এম এ আউয়াল
এম এ আউয়াল

জামিন পেলেন সাবেক সংসদ সদস্য এম এ আউয়াল

প্রতারণার মামলায় গ্রেপ্তার লক্ষ্মীপুর–১ আসনের সাবেক সংসদ সদস্য এম এ আউয়ালের জামিন মঞ্জুর করেছেন আদালত। ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ( সিএমএম) আদালত আজ বৃহস্পতিবার এ আদেশ দেন।

আদালতসংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, এম এ আউয়ালের বিরুদ্ধে রাজধানীর কলাবাগান থানায় প্রতারণার অভিযোগে মামলা হয়। গতকাল বুধবার কলাবাগান থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়। আজ তাঁকে আদালতে হাজির করে পুলিশ। পরে তাঁকে তিন দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের আবেদন করা হয়। অপর দিকে এম এ আউয়ালের পক্ষে রিমান্ডে আবেদনের বিরোধিতার পাশাপাশি জামিন আবেদন করেন তাঁর আইনজীবীরা।

আদালতে লিখিতভাবে বলা হয়, এম এ আউয়ালের সঙ্গে বাদীর জমিসংক্রান্ত বিরোধ ছিল। এ নিয়ে ২০১৯ সালের ২৪ ডিসেম্বর মামলার বাদীর সঙ্গে সমঝোতা চুক্তি হয়। সেই চুক্তি অনুযায়ী আউয়াল বাদীকে আটটি চেক দেন। এর মধ্যে পাঁচটি চেক নগদায়ন হয়। তিনটি চেক নগদায়ন না হওয়ায় বাদী আউয়ালের বিরুদ্ধে ঢাকার সিএমএম আদালতে মামলা করেন। সেই মামলায় তিনি জামিনে আছেন। উভয় পক্ষের শুনানি নিয়ে আদালত এম এ আউয়ালের জামিন মঞ্জুর করেন।

এম এ আউয়াল তরিকত ফেডারেশনের সাবেক মহাসচিব। এ পদে থাকাকালে ২০১৪ সালে অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচনে ১৪–দলীয় জোটের প্রার্থী হিসেবে নৌকা প্রতীকে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। ২০১৮ সালে তরিকত ফেডারেশনের মহাসচিব পদ থেকে এম এ আউয়ালকে অব্যাহতি দেওয়া হলে তিনি ইসলামী গণতান্ত্রিক পার্টি নামে নতুন রাজনৈতিক দল গঠন করেন। বর্তমানে দলটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি।