জি এম কাদেরের নামে মামলা প্রত্যাহারের দাবিতে রংপুরে বিক্ষোভ সমাবেশ

জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের ও তাঁর স্ত্রী শেরিফা কাদেরের নামে মামলা প্রত্যাহারের দাবিতে রংপুরে বিক্ষোভ মিছিল। সোমবার রংপুর নগরের সেন্ট্রাল সড়কে
ছবি: প্রথম আলো

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জি এম কাদের ও সভাপতিমণ্ডলীর সদস্য শেরীফা কাদেরের নামে দায়ের করা মামলা প্রত্যাহারের দাবিতে রংপুরে বিক্ষোভ সমাবেশ হয়েছে। আজ সোমবার দুপুরে রংপুর জেলা ও মহানগর জাতীয় পার্টির উদ্যোগে এ কর্মসূচির আয়োজন করা হয়।

বিক্ষোভ মিছিল শেষে জাপা নেতারা রংপুর জেলা প্রশাসক মোহাম্মদ রবিউল ফয়সালের মাধ্যমে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা বরাবর স্মারকলিপি প্রদান করেন।

দুপুর ১২টার দিকে রংপুর শহরের সেন্ট্রাল রোডে জাপার কার্যালয় থেকে হাজারো নেতা-কর্মী বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি জেলা প্রশাসক কার্যালয়ের সামনে বটতলা চত্বরে এসে সমাপ্ত হয়। সেখানে জাপা নেতা-কর্মীদের উপস্থিতিতে প্রতিবাদ সমাবেশ হয়। এ সময় নেতারা বলেন, সরকারি চাকরিতে কোটাব্যবস্থা সংস্কারের দাবিতে বৈষম্যবিরোধী আন্দোলন শুরু হলে শিক্ষার্থীদের পক্ষে জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের বাজেট অধিবেশনে প্রথম বক্তব্য দেন। বক্তব্যে তিনি ছাত্রদের যৌক্তিক দাবিগুলো মেনে নেওয়ার জন্য আহ্বান জানান। পরে জাতীয় পার্টি দলীয়ভাবে ছাত্রদের আন্দোলনের প্রতি সমর্থন প্রদান করে এবং ছাত্রদের ‘মুক্তিসেনা’ হিসেবে উল্লেখ করে।

নেতারা আরও বলেন, জাতীয় পার্টি শহীদ আবু সাঈদের কবর জিয়ারত করেছে এবং শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে। জাতীয় পার্টির নেতা-কর্মীরা বিভিন্নভাবে ছাত্রদের আন্দোলনে সহযোগিতা করেছেন। শুধু তা–ই নয়, রংপুরসহ দেশের বিভিন্ন জায়গায় জাতীয় ছাত্র সমাজ, জাতীয় যুব সংহতি ও জাতীয় স্বেচ্ছাসেবক পার্টির নেতা-কর্মীরা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে সক্রিয়ভাবে অংশ নিয়েছেন। জাতীয় পার্টি আন্দোলনের পক্ষে থাকলেও একটি মহল তাদের অসৎ রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের জন্য জি এম কাদের, তাঁর সহধর্মিণী শেরীফা কাদেরসহ অনেক নেতা-কর্মীর বিরুদ্ধে মিথ্যা মামলা করাচ্ছে। জাপা নেতা-কর্মীরা এসব হয়রানিমূলক মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানিয়ে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

সমাবেশে উপস্থিত ছিলেন জাতীয় পার্টির কো-চেয়ারম্যান ও রংপুর মহানগর সভাপতি সাবেক সিটি মেয়র মোস্তাফিজার রহমান, কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ও মহানগর সাধারণ সম্পাদক এস এম ইয়াসীর, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আবদুর রাজ্জাক, কেন্দ্রীয় সাংস্কৃতিক সম্পাদক ও জেলা যুগ্ম আহ্বায়ক আজমল হোসেন, কেন্দ্রীয় যুগ্ম সাংগঠনিক সম্পাদক ও জেলা সদস্য শাফিউল ইসলাম, সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান ও জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা আবু নাসের শাহ মো. মাহবুবার রহমান প্রমুখ।

কর্মসূচিতে মহানগর, জেলা, উপজেলা, পৌরসভা, ইউনিয়ন ও ওয়ার্ড জাতীয় পার্টি, ছাত্র সমাজ, যুবসংহতি, স্বেচ্ছাসেবক পার্টি, মহিলা পার্টি, শ্রমিক পার্টি, ওলামা পার্টি, সাংস্কৃতিক পার্টিসহ বিভিন্ন অঙ্গসংগঠনের সহস্রাধিক নেতা-কর্মী ও সমর্থক অংশ নেন।