জাতির উদ্দেশে ভাষণ দেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।
জাতির উদ্দেশে ভাষণ দেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

সাম্প্রদায়িক সম্প্রীতি ও সরকারি সম্পত্তি রক্ষায় এগিয়ে আসুন: রাষ্ট্রপতি

‘মার্চ টু ঢাকা’ কর্মসূচি ও অনির্দিষ্টকালের কার‌ফিউ‌ চলছে, রাজধানীর সড়‌ক ফাঁকা

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচি আজ সোমবার। কর্মসূচিতে সারা দেশ থেকে আন্দোলনকারীদের ঢাকায় আসার আহ্বান জানানো হয়েছে। গতকাল রোববার বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আসিফ মাহমুদ এক বিবৃতিতে এ আহ্বান জানান। তিনি আজই সারা দেশের ছাত্র-জনতাকে ঢাকার উদ্দেশে যাত্রা করার আহ্বান জানান।

‘মার্চ টু ঢাকা’ কর্মসূচি ও অনির্দিষ্টকালের কার‌ফিউ‌ চল‌ছে। একইস‌ঙ্গে তিনদিনের (৫, ৬ ও ৭ আগস্ট) সাধারণ ছু‌টি ঘোষণা ক‌রে‌ছে সরকার। এ অবস্থায় আজ সোমবার সকা‌ল থেকে রাজধানীর সড়‌কগুলো একেবারেই ফাঁকা দেখা গে‌ছে। মূল সড়কে মানুষের চলাচল স্বাভাবিকের চেয়ে অনেক কম। কিছু কিছু এলাকায় মূল সড়ক বাদে গলির ভেতরে কিছু মানুষের চলাচল লক্ষ্য করা গেছে। তবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের ব্যাপক উপস্থিতি লক্ষ্য করা গেছে।

এদিকে সরকারের পদত্যাগের এক দফা দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা সর্বাত্মক অসহযোগ কর্মসূচি ঘিরে রাজধানী ঢাকাসহ দেশে ব্যাপক সংঘর্ষ, ভাঙচুর, ধাওয়া পাল্টাপাল্টি ধাওয়া ও হানাহানির ঘটনা ঘটছে। রোববার এই কর্মসূচির প্রথম দিনে সরকার-সমর্থক নেতা-কর্মী ও পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে রাজধানী ঢাকাসহ ২০টি জেলা-মহানগরে ৯৮ জন নিহত হয়েছেন। এর মধ্যে সিরাজগঞ্জের এনায়েতপুর থানায় সন্ত্রাসী হামলায় পুলিশের ১৩ সদস্য এবং কুমিল্লার ইলিয়টগঞ্জে পৃথক হামলায় হাইওয়ে থানার এক পুলিশ সদস্য নিহত হয়েছেন।

শিক্ষার্থীদের ঘরে ফেরার অনুরোধ

শিক্ষার্থী ও অভিভাবক সকলকে নিরাপদে ঘরে ফিরে যাওয়ার জন্য অনুরোধ করা হয়েছে। রোববার সরকারি এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিভিন্ন জায়গায় জঙ্গি হামলা হচ্ছে। জঙ্গি হামলাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

ইন্টারনেট

ইন্টারনেট টোটাল শাটডাউন

ইন্টারনেট টোটাল শাটডাউনের নির্দেশ দেওয়া হয়েছে। এক ঘোষণায় সরকারের পক্ষ থেকে আজ সোমবার এ কথা জানানো হয়।

সাত দিনের মাথায় ফের গতকাল রোববার ফোর–জি নেটওয়ার্ক ফের বন্ধ করা হয়। দুপুর ১২টার পর সরকারি একটি সংস্থার নির্দেশে ফোর–জি সেবা বন্ধ করা হয়। শনিবার সংস্থাটি বলেছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ফোর–জি নেটওয়ার্ক বন্ধ থাকবে। ফোর–জি বন্ধ থাকলে মোবাইল ইন্টারনেট ব্যবহার করা যায় না। তখন শুধু টু–জির মাধ্যমে কথা বলা যায়।

কোটা সংস্কার আন্দোলনের এক পর্যায়ে ১৭ জুলাই রাত থেকে মোবাইল ইন্টারনেট এবং ১৮ জুলাই রাতে ব্রডব্যান্ড ইন্টারনেট বন্ধ হয়ে যায়। পাঁচ দিন পর ২৩ জুলাই ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ সীমিত পরিসরে ফেরে। ১০ দিন পর ২৮ জুলাই মোবাইল ইন্টারনেট চালু হয়। কিন্তু বন্ধ ছিল মেটার প্ল্যাটফর্ম ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম। এ ছাড়া টিকটকও বন্ধ রাখা হয়। অন্যদিকে ব্রডব্যান্ড সংযোগে ইউটিউব চালু থাকলেও মোবাইল ডেটায় তা বন্ধ ছিল। গত ৩১ জুলাই ফেসবুকও চালু করা হয়েছিল।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী গতকাল রোববার রাতে ঢাকা কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান নেন আজকের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচিতে অংশ নেওয়ার জন্য। রাতে পুলিশ সাউন্ড গ্রেনেড ও টিয়ার গ্যাসের শেল ছুড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়। শিক্ষার্থীরা পালিয়ে ঢাকা মেডিকেল কলেজে আশ্রয় নেন।

শহীদ মিনারে শিক্ষার্থীরা, সাউন্ড গ্রেনেড ও টিয়ার গ্যাসের শেল ছুড়ে সরিয়ে দিল পুলিশ 

আজ সোমবারের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচিতে অংশ নেওয়ার জন্য সকাল ১০টার আগে ও পরে ঢাকা কেন্দ্রীয় শহীদ মিনারে জড়ো হয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কিছু শিক্ষার্থী। পুলিশ তাদের সাউন্ড গ্রেনেড ও টিয়ার গ্যাসের শেল ছুড়ে সরিয়ে দেন।

সিলেট, মানিকগঞ্জ ও শেরপুরে নিহতের সংখ্যা বাড়ল

সরকারের পদত্যাগে এক দফা দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকা সর্বাত্মক অসহযোগ কর্মসূচি ঘিরে গতকাল রোববার রাজধানী ঢাকাসহ দেশে ব্যাপক সংঘর্ষ, ভাঙচুর, ধাওয়া পাল্টাপাল্টি ধাওয়া ও হানাহানির ঘটনা ঘটছে। রোববার এই কর্মসূচির প্রথম দিনে সরকার-সমর্থক নেতা-কর্মী ও পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে রাজধানী ঢাকাসহ ২০টি জেলা-মহানগরে ৯৮ জন নিহত হয়েছেন। গতকালের এ ঘটনার নিহতের সংখ্যা আরও তিনজন বেড়েছে। সিলেটে ১ জন, মানিকগঞ্জে ১ জন ও শেরপুরে ১ জন নিহতের সংখ্যা বেড়েছে। গতকালের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে হলো ১০১ জন।

