আবহাওয়া অধিদপ্তর
আবহাওয়া অধিদপ্তর

বৈরী আবহাওয়া, ৪ বন্দরে ৩ নম্বর সতর্কসংকেত

মৌসুমি বায়ু অনেকটা সক্রিয় হয়ে উঠেছে। আর এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি হয়েছে।

এই মেঘমালার কারণে বাংলাদেশের উপকূলীয় এলাকা, উত্তর বঙ্গোপসাগর এবং সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই দেশের চার বন্দরে তিন নম্বর সতর্কসংকেত দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আজ বুধবার সকাল ১০টায় এই সতর্কবার্তা দেয় আবহাওয়া অফিস।

গতকাল থেকেই দেশের বিভিন্ন স্থানে আবার বৃষ্টি শুরু হয়েছে। গতকাল দেশের সর্বোচ্চ বৃষ্টি হয় সিলেটে ১৬৪ মিলিমিটার। রাজধানীতেও গতকাল ১৩ মিলিমিটার বৃষ্টি হয়।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন আজ সকালে প্রথম আলোকে বলেন, মৌসুমি বায়ু সক্রিয় হয়ে ওঠার কারণেই বঙ্গোপসাগরে গভীর মেঘমালা সৃষ্টি হয়েছে। এর ফলে বিশেষ করে উপকূলীয় এলাকায় ঝোড়ো হাওয়ার আশঙ্কা আছে। সে জন্যই চার বন্দরে তিন নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

যে চার বন্দরে সতর্কসংকেত দেওয়া হয়েছে সেগুলো হলো চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা।

উত্তর বঙ্গোপসাগরে থাকা মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে আবহাওয়ার সতর্কবার্তায়।

মো. মনোয়ার হোসেন বলেন, আগামী শনিবার পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে। এ সময় কোথাও কোথাও ভারী বৃষ্টিরও সম্ভাবনা আছে।