জুনাইদ আহ্‌মেদ পলক
জুনাইদ আহ্‌মেদ পলক

৫০ কোটি টাকা আত্মসাতের অভিযোগে জুনাইদ আহ্‌মেদ পলকসহ ১৫ জনের বিরুদ্ধে মামলা

সাবেক ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী (আইসিটি) জুনাইদ আহ্‌মেদ পলকসহ ১৫ জনের বিরুদ্ধে ৫০ কোটি টাকা আত্মসাতের অভিযোগে মামলা হয়েছে। সুলতানা রাজিয়া নামের এক নারী বাদী হয়ে আজ বৃহস্পতিবার রাজধানীর তেঁজগাও শিল্পাঞ্চল থানায় এ মামলা করেন।

মামলার এজাহারে বাদী উল্লেখ করেন, বাংলাদেশের নারী উদ্যোক্তাদের নিয়ে গঠিত হয় ‘উইমেন অ্যান্ড ই-কমার্স ট্রাস্ট’। এই ট্রাস্টের সঙ্গে দেশের ১৪ লাখ নারী উদ্যোক্তা জড়িত রয়েছেন। পাঁচ বছর আগে ফেসবুক গ্রুপভিত্তিক ই-কমার্স ও এফ-কমার্স নারীদের সংগঠন উইমেন অ্যান্ড ই-কমার্স ট্রাস্টের (উই) সঙ্গে যুক্ত হন। এসব প্রতিষ্ঠানে যুক্ত হওয়ার জন্য নারী সদস্যের কাছ থেকে ৩ হাজার ৬০ টাকা নেওয়া হয়। পরে আইসিটি মন্ত্রণালয়ের ব্যানের কর্মসূচিসহ আন্তর্জাতিক মানের সনদ দেওয়ার নাম করে নারী সদস্যদের কাছ থেকে অর্থ নেওয়া হতো।

মামলার আরজিতে আরও অভিযোগ আনা হয়, ১ হাজার ৫০০ নারী উদ্যোক্তাদের কাছ থেকে বিভিন্ন অঙ্কের টাকা নিতেন মামলার আসামিরা। নারী উদ্যোক্তাদের ক্লাস করানোর নাম করে সদস্যদের কাছ থেকে ৩ কোটি ২৯ লাখ ৪০ হাজার টাকা নেন আসামিরা।

আইসিটি মন্ত্রণালয় থেকে নারী উদ্যোক্তাদের ক্লাস করানোর নামে দেওয়া অনুদানের কয়েক কোটি টাকা আত্মসাৎ করা হয়েছে বলে মামলার অভিযোগে বলা হয়। মামলায় বলা হয়েছে, আসামিরা ‘উই সামিট’, ‘উই কালার ফেস্ট’, ‘উই ডেলিগিশন টিম’, ‘উই হাট বাজার’সহ নানা প্রকল্পের নামে ১৪ লাখের বেশি সদস্যদের দেওয়া ৫০ কোটি টাকা আত্মসাৎ করেছেন।

মামলায় জুনাইদ আহ্‌মেদ পলক ছাড়া আসামিদের তালিকায় আছেন নাসিমা আক্তার, কবির সাকিব, শেখ লিমা, ইমানা হক, সালমা পারভীন, আইরিন পারভীন, ফারহানা ফারুক, সৈয়দা লুৎফুন নাহার, ইরিনা কবির, নাজমুন নাহার, ফারজানা তন্নি, আকসা হৈম, ফারহা ইউসুফ ও রাজিব আহমেদ।