ঢাকার যাত্রাবাড়ী এলাকায় হাজারো মানুষ রাস্তায় অবস্থান নিয়েছেন

ঢাকার যাত্রাবাড়ী এলাকায় হাজারো মানুষ রাস্তায় অবস্থান নিয়েছেন। অন্যদিকে যাত্রাবাড়ী থানা এলাকায় অবস্থান নিয়েছে পুলিশ। সাঁজোয়া যানসহ সেনাবাহিনীর সদস্যদেরও সেখানে দেখা গেছে।

বেলা ১১টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত পুলিশ বিক্ষোভকারীদের উদ্দেশ্য কাঁদানে গ্যাসের (টিয়ার) শেল ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করছিল। 

মেরুল বাড্ডায় মূল সড়কে বিক্ষোভকারীরা, পুলিশের সাউন্ড গ্রেনেডে ছত্রভঙ্গ

বেলা সাড়ে ১২টার দিকে মেরুল বাড্ডায় মূল সড়কে বিক্ষোভকারীরা অবস্থান নেন। সেখানে তাঁরা স্লোগান দিচ্ছিলেন। রামপুরা বিজ্রের কাছ থেকে পুলিশ এসে সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে। তখন বিক্ষোভকারীরা গলির ভেতরে ঢুকে যায়। 

চানখারপুল মোড় বিক্ষোভকারীরা,  সরে গেলেন পুলিশের টিয়ার গ্যাসে

সোমবারের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচি পালন করছে। কর্মসূচির অংশ হিসেবে অনেকে চানখারপুল দিয়ে ঢাকা কেন্দ্রীয় শহীদ মিনারের দিকে আসছিল। চানখারপুল মোড়ে পুলিশ তাদের সাউন্ড গ্রেনেড ও টিয়ার গ্যাসের শেল ছুড়ে সরিয়ে দেন।

উত্তরায় বিএনএস সেন্টারের সামনে হাজারো আন্দোলনকারী

ঢাকার উত্তরায় বিএনএস সেন্টারের সামনে হাজারো আন্দোলনকারী রাস্তায় অবস্থান নিয়েছেন। পাশেই আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য স্কয়ার বিল্ডিংয়ের সামনে অবস্থান নিয়ে আছেন। তাঁদের চারপাশেই বিক্ষোভকারীরা আছেন।

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের মির্জাপুরে জড়ো হচ্ছেন আন্দোলনকারীরা

টাঙ্গাইলের মির্জাপুরে মহাসড়কে অবস্থান নিচ্ছেন আন্দোলনকারীরা। ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে মির্জাপুর বাইপাস বাসস্ট্যান্ডে সোমবার বেলা ১১টার দিকে তাঁরা জড়ো হতে থাকেন। বেলা সাড়ে এগারোটার দিকে সেখানে দুই শতাধিক আন্দোলনকারী উপস্থিত ছিলেন। তাঁদের কয়েক জানান, তাঁরা সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ মিছিল করবেন। এরপর বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ঘোষিত ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচিতে যোগ দেবেন কিনা সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

নতুন সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান

সেনাপ্রধান বেলা ২টায় জনগণের উদ্দেশে বক্তব্য দেবেন

বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান আজ সোমবার বেলা ২টায় জনগণের উদ্দেশে বক্তব্য দেবেন। আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করা হয়েছে। আইএসপিআর থেকে বলা হয়েছে, সে সময় পর্যন্ত জনসাধারণকে সহিংসতা পরিহার করে ধৈর্য ধারণ করার অনুরোধ করা হলো।

নারায়ণগঞ্জের চাষাড়ায় আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ–ছাত্রলীগের সংঘর্ষ   

নারায়ণগঞ্জে আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ ও ছাত্রলীগের নেতা–কর্মীদের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষ হয়েছে। আজ সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে নগরের চাষাড়া এলাকায় এ ঘটনা ঘটে। পুলিশ কাদাঁনের গ্যাসের সেল ও গুলি ছুড়ে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করে দেয়। এতে অন্তত ২০ জন আহত হয়েছেন। এ দিকে ঢাকা–চট্টগ্রাম মহাসড়কের সাইনবোর্ড ও শিমরাইল এলাকা অবরোধ করেছেন আন্দোলনকারীরা।

ব্রডব্যান্ড ইন্টারনেট চালু

ব্রডব্যান্ড ইন্টারনেট চালু হয়েছে। সোমবার বেলা সোয়া একটার দিকে সরকারি একটি সংস্থা ব্রডব্যান্ড ইন্টারনেট চালুর মৌখিক নির্দেশ দেয় বলে জানিয়েছে একটি সূত্র। তবে মোবাইল ইন্টারনেট চালুর বিষয়ে এখনো কোনো নির্দেশ আসেনি। সূত্রটি বলছে, ফেসবুকসহ সামাজিক যোগাযোগমাধ্যম চালুর বিষয়েও কোনো নির্দেশনা পাওয়া যায়নি।

উত্তরা থেকে বনানীর দিকে যাচ্ছে আন্দোলনকারীরা

রাজধানীর উত্তরা থেকে বনানী অভিমুখে আগিয়ে আসছেন আন্দোলনাকরীদের একটি দল। সেখানে থাকা প্রথম আলোর প্রতিবেদক জানিয়েছেন, শিক্ষার্থী–অভিভাবক ছাড়াও স্থানীয় মানুষ রয়েছে ওই দলে। তারা খণ্ড খণ্ড মিছিল নিয়ে আগিয়ে যাচ্ছেন। বিক্ষোভকারীরা বেলা দেড়টার দিকে বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল পার হয়ে সামনের দিকে যাচ্ছেন।

সায়েন্স ল্যাবে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের ধাওয়া পাল্টা ধাওয়া চলছে

রাজধানীর সায়েন্স ল্যাব এলাকায় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের ধাওয়া পাল্টা ধাওয়া চলছে। বেলা পৌনে ১টার দিকে ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়।

সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান শিগগিরই জনগণের উদ্দেশে বক্তব্য দেবেন

বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান আজ সোমবার জনগণের উদ্দেশে বক্তব্য দেবেন। আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করা হয়েছে। আইএসপিআর থেকে বলা হয়েছে, জনসাধারণকে সহিংসতা পরিহার করে ধৈর্য ধারণ করার অনুরোধ করা হলো।

মোবাইল ইন্টারনেট চালু

একদিন বন্ধ থাকার পর আবার মোবাইল ইন্টারনেট চালু। আজ সোমবার ২টার পরে মোবাইল ইন্টারনেট চালু হয়েছে।

