আবহাওয়া অধিদপ্তর
আবহাওয়া অধিদপ্তর

সাগরে সৃষ্ট লঘুচাপটি নিম্নচাপে পরিণত হতে পারে

উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি নিম্নচাপে পরিণত হতে পারে। নিম্নচাপ হলে তার প্রভাবে আগামী সোমবার থেকে উপকূলীয় এলাকাসহ দেশের বিভিন্ন স্থানে টানা বৃষ্টি হতে পারে। আবহাওয়া অধিদপ্তর এ তথ্য জানিয়ে বলছে, সাধারণত এই সময়ে নিম্নচাপ হলে ঘূর্ণিঝড়ের সৃষ্টি হয় না। এবারও তেমন আশঙ্কা নেই।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. আবুল কালাম মল্লিক আজ শুক্রবার সকালে প্রথম আলোকে বলেন, এখন লঘুচাপটি বাংলাদেশ উপকূল থেকে অনেকটা দূরেই আছে। এটি ধীরে ধীরে নিম্নচাপে পরিণত হতে পারে। নিম্নচাপ হলে তা বাংলাদেশ উপকূল অতিক্রম করতে পারে। সে ক্ষেত্রে আগামী সোমবার থেকে পরের অন্তত চার দিন দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে।

নিম্নচাপ হলে উজানে ভারতের আসাম, ত্রিপুরা—এসব অঞ্চলে বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তারা বলছে, তেমনটা হলে উজান থেকে পাহাড়ি ঢল সৃষ্টির আশঙ্কা আছে।

অতিবৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে গত মাসের ২০ তারিখের দিক থেকে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলে ব্যাপক বন্যার সৃষ্টি হয়। এতে আক্রান্ত হয় ১১টি জেলার অন্তত অর্ধকোটি মানুষ। এসব এলাকায় বন্যায় ক্ষত এখনো শুকায়নি।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, নিম্নচাপ হলে এর প্রভাবে খুলনা, বরিশাল, ময়মনসিংহ ও সিলেটে অপেক্ষাকৃত বেশি বৃষ্টি হতে পারে।
গতকাল বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ বৃষ্টি রেকর্ড করা হয় রংপুরে, ৬২ মিলিমিটার। গতকাল রাজধানীতে মাত্র এক মিলিমিটার বৃষ্টি হয়।