দুই রূপের কালোমাথা বুলবুলি

দুই রূপের কালোমাথা বুলবুলি। এ বছরের ফেব্রুয়ারিতে হবিগঞ্জের সাতছড়ি জাতীয় উদ্যানে
ছবি: লেখক

ভোরের কুয়াশা কাটতেই সুন্দর এক ফালি রোদ এসে কণ্টকময় মান্দারগাছের টকটকে লাল ফুলের ওপর আছড়ে পড়ল। খানিক পরেই ফুলের রস পান করতে শুরু হলো নানা প্রজাতির পাখির আনাগোনা—সিপাহি বুলবুলি, কালো-ঝুঁটি বুলবুলি, পাতা বুলবুলি, নীলদাড়ি সুইচোরা, শ্বেতাক্ষী, মৌটুসি, ফুলঝুড়িসহ কত বাহারি পাখি! চমৎকার ভঙ্গিমায় ফুলের রস পান করল এসব পাখি। পাখিদের এই মেলায় অনেকটা পুলিশি কায়দায় ঝাঁক বেঁধে আসা-যাওয়া করছিল কাঠশালিক। ওদের চেঁচামেচি ও মারমুখী আচরণে অন্য পাখিরা এতটাই বিরক্ত যে ক্ষুধা না থাকলে হয়তো মান্দারের রস পান করতে আসতই না।

তবে ওদের ভয়েই কি না জানি না, এত পাখির মেলায় কালোমাথা ও জলপাই-হলদে দেহের এক প্রজাতির পাখিকে মান্দারের ডালে তেমন দেখা গেল না। বেশির ভাগ সময় ওরা মান্দারের আশপাশের গাছগুলোতেই ছিল। কদাচ এলেও কয়েক সেকেন্ডের বেশি থাকেনি। অন্তত কদিন ধরে তা-ই দেখছি। তবে একই আকার, রংঢং ও কালোমাথা পাখিগুলোর মধ্যে কিন্তু স্পষ্টতই দুটি রূপ লক্ষণীয়; একটির ঘাড়-গলা-বুক জলপাই-হলুদ ও অন্যটি হালকা ধূসর।

পাখিগুলোর ডানা-পিঠ-বুক জলপাই-হলুদ। পেট ও লেজতল হলুদ। মাথা ও ঘাড়-গলা উজ্জ্বল কালো। কাঁধ-ঢাকনি জলপাই। ডানার প্রান্তীয় পালক এবং লেজ ও কোমরের কিছু পালকে কালো দাগ রয়েছে।

ঘাড়-গলা-বুক বাদে দুই রূপের পাখিদের মধ্যে অন্য কোনো পার্থক্য নেই। দুটিরই চঞ্চু কালো, চোখ ফিকে নীল এবং পা ও পায়ের পাতা হালকা খয়েরি। অপ্রাপ্তবয়স্কগুলোর কপাল কালচে-জলপাই, ডানার প্রান্ত-পালক বাদামি, থুতনি ও গলা জলপাই-হলুদ। স্ত্রী ও পুরুষ দেখতে একই রকম। প্রাপ্তবয়স্ক পাখিগুলো দৈর্ঘ্যে ১৬-১৮ সেন্টিমিটার ও ওজনে ২০-৩০ গ্রাম।

একসঙ্গে কালোমাথা পাখিগুলোর দুটি রূপের প্রথম দেখা পাই রাঙামাটির কাপ্তাই জাতীয় উদ্যানে ২০১৪ সালের ৮ মার্চ। তখন ভেবেছিলাম, ওরা দুটি আলাদা প্রজাতি। কিন্তু পরে জানা গেল, ওরা দুই রূপের একই প্রজাতির পাখি। চট্টগ্রাম ও সিলেট বিভাগের চিরসবুজ পাহাড়ি বনের এই বাসিন্দাদের সচরাচর বন, বনের প্রান্ত ও ক্ষুদ্র ঝোপঝাড়ে একাকী বা ছোট দলে বিচরণ করতে দেখা যায়। তবে এ পর্যন্ত আমি ওদের একসঙ্গে সবচেয়ে বেশি দেখেছি সাতছড়ি জাতীয় উদ্যানে। দিবাচর ও বৃক্ষচারী পাখিগুলো ছায়াঘেরা বনে গাছের ডাল থেকে ডালে লাফিয়ে ও গাছের তলার লতাগুল্ম থেকে পোকামাকড় ও রসাল ফল সংগ্রহ করে খায়। সচরাচর তীক্ষ্ণ কণ্ঠে ও মনোরম সুরে ‘চিম্প-চ্যাপ-র্চিপ...’ স্বরে ডাকে।

এপ্রিল থেকে মে প্রজননকাল। এ সময় গাছের ইংরেজি ওয়াই আকারের শাখা, আখগাছ বা ঝোপঝাড়ে, মরা পাতা ও সরু ঘাস বিছিয়ে কাপের মতো ছোট্ট বাসা বানায়। ডিম পাড়ে ২-৩টি; রং ফিকে পাটকিলে। প্রায় ১৪ দিন তা দেওয়ার পর ডিম থেকে ছানা ফোটে। ডিমে তা দেওয়া ও ছানাদের লালন–পালন মা-বাবা মিলেমিশে করে। ছানারা ২০-২২ দিনে উড়তে শেখে। আয়ুষ্কাল ৬-৮ বছর।

কাপ্তাই ও সাতছড়ি জাতীয় উদ্যানে দেখা দুই রূপের এই কালোমাথা পাখিগুলো এ দেশের সচরাচর দৃশ্যমান আবাসিক পাখি কালোমাথা বুলবুলি। ইংরেজি নাম ব্ল্যাক-হেডেড বুলবুল।

পিকনোনোটিডি গোত্রের প্রজাতিটির বৈজ্ঞানিক নাম Brachypodius atriceps। বাংলাদেশ ছাড়াও দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন দেশ ও চীনের দক্ষিণাঞ্চলব্যাপী পাখিটির আবাসিক এলাকা বিস্তৃত।

আ ন ম আমিনুর রহমান, পাখিবন্য প্রাণী চিকিৎসা বিশেষজ্ঞ