এর আগে আজ সোমবার সকালে কয়েক ঘণ্টা বন্ধ থাকার পরে ব্রডব্যান্ড ইন্টারনেট চালু হয়। সোমবার বেলা সোয়া একটার দিকে সরকারি একটি সংস্থা ব্রডব্যান্ড ইন্টারনেট চালুর মৌখিক নির্দেশ দেয় বলে জানিয়েছে একটি সূত্র। তবে মোবাইল ইন্টারনেট চালুর বিষয়ে এখনো কোনো নির্দেশ আসেনি। সূত্রটি তখন বলছিল, ফেসবুকসহ সামাজিক যোগাযোগমাধ্যম চালুর বিষয়েও কোনো নির্দেশনা পাওয়া যায়নি।

এর আগে গতকাল সাত দিনের মাথায় ফোর–জি নেটওয়ার্ক বন্ধ করে দেওয়া হয়। দুপুর ১২টার পর সরকারি একটি সংস্থার নির্দেশে ফোর–জি সেবা বন্ধ করা হয়। শনিবার সংস্থাটি বলেছে, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ফোর–জি নেটওয়ার্ক বন্ধ থাকবে। ফোর–জি বন্ধ থাকলে মোবাইল ইন্টারনেট ব্যবহার করা যায় না। তখন শুধু টু–জির মাধ্যমে কথা বলা যায়।

কোটা সংস্কার আন্দোলনের এক পর্যায়ে ১৭ জুলাই রাত থেকে মোবাইল ইন্টারনেট এবং ১৮ জুলাই রাতে ব্রডব্যান্ড ইন্টারনেট বন্ধ হয়ে যায়। পাঁচ দিন পর ২৩ জুলাই ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ সীমিত পরিসরে ফেরে। ১০ দিন পর ২৮ জুলাই মোবাইল ইন্টারনেট চালু হয়। কিন্তু বন্ধ ছিল মেটার প্ল্যাটফর্ম ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম। এ ছাড়া টিকটকও বন্ধ রাখা হয়। অন্যদিকে ব্রডব্যান্ড সংযোগে ইউটিউব চালু থাকলেও মোবাইল ডেটায় তা বন্ধ ছিল। গত ৩১ জুলাই ফেসবুকও চালু করা হয়েছিল।

যাত্রাবাড়ীতে সংঘর্ষ, গুলিবিদ্ধ হয়ে নিহত ৩

ঢাকার যাত্রাবাড়ী এলাকায় পুলিশ ও বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষ হয়েছে। এ সংঘর্ষের ঘটনায় তিনজন গুলিবিদ্ধ হয়ে নিহত হয়েছেন।  

বিভিন্ন রাজনৈতিক দল ও বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে বৈঠক করছেন সেনাপ্রধান

বিভিন্ন রাজনৈতিক দলের নেতা ও বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে সেনা সদর দপ্তরে সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান বৈঠক করছেন বলে জানা গেছে।

আসিফ নজরুল

বৈঠকে আসিফ নজরুলসহ অন্যরা

বিভিন্ন রাজনৈতিক দলের নেতা ও বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে সেনা সদর দপ্তরে এক বৈঠক চলছে। সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামানের সঙ্গে এ বৈঠকে অন্যদের মধ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল ডাক পেয়েছেন বলে জানা গেছে।

আনিসুল ইসলাম মাহমুদ ও মুজিবুল হক চুন্নু

বৈঠকে ডাক পেয়েছেন আনিসুল ইসলাম ও মুজিবুল হক চুন্নুও

জাতীয় পার্টির সিনিয়র কো চেয়ারম্যান আনিসুল ইসলাম মাহমুদ ও দলটির মহাসচিব মুজিবুল হক চুন্নু সেনাপ্রধানের বৈঠকে ডাক পেয়েছেন। এ বৈঠক চলছে সেনা সদর দপ্তরে। সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামানের সঙ্গে এ বৈঠকে ডাক পান ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুলও।

শেখ হাসিনা ও শেখ রেহানা

দেশ ছাড়লেন শেখ হাসিনা ও শেখ রেহানা

আজ সোমবার বেলা আড়াইটায় বঙ্গভবন থেকে একটি সামরিক হেলিকপ্টার শেখ হাসিনাকে নিয়ে যাত্রা করে। এ সময় তাঁর সঙ্গে তাঁর ছোট বোন শেখ রেহানা ছিলেন। সংশ্লিষ্ট সূত্র জানায়, তাঁরা হেলিকপ্টারে ভারতের পশ্চিমবঙ্গের উদ্দেশে রওনা দিয়েছেন।

এদিকে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, শেখ হাসিনা ও তাঁর ছোট বোন শেখ রেহানা গণভবন থেকে নিরাপদ স্থানে চলে গেছেন। শেখ হাসিনা যাওয়ার আগে একটি ভাষণ রেকর্ড করে যেতে চেয়েছিলেন। তিনি সে সুযোগ পাননি।

গণভবনে ঢুকে পড়েছেন অসংখ্য মানুষ

গণভবনে ঢুকে পড়েছে অসংখ্য মানুষ। তাঁদের গণভবনের মাঠে হাত উঁচু করে উল্লাস করতে দেখা গেছে। তাঁরা স্লোগান দিচ্ছেন। আজ সোমবার বেলা আড়াইটায় বঙ্গভবন থেকে একটি সামরিক হেলিকপ্টার শেখ হাসিনাকে নিয়ে যাত্রা করে। এ সময় তাঁর সঙ্গে তাঁর ছোট বোন শেখ রেহানা ছিলেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, তাঁরা হেলিকপ্টারে ভারতের পশ্চিমবঙ্গের উদ্দেশে রওনা দিয়েছেন। এরপরেই গণভবনে সাধারণ মানুষ ঢুকে পড়ে। এ সময় অনেকের হাতে গণভবনে ব্যবহৃত বিভিন্ন জিনিস দেখা যায়।

রাজধানীর বিজয় স্মরণীতে মানুষের ঢল

রাজধানীর ধানমন্ডিতে স্বরাষ্ট্রমন্ত্রীর বাসায় হামলা, ভাঙচুর

রাজধানীর ধানমন্ডির স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের বাসায় হামলা ও ভাঙচুর করছেন আন্দোলনকারীরা। আজ দুপুর সাড়ে ৩টার দিকে এ দৃশ্য দেখা যায়। দেখা যায়, ফটক ভেঙে হাজারো আন্দোলনকারী স্বরাষ্ট্রমন্ত্রীর বাসায় ঢুকে পড়েন। বাড়ির ভেতর থেকে ধোয়াও বের হতে দেখা যাচ্ছে। ভেতরে ভাঙচুরও চলছে।

সামরিক হেলিকপ্টারে দেশ ছেড়েছেন শেখ হাসিনা
সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান

