আজ শনিবার বেলা ১১টার পরে হাঠৎ ঢাকার অনেক জায়গায় একপশলা বৃষ্টি হয়। কারওয়ান বাজার, ঢাকা
আজ শনিবার বেলা ১১টার পরে হাঠৎ ঢাকার অনেক জায়গায় একপশলা বৃষ্টি হয়। কারওয়ান বাজার, ঢাকা

বৃষ্টি হতে পারে কোথাও কোথাও, গরম নিয়ে নেই সুখবর

টানা কয়েক দিনের ভ্যাপসা গরমের পর শরতের আকাশ আজ শনিবার বেলা ১১টার পরে হঠাৎ মেঘাচ্ছন্ন হয়ে আসে, হয়ে যায় একপশলা বৃষ্টিও। তবে তাতে খুব বেশি স্বস্তির খবর দেয়নি আবহাওয়া অধিদপ্তর।

আজ সকাল থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ঢাকা ও আশপাশের এলাকার আকাশ অস্থায়ীভাবে মেঘলা থেকে মেঘাচ্ছন্ন থাকতে পারে বলছে আবহাওয়া অধিদপ্তর। ঢাকাসহ সারা দেশের কোথাও কোথাও এমন বৃষ্টি হতে পারে। তবে এই বৃষ্টিতে গরম খুব বেশি কমবে না, বলছে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস।

আজ বেলা ১১টার দিকে ঢাকার কোথাও কোথাও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়। এর আগে টানা প্রায় সাত দিন প্রচণ্ড গরমের পর ১২ সেপ্টেম্বর থেকে দেশজুড়ে বৃষ্টি শুরু হয়। এ সময় সাগরে গভীর নিম্নচাপের প্রভাবেই এই বৃষ্টি হয় দেশজুড়ে। তবে বেশি বৃষ্টি হয়েছে কক্সবাজারসহ দক্ষিণ-পূর্বাঞ্চলের বিভিন্ন জেলায়। এসব এলাকার কোথাও কোথাও বন্যাও দেখা দেয় সাময়িকভাবে।

তবে গত সোমবার থেকে আবার তাপমাত্রা বাড়তে শুরু করে। সারা দেশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। আগামীকাল তাপমাত্রা একই রকম থাকতে পারে। পরদিন কমতে পারে তাপমাত্রা। এ ছাড়া আগামী কয়েক দিনে বৃষ্টির প্রবণতা বাড়তে পারে।

আজ দিনের জন্য আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু–এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

দেশের ৫১টি স্টেশনের আবহাওয়া পরিস্থিতি তুলে ধরে বিজ্ঞপ্তি প্রকাশ করে আবহাওয়া অধিদপ্তর। আজ তাদের বিজ্ঞপ্তি বলছে, আজ সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ২৩টি স্টেশনে বৃষ্টি হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি হয়েছে চট্টগ্রামে, ৯২ মিলিমিটার। ঢাকার শুধু মাদারীপুরে ৭ মিলিমিটার বৃষ্টি হয়েছিল। রাজশাহী, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগে কোনো বৃষ্টি হয়নি।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক প্রথম আলোকে বলেন, বৃষ্টি হতে পারে সাময়িক। বৃষ্টি থামলেই ভ্যাপসা গরম অনুভূত হবে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় গরমের অনুভূতিটা গত কয়েক দিন বেশি হচ্ছে। তবে আজ গরমের তীব্রতা একটু কমতে পারে। ঢাকা ও আশপাশের এলাকায় তাপমাত্রা কিছুটা কমতে পারে।