বন্যা
বন্যা

নিম্নচাপে বৃষ্টি বাড়তে পারে, বন্যার আশঙ্কা নিয়ে যা বলল পূর্বাভাসকেন্দ্র

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, আগামী সোমবার থেকে বৃষ্টি বাড়তে পারে। সাগরে এখন লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি নিম্নচাপে পরিণত হতে পারে। আর তাতেই বাড়তে পারে বৃষ্টি। এতে আবার নতুন করে বন্যার সৃষ্টি হতে পারে কি না, এমন প্রশ্নে পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণকেন্দ্রের পক্ষ থেকে বলা হচ্ছে, আপাতত বন্যার আশঙ্কা কম। তবে তাঁরা পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. আবুল কালাম মল্লিক আজ শুক্রবার সকালে প্রথম আলোকে বলেন, এখন লঘুচাপটি বাংলাদেশ উপকূল থেকে অনেকটা দূরেই আছে। এটি ধীরে ধীরে নিম্নচাপে পরিণত হতে পারে। নিম্নচাপ হলে তা বাংলাদেশ উপকূল অতিক্রম করতে পারে। সে ক্ষেত্রে আগামী সোমবার থেকে পরের অন্তত চার দিন দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে।

নিম্নচাপ হলে উজানে ভারতের আসাম, ত্রিপুরা—এসব অঞ্চলে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তারা বলছে, তেমনটা হলে উজান থেকে পাহাড়ি ঢল সৃষ্টির আশঙ্কা আছে।

অতিবৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে গত মাসের ২০ তারিখের দিক থেকে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলে ব্যাপক বন্যার সৃষ্টি হয়। এতে আক্রান্ত হয় ১১টি জেলার অন্তত অর্ধকোটি মানুষ। এসব এলাকায় বন্যায় ক্ষত এখনো শুকায়নি।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সরদার উদয় রায়হান আজ প্রথম আলোকে বলেন, তিন দিন পর থেকে বৃষ্টি বেড়ে যাওয়ার সম্ভাবনা আছে, তবে বন্যার পূর্বাভাস আপাতত নেই।

সরদার উদয় রায়হান বলেন, আমাদের প্রধান নদী অর্থাৎ ব্রহ্মপুত্র-যমুনা এবং গঙ্গা-পদ্মা অববাহিকাতে অন্তত আগামী ১০ দিনে বন্যার আশঙ্কা নেই। তবে ছোট বা আকস্মিক বন্যাপ্রবণ রংপুর, সিলেট ও চট্টগ্রাম বিভাগের নদীগুলোর জন্য কোনো মধ্যমেয়াদী পূর্বাভাস নেই। মূলত ভারী বৃষ্টি টানা কতদিন হতে পারে সেটা এখানে বিবেচ্য বিষয়। তবে এসব ছোট নদী অববাহিকাতেও আগামী অন্তত তিন দিনে বন্যার আশঙ্কা নেই। আমরা পরিস্থিতি নিয়মিত পর্যবেক্ষণ করছি।