প্রধানমন্ত্রী পদত্যাগ করেছেন, হবে অন্তর্বর্তী সরকার : সেনাপ্রধান

প্রধানমন্ত্রী পদ থেকে শেখ হাসিনা পদত্যাগ করেছেন বলে জানিয়েছেন সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান। আজ সোমবার সেনাপ্রধান বলেন, এখন রাজনৈতিক ক্রান্তিকাল চলছে। একটি অন্তর্বর্তী সরকার গঠন করা হবে। সব হত্যার বিচার হবে। সেনাবাহিনীর ওপর আস্থা রাখেন। আমরা রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে বৈঠক করেছি।

জনগণের উদ্দেশে সেনাপ্রধান বলেন, ‘দেশে শান্তিশৃঙ্খলা বজায় রাখেন। আপনারা আমার ওপর আস্থা রাখেন, একসাথে কাজ করি। দয়া করে সাহায্য করেন। মারামারি সংঘাত করে আর কিছু পাব না। সংঘাত থেকে বিরত হোন। সবাই মিলে সুন্দর দেশ গড়েছি।’

সেনাপ্রধান বলেন, ‘আমরা মহামান্য রাষ্ট্রপতির কাছে যাব। এই অন্তর্বর্তীকালীন সরকার গঠনের বিষয়ে ওনার সঙ্গে কথা বলব। তাঁর সঙ্গে আলাপ–আলোচনা করে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে দেশ পরিচালনা করা হবে।’

কোন কোন রাজনৈতিক দল সঙ্গে বৈঠক করেছেন—সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সেনাপ্রধান বলেন, ‘বিএনপি, জাতীয় পার্টি ও জামায়াতের ইসলামীর সঙ্গে বৈঠক হয়েছে। শিক্ষক আফিস নজরুল ও জোনায়েদ সাকিও বৈঠকে ছিলেন। তিনি বলেন, ছাত্রদের প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ স্থাপন করা যায়নি। ছাত্ররা শিক্ষক আসিফ নজরুলকে শ্রদ্ধা করেন। তাঁকে অনুরোধ করেছেন যোগাযোগ করতে। ইতিমধ্যে আসিফ নজরুল একটি ভিডিও বার্তা দিয়েছেন।

সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান বলেন, আমরা এখন বঙ্গবভনে যাব। সেখানে অন্তবর্তী সরকার গঠনের ব্যাপারে বিস্তারিত আলোচনা হবে। তিনি ছাত্রদের শান্ত হওয়ার পরামর্শ দেন।

সমস্ত হত্যা ও অন্যায়ের বিচার হবে উল্লেখ করে ওয়াকার-উজ-জামান বলেন, ‘আপনারা সশস্ত্র বাহিনীর প্রতি আস্থা রাখেন। আমরা সমস্ত দায়দায়িত্ব নিচ্ছি। আপনাদের কথা দিচ্ছি, আশাহত হবেন না। যত দাবি আছে, সেগুলো আমরা পূরণ করব। দেশে শান্তিশৃঙ্খলা ফিরিয়ে নিয়ে আসব। আমাদের সহযোগিতা করেন। প্রতিটি হত্যার বিচার হবে।’

ভাঙচুর, হত্যা, সংঘর্ষ ও মারামারি থেকে জনগণকে বিরত থাকার আহ্বান জানিয়ে সেনাপ্রধান বলেন, ‘আপনারা যদি কথামতো চলেন, একসঙ্গে কাজ করি। নিঃসন্দেহে সুন্দর পরিণতির দিকে অগ্রসর হতে পারব। মারামারি ও সংঘাত করে আর কিছু পাব না। তাই দয়া করে ধ্বংসযজ্ঞ, অরাজকতা ও সংঘর্ষ থেকে বিরত হন। সবাই মিলে সুন্দর ভবিষ্যতের দিকে অগ্রসর হব।’

আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার কার্যালয়ে আগুন দিয়েছেন আন্দোলনকারীরা

আওয়ামী লীগের ধানমন্ডি কার্যালয়ে আগুন

রাজধানীতে ধানমন্ডির ৩/এ–তে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার কার্যালয়ে আগুন দিয়েছেন আন্দোলনকারীরা। সেখানে এখন স্লোগান দিচ্ছেন আন্দোলনকারীরা।

আওয়ামী লীগের ঢাকা জেলা কার্যালয়ে আগুন দেন আন্দোলনকারীরা

আওয়ামী লীগের ঢাকা জেলা কার্যালয়ে আগুন

আওয়ামী লীগের ঢাকা জেলা কার্যালয়ে আগুন দিয়েছেন আন্দোলনকারীরা। আজ সোমবার বিকেল ৪টার দিকে আগুন দেন আন্দোলনকারীরা। এ সময় পাশের গ্যাস সিলিন্ডারের দোকানেও আগুন ছড়িয়ে পড়েছে।

ছবিটি সোমবার বিকেলের দিকে গণভবনের পাশে সোহরাওয়ার্দী হাসপাতাল এলাকা থেকে তোলা
ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরে আগুন ধরিয়ে দিয়েছে বিক্ষোভকারীরা

ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে আগুন

ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরে আগুন ধরিয়ে দিয়েছে বিক্ষোভকারীরা। বিকেল পৌনে টার দিকে সেখান থাকা প্রথম আলো প্রতিবেদক জানান, সেখানে দাউ দাউ করে আগুন জলছে। বিক্ষোভকারীরা নানা স্লোগান দিচ্ছিল।

দেশবাসীকে শান্ত থাকার আহ্বান বিএনপি মহাসচিবের

দেশবাসীকে শান্ত থাকার জন্য আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আজ সোমবার এক বার্তায় তিনি বলেন, সেনাবাহিনী প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামানের সঙ্গে আজকের বৈঠক সুন্দর হয়েছে। তিনি আমাকে বলেছেন আপনাদের মাধ্যমে দেশবাসীকে জানানোর জন্য।

শেখ হাসিনা

বিশ্ব সংবাদমাধ্যমে শেখ হাসিনার দেশত্যাগের খবর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করেছেন। বোন শেখ রোহানাকে নিয়ে দেশও ছেড়েছেন। আজ সোমবার এমন খবর জানিয়েছে বিশ্বের বিভিন্ন সংবাদমাধ্যম।

বিবিসির খবর, শেখ হাসিনা পদত্যাগ করেছেন। বিবিসির স্থানীয় প্রতিনিধির বরাতে এ খবর দেওয়া হয়েছে। সেই সঙ্গে বিবিসি জানিয়েছে, শেখ হাসিনা ‘নিরাপদ আশ্রয়ের’ জন্য দেশ ছেড়েছেন। সঙ্গে শেখ রেহানাও আছেন।

