তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগ
তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগ

আইসিটি বিভাগের প্রকল্প মূল্যায়ন কমিটিতে বিশেষজ্ঞদের যুক্ত করে আদেশ জারি

বিগত আওয়ামী লীগ সরকারের আমলে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) বিভাগ এবং এর আওতাধীন সংস্থাগুলোর নেওয়া প্রকল্পগুলোর মূল্যায়ন কমিটিতে তিনজন বিশেষজ্ঞকে যুক্ত করা হয়েছে। রোববার রাতে কমিটির সদস্যসংখ্যা তিনজন বাড়িয়ে নতুন আদেশ জারি করে আইসিটি বিভাগ।

এর আগে ওই কমিটিতে শুধু আইসিটি বিভাগ ও এর আওতাধীন সংস্থার কর্মকর্তা-প্রতিনিধিরাই ছিলেন। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলেন, কমিটিতে আইসিটি বিভাগের বাইরের কেউ না থাকায় মূল্যায়নের স্বচ্ছতা ও নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন উঠতে পারে।

আইসিটি বিভাগ ও এর আওতাধীন সংস্থাগুলোর ২০০৯ থেকে ২০২৪-২৫ অর্থবছর পর্যন্ত অনেকগুলো প্রকল্প বাস্তবায়িত হয়েছে। এ ছাড়া বর্তমানে ২১টি প্রকল্প বাস্তবায়নাধীন, যার বরাদ্দ ২ হাজার ৫১১ কোটি টাকার বেশি। বিভাগের বাস্তবায়িত ও বাস্তবায়নাধীন প্রকল্পগুলোর লক্ষ্য, কার্যক্রম, সুফল বিষয়ে একটি সামগ্রিক মূল্যায়নের জন্য গত ২৮ আগস্ট ৯ সদস্যের ওই কমিটি গঠন করা হয়। কমিটির আহ্বায়ক আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব মাহবুবুর রহমান। কমিটির সদস্য করা হয়েছে একই বিভাগের যুগ্ম সচিব আসপিয়া আক্তার এবং সদস্যসচিব করা হয়েছে বিভাগের উপসচিব মো. সিদ্দিকুর রহমান তালুকদারকে। এ ছাড়া কমিটিতে আইসিটি বিভাগের আওতাধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি অধিদপ্তর, বাংলাদেশ ডেটা সেন্টার কোম্পানি লিমিটেড (বিডিসিসিএল), কন্ট্রোলার অব সার্টিফাইং অথরিটিজ (সিসিএ) এবং এজেন্সি টু ইনোভেট (এটুআই) থেকে একজন করে প্রতিনিধি আছেন।

সংশ্লিষ্ট ব্যক্তিরা বলেন, কমিটিতে আইসিটি বিভাগের বাইরের কেউ নেই। তাই প্রকল্প মূল্যায়নে স্বচ্ছতা ও নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন উঠতে পারে। এ নিয়ে প্রথম আলোতে আজ রাতে ‘আইসিটি বিভাগের প্রকল্প মূল্যায়ন কমিটি নিয়ে প্রশ্ন’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। সেখানে আইসিটি বিভাগের সচিব মো. সামসুল আরেফিন প্রথম আলোকে বলেছিলেন, ‘আমাদের প্রস্তাব ছিল, কমিটিতে একজন করে প্রযুক্তিবিশেষজ্ঞ, নিরীক্ষাবিশেষজ্ঞ ও প্রকিউরমেন্ট বিশেষজ্ঞ থাকবেন।’ বর্তমান কমিটিতে এই বিশেষজ্ঞরা না থাকার বিষয়ে তিনি জানান, এটা দ্রুতই তাঁরা সংশোধন করে দেবেন।

পরে রোববার রাত প্রায় ১১টা নাগাদ কমিটির সদস্যসংখ্যা বাড়িয়ে নতুন আদেশ জারি করে আইসিটি বিভাগ। সেখানে ১২ সদস্যের কমিটির কথা জানানো হয়। তাতে একজন প্রযুক্তিবিশেষজ্ঞ, একজন হিসাব ও নিরীক্ষাবিশেষজ্ঞ এবং একজন সরকারি ক্রয় বিশেষজ্ঞ সদস্য হিসেবে থাকবেন বলে উল্লেখ করা হয়।