রাতে ঢাকায় ১০ মিলিমিটার বৃষ্টি, ৪ বিভাগে আজ বৃষ্টির পূর্বাভাস

টানা ১৫ দিন পর গতকাল বৃহস্পতিবার রাতে বৃষ্টি নামল রাজধানী ঢাকায়। তাপপ্রবাহে নাকাল রাজধানীবাসীর কাছে এ ছিল বহু কাঙ্ক্ষিত এক সময়। দিবাগত রাত ১২টার আগে থেকেই প্রচণ্ড শব্দে মেঘ ডাকতে থাকে। এরপর শুরু হয় বৃষ্টি। আবহাওয়া অধিদপ্তর সূত্র জানিয়েছেন, গত রাতে রাজধানীতে ১০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। আজ দেশের চার বিভাগের কিছু কিছু স্থানে বৃষ্টির সম্ভাবনা আছে।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ শাহানাজ সুলতানা আজ শুক্রবার প্রথম আলোকে বলেন, রাজধানীতে সর্বশেষ বৃষ্টি হয় গত ১৭ এপ্রিল। এর পরিমাণ ছিল খুব কম, ১ মিলিমিটার। এরপর গত রাতে ১০ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

গতকাল রাতে রাজধানীর অনেক স্থানে রাস্তায় নেমে এসে অনেককে বৃষ্টি উপভোগ করতে দেখা গেছে। বৃষ্টির পর মাটির সোঁদা গন্ধে ভরে যায় চারদিক। তাপপ্রবাহের শহরে কিছুটা শান্তি আসে। গরমও খানিকটা প্রশমিত হয়।

আবহাওয়া অধিদপ্তর আজ সকাল ৯টায় পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানায়, আজ চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, বরিশাল ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আবহাওয়ার বার্তায় বলা হয়, রাজশাহী, পাবনা, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। চাঁদপুর জেলাসহ ঢাকা, রংপুর, ময়মনসিংহ ও বরিশাল বিভাগ এবং রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আজ দেশের কিছু কিছু জায়গায় এই তাপপ্রবাহ কমতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

আগামীকাল শনিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে বলে আবহাওয়ার বার্তায় বলা হয়েছে। আগামীকাল সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।