প্রধান বিচারপতি বাসভবনে ভাঙচুর চালাচ্ছে বিক্ষোভকারীরা

প্রধান বিচারপতি বাসভবনে ভাঙচুর

প্রধান বিচারপতি বাসভবনে ভাঙচুর চালাচ্ছে বিক্ষোভকারীরা। ঘটনাস্থল থেকে বিকেলে ৫টার দিকে প্রথম আলোর প্রতিবেদক জানান, বেশ কিছু মানুষ দেয়াল টপকে ১৯ হেয়ার রোডে অবস্থিত প্রধান বিচারপতির বাসভবনে ঢুকছিলেন। ভেতর থেকে চিৎকার, হইহুল্লোড় ও ভাঙচুরের শব্দ শোনা যাচ্ছিল।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, পৌনে পাঁচটার দিকে একদল মানুষ বাসভবনের ভেতরে ঢুকে পড়েন। তখন নিরাপত্তা রক্ষী ছিলেন না। বাসভবন ভাংচুরের পাশাপাশি বাসভবনে থাকা বিভিন্ন জিনিসপত্র নিয়ে যাওয়া হয়েছে। বিদ্যুৎ সংযোগ ছিল বিচ্ছিন্ন। এর কিছুক্ষণ আগে প্রধান বিচারপতি বাসভবন থেকে বের হন।

শেখ হাসিনাকে বহনকারী হেলিকপ্টার শিগগিরই নয়াদিল্লিতে অবতরণ করবে

সদ্য পদত্যাগ করা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী হেলিকপ্টার শিগগিরই ভারতের রাজধানী নয়াদিল্লিতে অবতরণ করবে। ভারতের গণমাধ্যম ইন্ডিয়া টুডের খবরে এ কথা বলা হয়েছে। একটি সূত্রের বরাত দিয়ে ইন্ডিয়া টুডের লাইভে বিকেল সাড়ে ৫টার দিকে বলা হয়েছে, খুব বেশিক্ষণ শেখ হাসিনা দিল্লিতে থাকবেন না। এখান থেকে লন্ডনের উদ্দেশে রওনা দেবেন তিনি।

সুধা সদনেও আগুন

রাজধানীর ধানমন্ডির সুধা সদনেও আগুন দিয়েছেন বিক্ষোভকারীরা। আজ বিকেল সাড়ে ৫টার দিকে দেখা যায়, সুধা সদনে ভাঙচুর করা হয়েছে। বাড়ির ভেতরে আগুনও দেওয়া হয়েছে। বাড়ি থেকে জিনিসপত্র বের করে যে যার মতো নিয়ে চলে যাচ্ছেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে মানুষের ঢল

সংসদ ভবনে জনতার স্রোত, জিনিসপত্র নিয়ে যাচ্ছে মানুষ

পদত্যাগ করে শেখ হাসিনা দেশ ছেড়ে যাওয়ার পর গণভবনে ঢুকে পড়েন অসংখ্য মানুষ। গণভবন থেকে নানা পণ্য নিয়ে যেতে দেখা গেছে মানুষকে। এদিকে সংসদ ভবনে জনতার স্রোত লক্ষ্য করা গেছে। সংসদ ভবনের ভেতর থেকে মানুষকে জিনিসপত্র নিয়ে যেতে দেখা গেছে।

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কার্যক্রম ৬ ঘন্টার জন্য বন্ধ

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কার্যক্রম ছয় ঘন্টার জন্য বন্ধ থাকবে।আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) আজ সোমবার সন্ধ্যা ৬টার দিকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান

সেনাপ্রধান শিগগিরই ছাত্র–শিক্ষক প্রতিনিধির সঙ্গে বসবেন : আইএসপিআর

সেনাবাহিনীর প্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান শিগগিরই ছাত্র–শিক্ষক প্রতিনিধির সঙ্গে সরাসরি আলোচনায় বসবেন। সোমবার সন্ধ্যায় আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

শেখ হাসিনা

দিল্লিতে শেখ হাসিনা, যাবেন লন্ডনে : ইন্ডিয়া টুডে

প্রধানমন্ত্রীর পদ থেকে সদ্য পদত্যাগ করা শেখ হাসিনাকে বহনকারী উড়োজাহাজ ভারতের রাজধানী নয়াদিল্লিতে অবতরণ করেছে বলে দেশটির গণমাধ্যম ইন্ডিয়া টুডের লাইভে বলা হয়েছে। লাইভে বলা হয়েছে, নয়াদিল্লির কাছের গাজিয়াবাদে (উত্তর প্রদেশ) সেনাবাহিনীর হিন্দন বিমানঘাঁটিতে স্থানীয় সময় ৫টা ৩৬ মিনিটে অবতরণ করে শেখ হাসিনার বিমান। ভারতের সেনাবাহিনীর কর্মকর্তা তাঁকে স্বাগত জানান। সেখান থেকে লন্ডনের উদ্দেশে রওনা দেবেন তিনি।

একটি সূত্র জানিয়েছে, শেখ হাসিনা কয়েকদিন দিল্লিতে থাকবেন। এরপর তিনি লন্ডনে যাবেন।

এদিকে শেখ হাসিনা ইংল্যান্ডের কাছে রাজনৈতিক আশ্রয় চেয়েছেন বলে একটি সুত্রের বরাত দিয়ে ভারতের গণমাধ্যম দ্য হিন্দুর খবরে বলা হয়েছে। সোমবার সন্ধ্যায় গণমাধ্যমটির লাইভে বলা হয়েছে, শেখ হাসিনার সঙ্গে থাকা তাঁর বোন শেখ রেহানা ইংল্যান্ডের নাগরিক। তাই তাঁর রাজনৈতিক আশ্রয়ের প্রয়োজন নেই।

রাত ৮টায় জাতীয় সরকারের রূপরেখা ঘোষণা করবে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন

আজ সোমবার রাত ৮টার দিকে জাতীয় সরকারের রূপরেখা ঘোষণা করবে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারা চ্যানেল টোয়েন্টিফোর–এর এক লাইভ অনুষ্ঠানে জানিয়েছেন, রাত ৮টায় রাজধানীর কারওয়ান বাজারের সার্ক ফোয়ারায় জাতীয় সরকারের রূপরেখা ঘোষণা করা হবে বলেও জানিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীদের এই প্ল্যাটফর্মের নেতারা।

বাংলাদেশের উদ্ভূত পরিস্থিতিতে কেউ যেন লুটপাটের সুযোগ না পায়, তা নিশ্চিত করতে ছাত্র–জনতার প্রতি আহ্বান জানিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক নাহিদ ইসলাম। রাজপথে অবস্থান নেওয়া ছাত্র–জনতার উদ্দেশে লুটপাটকারীদের রুখে দেওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

