রাজধানীতে ৩ ঘণ্টায় ১ মিলিমিটার বৃষ্টি

আবহাওয়া অধিদপ্তর
ফাইল ছবি

রাজধানীর আকাশ আজ রোববার সকাল থেকেই মেঘলা। সকালের দিকেই বৃষ্টি শুরু হয়; যদিও এর পরিমাণ ছিল সামান্য। আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আজ সকাল ১০টার পর অনেক স্থানে রোদ উঠেছে। এমন রোদ আর ঝিরিঝিরি বৃষ্টিতেই যাবে সারা দিন, আবহাওয়ার পূর্বাভাস এমনই।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক আজ সকাল প্রথম আলোকে বলেন, রাজধানীতে সামান্য বৃষ্টি হয়েছে। আজ আকাশ আংশিক মেঘলা থাকতে পারে। মাঝেমধ্যে রোদও উঠতে পারে; আবার কখনো সামান্য বৃষ্টিও হতে পারে।

এখন মৌসুমি বায়ু বাংলাদেশে মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত ছড়িয়ে আছে। এর একটি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। বৃষ্টি হচ্ছে এ জন্যই।

গতকাল শনিবার সন্ধ্যা ছয়টায় আবহাওয়া অধিদপ্তর পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পরিস্থিতি তুলে ধরে বিজ্ঞপ্তি দেয়। সেই বিজ্ঞপ্তি অনুযায়ী, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, কাল সোমবার থেকে রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয় খুলনায়, ৪২ মিলিমিটার।