চট্টগ্রামে পাহাড় কাটা বন্ধে বিশেষ অভিযান পরিচালনার সময় জনসাধারণকে সচেতন করতে মাইকিং করা হচ্ছে। আজ মঙ্গলবার
চট্টগ্রামে পাহাড় কাটা বন্ধে বিশেষ অভিযান পরিচালনার সময় জনসাধারণকে সচেতন করতে মাইকিং করা হচ্ছে। আজ মঙ্গলবার

চট্টগ্রামে পাহাড় কাটা বন্ধে বিশেষ অভিযান, জরিমানা

চট্টগ্রামে পাহাড় কাটা বন্ধে বিশেষ অভিযান শুরু করেছে পরিবেশ অধিদপ্তর। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের নির্দেশে এবং তত্ত্বাবধানে আজ মঙ্গলবার থেকে এই অভিযান শুরু হয়েছে।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফাহমিদা খানমের নেতৃত্বে পরিবেশ অধিদপ্তর, সদর দপ্তর, চট্টগ্রাম জেলা প্রশাসন, পরিবেশ অধিদপ্তর, চট্টগ্রাম ও চট্টগ্রাম পুলিশ বিভাগের যৌথ উদ্যোগে চট্টগ্রাম নগরের আকবর শাহ থানা ও খুলশী থানার বিভিন্ন এলাকায় এ অভিযান চালানো হয়।

পরিবেশ অধিদপ্তর ও চট্টগ্রাম জেলা প্রশাসনের নেতৃত্বে আজ আকবর শাহ ও খুলশী থানা এলাকায় পাহাড় কাটার বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হয়েছে। এ সময় পাহাড় কাটার প্রমাণ মেলায় সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

আকবর শাহ থানার লেকসিটি এলাকায় পাহাড় কাটার আলামত পাওয়ায় মালিক সিডিএ প্রকৌশলী ইলিয়াসের বিরুদ্ধে মামলা দায়েরের নির্দেশ দেওয়া হয়েছে। হারবাতলী এলাকায় ভ্রাম্যমাণ আদালতে দুই ব্যক্তিকে ১৫ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। দক্ষিণ খুলশী এলাকায় মোবাইল কোর্টে মো. মাইদুল ইসলামকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে, যা তিনি পরিশোধ করেছেন।

জানা যায়, রূপনগর ও ইমামনগরে পাহাড় কাটার লক্ষ্যে গাছপালা পরিষ্কার করা হয়েছে। পরিবেশ অধিদপ্তরকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। মিরপুর আবাসিক এলাকায় রাস্তা নির্মাণের জন্য পাহাড় কাটার প্রমাণ মেলায় অভিযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

স্থানীয় সূত্রে জানা যায়, চট্টগ্রাম সিটি করপোরেশনের ৯ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর জহুরুল ইসলামের (জসিম) নেতৃত্বে একটি চক্র দীর্ঘদিন ধরে ওই এলাকায় পাহাড় কাটছে। এই চক্রের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া চলছে। ইতিমধ্যে এই চক্রের বিরুদ্ধে নিয়মিত মামলা করা হয়েছে।

আজ মঙ্গলবার অভিযানকালে মাইকিং করে স্থানীয় লোকজনকে পাহাড় কাটার বিরুদ্ধে সচেতন থাকতে বলা হয়েছে। পাহাড় কাটার কোনো তথ্য পেলে পরিবেশ অধিদপ্তরকে তাৎক্ষণিক জানানোর অনুরোধ করা হয়েছে।