সোমবার সন্ধ্যা ৭টার দিকে চ্যানেল টোয়েন্টিফোরে কথা বলেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নয়জন সমন্বয়ক। সেখানে বক্তব্যে অভীষ্ট লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত ছাত্র–জনতাকে শান্তিপূর্ণভাবে রাজপথে অবস্থানের আহ্বান জানান নাহিদ ইসলাম।

সজীব ওয়াজেদ জয়

মা আর রাজনীতিতে ফিরছেন না: বিবিসিকে জয়

প্রধানমন্ত্রীর পদ থেকে সদ্য পদত্যাগ করা শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয় বিবিসিকে বলেছেন, তাঁর মা আর রাজনীতিতে ফিরবেন না। সজীব ওয়াজেদ জয় বলেছেন, ‘এত পরিশ্রম করার পরেও তাঁর বিরুদ্ধে যেভাবে আন্দোলন হল, তাতে তিনি (হাসিনা) অত্যন্ত হতাশ হয়েছেন।’

প্রধানমন্ত্রী থাকার সময় শেখ হাসিনার অবৈতনিক তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা ছিলেন সজীব ওয়াজেদ। তিনি বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসকে বলেছেন, তাঁর মা গতকাল (রোববার) থেকে পদত্যাগ করার কথা ভাবছিলেন। পরিবারের চাপে নিজের নিরাপত্তার কথা ভেবে দেশে ছেড়েছেন তিনি। উনি (শেখ হাসিনা) বাংলাদেশকে বদলে দিয়েছেন। উনি যে সময়ে ক্ষমতায় এসেছিলেন, তখন করুণ অবস্থা ছিল দেশের। কিন্তু আজ বাংলাদেশ এশিয়ার অন্যতম শক্তি। উনি খুবই হতাশ। 

দেশের সর্বস্তরের জনগণকে শান্ত থাকার আহ্বান খালেদা জিয়ার

চলমান সার্বিক পরিস্থিতিতে দেশের সর্বস্তরের জনগণকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানও দেশের সর্বস্তরের জনগণকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন। বিএনপি চেয়ারপারসনের প্রেস উইংয়ের কর্মকর্তা শামসুদ্দিন দিদার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানান।

পুলিশ সদর দপ্তরে হামলা

পুলিশ সদর দপ্তরে হামলা চালিয়েছেন বিক্ষোভকারীরা। আজ সন্ধ্যা সাড়ে ৬টার দিকে বিপুল সংখ্যক বিক্ষোভকারী পুলিশ সদর দপ্তরের প্রধান ফটক ভেঙে ঢুকে পড়েন। পরে তাঁরা ভবনটিতে ভাঙচুর চালাল। এ সময় পুলিশ কর্মকর্তারা লাইট বন্ধ করে যে যার কক্ষে অবস্থান নেন। অবস্থার কিছুটা উন্নতি হলে ভবনের প্রাচীর টপকে তাঁরা বেরিয়ে যান।

শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করেছেন অজিত দোভাল

প্রধানমন্ত্রীর পদ থেকে সদ্য পদত্যাগ করা শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করেছেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (এনএসএ) অজিত দোভাল। নয়াদিল্লির কাছের গাজিয়াবাদে (উত্তর প্রদেশ) সেনাবাহিনীর হিন্দন বিমানঘাঁটিতে স্থানীয় সময় ৫টা ৩৬ মিনিটে অবতরণ করে শেখ হাসিনার বিমান। সেখানেই শেখ হাসিনার সঙ্গে দেখা করেন অজিত দোভাল। (তথ্য সূত্র: ইন্ডিয়া টুডে)

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার

বাংলাদেশে গণতন্ত্র রক্ষায় দ্রুত পদক্ষেপ প্রয়োজন: যুক্তরাজ্য

বাংলাদেশে গণতন্ত্র রক্ষায় দ্রুত পদক্ষেপ নেওয়া প্রয়োজন বলে মনে করে যুক্তরাজ্য। দেশটির প্রধানমন্ত্রী কিয়ার স্টারমারের একজন মুখপাত্র এমন প্রতিক্রিয়া জানিয়েছেন।

আজ সোমবার বাংলাদেশের প্রধানমন্ত্রী পদ থেকে শেখ হাসিনা পদত্যাগ করার পর দেশ ছাড়েন। এরপর যুক্তরাজ্যের এ প্রতিক্রিয়া এল।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর মুখপাত্র লন্ডনে সাংবাদিকদের বলেন, ‘বিগত কয়েক সপ্তাহে বাংলাদেশে আমরা যে সহিংসতা দেখেছি, তাতে প্রধানমন্ত্রী স্টারমার গভীরভাবে শোকাহত। আমি আশা করি, (বাংলাদেশের) গণতন্ত্র সুরক্ষার জন্য এবং বাংলাদেশের মানুষের নিরাপত্তার ও শান্তিপ্রক্রিয়া এগিয়ে নিতে দ্রুত পদক্ষেপ নেওয়া হবে।’

যুব ও ক্রীড়ামন্ত্রী এবং বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের বাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়

ভৈরবে নাজমুল হাসানের পাপনের বাসভবনে আগুন

যুব ও ক্রীড়ামন্ত্রী এবং বিসিবির সভাপতি নাজমুল হাসানের (পাপন) ভৈরবের বাসভবনে হামলা হয়েছে। এ ছাড়া উপজেলা আওয়ামী লীগের কার্যালয়, মুক্তিযোদ্ধা চত্বর ও বঙ্গবন্ধুর ম্যুরালে ভাঙচুর চালানো হয়েছে।

অগ্নিসংযোগ করা হয়েছে ঢাকা-সিলেট মহাসড়কের ভৈরব বাসস্ট্যান্ড এলাকায় অবস্থিত নাজমুল হাসান পৌরপার্কে। ঢাকা-সিলেট মহাসড়কের ভৈরব বাসস্ট্যান্ড এলাকায় অবস্থিত উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমের মালিকানাধীন দর্শন সিনেমা হল ও ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি মিন্টু মিয়ার মালিকানাধীন জান্নাত রেস্টুরেন্টে ব্যাপক ভাঙচুর চালানো হয়।

ঝিনাইদহে হামলা-আগুন, ইউপি চেয়ারম্যানসহ নিহত ৪

ঝিনাইদহে বিক্ষুব্ধ জনতার হামলা ও অগ্নিসংযোগের ঘটনায় এক ইউপি চেয়ারম্যানসহ চারজন নিহত হয়েছেন।

আজ সোমবার বিকেলে শহরের আদর্শপাড়ায় বিক্ষুব্ধ জনতা জেলা সদরের ৯ নম্বর পোড়াহাটি ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান শহিদুল ইসলাম ওরফে হিরণের বাড়িতে হামলা করে আগুন ধরিয়ে দেয়। আগুনে পুড়ে চেয়ারম্যানসহ তিনজনের মৃত্যু হয়। তাঁর লাশ রাতে শহরের পায়রা চত্বরে ঝুলিয়ে রাখে বিক্ষোভকারীরা।

