভোরে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হয়েছে। ঝোড়ো হাওয়ায় ভেঙে পড়েছে সড়কবাতির খুঁটি। তার পাশ দিয়ে চলছে যানবাহন ও মানুষ। ছবিটি বুধবার সকালে সিলেট-জকিগঞ্চ আঞ্চলিক মহাসড়কের নগরের কদমতলি এলাকা থেকে তোলা
ছবি: আনিস মাহমুদ

রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে আজ বুধবার বৃষ্টি হয়েছে। তবে রাজধানীতে বৃষ্টির পরিমাণ সামান্যই। আজ সকাল ৮টার দিকে এবং পরে ১০টার পর দুই দফায় সামান্য বৃষ্টি হয়েছে রাজধানীতে। তবে দেশের অন্যান্য স্থানে এর চেয়ে বেশি বৃষ্টি হয়েছে। দুই দিন আগেও দেশের বিভিন্ন এলাকায় মৃদু তাপপ্রবাহ বয়ে গেছে। রাজধানীতে গরম কম নয়। এর সঙ্গে আছে ধুলাবালু। রাস্তার দুই পাশের গাছের সবুজ পাতার ওপর ধুলার আস্তরণে পাতার আসল রং মুছে গেছে। এর মধ্যে আজকের বৃষ্টি। তবে এর পরিমাণ খুবই কম। এ বৃষ্টি নগরবাসীর জন্য কাঙ্ক্ষিত হলেও এর পরিমাণ তুষ্ট করতে পারেনি।

আজ যে ঢাকা বিভাগের বিভিন্ন স্থানে বৃষ্টি হবে, তা গতকালের আবহাওয়া বার্তায় বলা হয়েছিল। সে অনুযায়ী আজ সকাল আটটার দিকেই ছিটেফোঁটা বৃষ্টি হয়। এরপর ১০টার দিকে চারদিক অন্ধকার করে মেঘ জমে। শুরু হয় মেঘের গর্জন। কিন্তু যত গর্জাল, তত বর্ষাল না। আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঢাকায় ২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। একে সামান্য বৃষ্টিই বলেন আবহাওয়াবিদেরা। তবে সিলেটে এ সময় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে। এর পরিমাণ ২২ মিলিমিটার। সিলেটে আজ কালবৈশাখী বয়ে যায়।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক আজ প্রথম আলোকে বলেন, আজকের বৃষ্টির রেশ কাল বৃহস্পতিবারও থাকবে। কালও দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। কাল দেশের একাধিক স্থানে কালবৈশাখীরও আশঙ্কা রয়েছে।

আবহাওয়া অধিদপ্তর সূত্র জানায়, কালবৈশাখীর প্রবণতা ২২ মার্চ পর্যন্ত থাকবে।

আজ সকাল ১০টার পর আবহাওয়া অধিদপ্তর আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাস দেয়। সেখানে বলা হয়েছে, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় পঞ্চগড়ের তেঁতুলিয়ায়, ১৬ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙামাটিতে ৩৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।