একই সময় চেয়ারম্যানের গাড়িচালক আক্তার হোসেন গণপিটুনিতে মারা যান। নিহত আক্তার সদর উপজেলার ভবতিপুর গ্রামের বাসিন্দা। এ সময় আহত হয়েছেন আরও ৯ জন।

২৪ ঘণ্টার মধ্যে অন্তর্বর্তীকালীন সরকারের রূপরেখা: সমন্বয়ক নাহিদ ইসলাম

আগামী ২৪ ঘণ্টার মধ্যে অন্তর্বর্তীকালীন জাতীয় সরকারের রূপরেখা প্রণয়ন করা হবে বলে জানিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক মো. নাহিদ ইসলাম। তিনি বলেন, এই অভ্যুত্থানকে শহীদ ছাত্র–জনতাকে উৎসর্গ করছি।

আজ সোমবার রাতে রাজধানীর তেজগাঁওয়ে এক সংবাদ সম্মেলনে নাহিদ ইসলাম এ কথা বলেন। এ সময় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্য সমন্বয়েকরা উপস্থিত ছিলেন।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক–প্রধান জোসেপ বোরেল

সংযম প্রদর্শনের আহ্বান ইউরোপীয় ইউনিয়নের

বাংলাদেশে উদ্ভূত পরিস্থিতিতে শান্ত থাকা ও সংযম দেখানোর আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ইইউর পররাষ্ট্রনীতিবিষয়ক–প্রধান জোসেপ বোরেল বলেছেন, মানবাধিকার ও গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল থেকে নিয়মতান্ত্রিক ও শান্তিপূর্ণ উপায়ে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারের উত্তরণ নিশ্চিত করাটা গুরুত্বপূর্ণ। আজ সোমবার সন্ধ্যায় এক বিবৃতিতে এ কথা বলেন তিনি।

ইইউর ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে জোসেপ বোরেল বলেন, বাংলাদেশে ঘটে যাওয়া ঘটনাগুলো নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে ইইউ। সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান জনগণের উদ্দেশে ভাষণ দেওয়ার পর শান্ত ও সংযম প্রদর্শনের আহ্বান জানাচ্ছে ইইউ। মানবাধিকার ও গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল থেকে নিয়মতান্ত্রিক ও শান্তিপূর্ণ উপায়ে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারের উত্তরণ নিশ্চিত করাটা গুরুত্বপূর্ণ।

জোসেপ বোরেল বলেন, ‘সাম্প্রতিক দিনগুলোয় বিক্ষোভ চলাকালে মর্মান্তিক প্রাণহানির ঘটনায় ইইউ শোকাহত। শান্তিপূর্ণভাবে পরিস্থিতি সামাল দেওয়া ও সব হত্যাকাণ্ডের নিরপেক্ষ তদন্ত করা হবে মর্মে জেনারেল ওয়াকার-উজ-জামানের দেওয়া আশ্বাসের প্রতি আমরা লক্ষ রাখব। মানবাধিকার লঙ্ঘনের জন্য জবাবদিহি অত্যন্ত গুরুত্বপূর্ণ। নির্বিচার যাঁদের আটক করা হয়েছে, তাঁদের অবিলম্বে মুক্তি দিতে হবে। বাংলাদেশের জনগণের নিবেদিত অংশীদার হিসেবে ইইউ বাংলাদেশের সমৃদ্ধি ও উন্নয়নে প্রতিশ্রুতিবদ্ধ।’

বঙ্গভবন

বঙ্গভবনে বৈঠক: জাতীয় সংসদ ভেঙে দিয়ে অন্তর্বর্তীকালীন সরকার গঠন হবে

বঙ্গভবনে তিন বাহিনীর প্রধানদের উপস্থিতিতে বিভিন্ন রাজনৈতিক দলের নেতা ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছেন রাষ্ট্রপতি রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। সেখানে সিদ্ধান্ত হয়েছে, জাতীয় সংসদ ভেঙে দিয়ে যত দ্রুত সম্ভব অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হবে। আর বর্তমানে যে অরাজক পরিস্থিতির সৃষ্টি হয়েছে সেটি স্বাভাবিক করতে সেনাবাহিনী পদক্ষেপ নেবে।

রাজধানীর ১৩টি থানা ও দেশের দুটি কারাগারে হামলা–ভাঙচুর

পুলিশ সদর দপ্তরসহ রাজধানীর ১৩টি থানা ও দেশের দুটি কারাগারে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনা ঘটেছে। সোমবার দিনভর এসব হামলার ঘটনা ঘটেছে। তবে এসব ঘটনায় কতজন হতাহত হয়েছে, সেটা নিশ্চিত হওয়া যায়নি।

পুলিশ সদর দপ্তরের একজন কর্মকর্তা প্রথম আলোকে বলেন, সোমবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে আন্দোলনকারীরা পুলিশ সদর দপ্তরের প্রধান ফটক ভেঙে ঢুকে ভাঙচুর চালায়। পুলিশ সদর দপ্তরের অনেক কর্মকর্তা এ সময় কার্যালয়ে আটকা পড়েন। পরে অবস্থার উন্নতি হলে তারা পূর্বদিকের দেয়াল টপকে নগর ভবনের ভেতরে চলে যান। পরে সেখান থেকে বের হয়ে যে যার গন্তব্যে চলে যান।

পুলিশ, ফায়ার সার্ভিস ও প্রত্যক্ষদর্শী সূত্র জানায়, রাতে রাজধানীর মিরপুর ও মোহাম্মদপুর থানায় আগুন দিয়েছেন বিক্ষোভকারীরা। পল্লবী থানায় হামলা ও ভাঙচুর করা হয়েছে। রাত সাড়ে আটটা পর্যন্ত উত্তরা পূর্ব থানা এলাকায় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের ধাওয়া পাল্টা–ধাওয়া চলছে। বিকেল সাড়ে চারটার দিকে ভাটারা থানা ভবনে আগুন দেওয়া হয়েছে। হামলা হয়েছে বাড্ডা, যাত্রাবাড়ী, ওয়ারি ও রূপনগর থানায় হামলার খবর পাওয়া গেছে।

কারাগারে হামলা

সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে বিক্ষুব্ধ জনতা সাতক্ষীরা জেলা কারাগারে হামলা চালায়। হামলাকারীরা জেলে গেট ও ভেতরের তালা ভেঙ্গে অধিকাংশ আসামি ও কয়েদি বের করে নিয়ে যায়। পাশাপাশি জিনিসপত্র লুটপাট করে। তবে কতজন আসামি ও কয়েদি বের করে নিয়ে গেছে তা জানা যায়নি।

বিকেলে শেরপুর জেলা কারাগারে বিক্ষুব্ধ ছাত্র-জনতা ভাঙচুর করে আগুন দিয়েছে। এ সময় কারাগারে থাকা সব বন্দী পালিয়ে গেছেন। কারাগারে থাকা অস্ত্র ও মূল্যবান সামগ্রী লুটপাট করা হয়।

খালেদা জিয়া এবং আন্দোলনে আটক শিক্ষার্থীসহ সবাইকে ছেড়ে দেওয়া হবে

সংসদ ভেঙে দিয়ে দ্রুত অন্তর্বর্তী সরকার গঠিত হবে। বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া এবং আন্দোলনে আটক শিক্ষার্থীসহ সবাইকে ছেড়ে দেওয়া হবে। চলমান পরিস্থিতি নিয়ে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিন এ কথা বলেন। আজ সোমবার (৫ আগস্ট) জাতির উদ্দেশ্যে ভাষণ দেন তিনি।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস

মেয়র তাপসের বাড়িতে হামলা

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ফজলে নুর তাপসের বাড়িতে হামলা ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। আজ সোমবার রাতে তাঁর বনানীর বাসায় হামলার ঘটনা ঘটে। এ সময় বাড়ির নিচের কয়েকটি গাড়িতেও আগুন দেওয়া হয়।

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন

জাতির উদ্দেশে রাষ্ট্রপতির ভাষণের পূর্ণবিবরণ

জাতির উদ্দেশে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের ভাষণের পূর্ণবিবরণ প্রকাশ করেছে বাসস।

আপনারা জানেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন এবং আমি তা গ্রহণ করেছি। প্রধানমন্ত্রীর পদত্যাগ ও বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে সৃষ্ট পরিস্থিতিতে আজ বঙ্গভবনে তিন বাহিনীর প্রধান এবং বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, সুশীল সমাজের প্রতিনিধি ও বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের কয়েকজন সমন্বয়কদের সাথে আলোচনা হয়। শুরুতেই সেনাপ্রধান বিরাজমান সার্বিক পরিস্থিতি ও রাজনৈতিক দলগুলোর সাথে তাঁর আলোচনা সম্পর্কে আমাকে অবহিত করেন। রাজনৈতিক নেতৃবৃন্দও এসময় তাদের বক্তব্য তুলে ধরেন।
সভায় বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে নিহতদের স্মরণে শোক প্রস্তাব গৃহীত হয়। এছাড়া জরুরী ভিত্তিতে একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠনের সিদ্ধান্ত নেয়া হয়। সকল দল ও অংশীজনদের সাথে আলোচনা করে গঠিত অন্তর্বর্তীকালীন সরকার যত দ্রুত সম্ভব সাধারণ নির্বাচন করবে। বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন ও বিভিন্ন মিথ্যা মামলায় আটকসহ সকল বন্দীদের মুক্তি দেয়া হবে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নিহতদের পরিবারদের ক্ষতিপূরণ প্রদান ও আহতদের সুচিকিৎসায় প্রয়োজনীয় সকল সহায়তা দেয়া হবে।

সর্বসম্মতিক্রমে বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে মুক্তি দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

প্রিয় দেশবাসী,

আমি দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক করতে এবং লুটতরাজ ও ধ্বংসাত্মক কর্মকান্ড বন্ধ করতে রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানাচ্ছি। জনগণের জানমাল ও রাষ্ট্রীয় সম্পদ রক্ষায় সশস্ত্র বাহিনীকে কঠোর পদক্ষেপ নেয়ার নির্দেশ প্রদান করছি। সাম্প্রদায়িক সম্প্রীতি ও সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করতে এবং সরকারি সম্পত্তি রক্ষায় সকলকে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি।
দেশের অর্থনীতি, প্রশাসন ও শিল্প কল-কারখানা চালু রাখার লক্ষ্যে সকলকে কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানাই। ছাত্র নেতৃবৃন্দ ও শিক্ষকদের সাথে আলোচনা সাপেক্ষে অতি শীঘ্রই শিক্ষা প্রতিষ্ঠানগুলো খুলে দেয়া হবে। এছাড়া যারা হত্যা ও সহিংসতার সাথে জড়িত, নিরপেক্ষ তদন্তের মাধ্যমে তাদেরকে আইনের আওতায় আনা হবে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান অনুযায়ী অনতিবিলম্বে বর্তমান সংসদ বিলুপ্ত করা হবে।

দেশের সকল অফিস আদালত আগামীকাল থেকেই স্বাভাবিকভাবে চলবে।

প্রিয় দেশবাসী,

আসুন আমরা দেশকে বাঁচাতে একযোগে কাজ করি। পারস্পরিক হিংসা-বিদ্বেষ ভুলে ও প্রতিহিংসার ঊর্ধ্বে উঠে দেশকে এগিয়ে নিতে নিজ নিজ অবস্থান থেকে ভূমিকা রাখার জন্য আমি সবাইকে বিনয়ের সাথে আহ্বান জানাচ্ছি।

একটি সুন্দর ও সোনালী ভবিষ্যতের প্রত্যাশায় আমরা এগিয়ে যাবো- ইনশাল্লাহ। মহান আল্লাহ আমাদের সহায় হোন।

খোদা হাফেজ, বাংলাদেশ চিরজীবী হোক।

ভোর ৬টা পর্যন্ত কারফিউ, মঙ্গলবার থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি–বেসরকারি প্রতিষ্ঠান খোলা: আইএসপিআর

আজ মধ্যরাত ১২টা থেকে আগামীকাল মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত কারফিউ বলবৎ থাকবে। আগামীকাল মঙ্গলবার সকাল হতে বাংলাদেশের সকল সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত, আধা স্বায়ত্তশাসিত, বেসরকারি প্রতিষ্ঠান, কলকারখানা, স্কুল কলেজ, মাদ্রাসা, বিশ্ববিদ্যালয়সহ সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকবে।

আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) আজ সোমবার রাতে এক বার্তায় এ কথা জানিয়েছে।

সাম্প্রদায়িক সম্প্রীতি ও সরকারি সম্পত্তি রক্ষায় এগিয়ে আসার আহ্বান রাষ্ট্রপতির

সাম্প্রদায়িক সম্প্রীতি ও সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করতে এবং সরকারি সম্পত্তি রক্ষায় সকলকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।
তিনি আজ রাতে জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে এ আহ্বান জানান।

রাষ্ট্রপতি দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক করতে এবং লুটতরাজ ও ধ্বংসাত্মক কর্মকান্ড বন্ধ করতে রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানিয়ে জনগণের জানমাল ও রাষ্ট্রীয় সম্পদ রক্ষায় সশস্ত্র বাহিনীকে কঠোর পদক্ষেপ নেয়ার নির্দেশ দেন।