ফেসবুকে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের বিরুদ্ধে কটূক্তি, সিলেট সাইবার ট্রাইব্যুনালে মামলা

সিলেট জেলার মানচিত্র
সিলেট জেলার মানচিত্র

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রধানমন্ত্রী, আওয়ামী লীগ, ছাত্রলীগ, মুক্তিযুদ্ধ মঞ্চসহ স্বাধীনতার সপক্ষের শক্তির বিরুদ্ধে অপপ্রচার, কটূক্তি, ব্যঙ্গাত্মক পোস্ট দেওয়ার অভিযোগে সিলেট সাইবার ট্রাইব্যুনালে মামলা করা হয়েছে। আজ মঙ্গলবার দুপুরে সিলেট সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. মনির কামালের আদালতে এ মামলা করা হয়।

মামলার বাদী বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ সিলেট জেলা শাখার যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান। মামলায় তিনজনের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে। তাঁরা হলেন সিলেটের জৈন্তাপুরের দরবস্ত এলাকার হাজারীসেন গ্রামের ফয়েজ আহমদ, মৌলভীবাজার জেলার বড়লেখা উপজেলার দক্ষিণভাগ এলাকার নাজমুল ইসলাম এবং সিলেট নগরের ঝেরঝেরিপাড়া এলাকার নুরুল ইসলাম ওরফে মাসুদ।

মামলার আরজিতে বলা হয়, বিবাদীরা স্বাধীনতাবিরোধী, মুক্তিযুদ্ধবিরোধী ও রাষ্ট্রবিরোধী সন্ত্রাসী চক্রের লোক। তাঁরা বিভিন্ন সময় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি এডিট ও বিকৃত করে নানা আপত্তিকর ও ব্যঙ্গাত্মক পোস্ট তাঁদের ফেসবুক আইডি থেকে প্রচার করেন। তাঁরা মুক্তিযুদ্ধ মঞ্চের বিরুদ্ধেও কটূক্তি করেন। এ ছাড়া জাতীয় স্লোগান ‘জয় বাংলা’কেও বিকৃত করেন। মামলায় ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮-এর ২১/২৫/২৬/২৯/৩১ (১)/৩৫ ধারায় বিবাদীদের বিরুদ্ধে আইনত ব্যবস্থা নেওয়ার আবেদন জানানো হয়।

মামলার বাদীপক্ষের আইনজীবী টিপু রঞ্জন দাস বলেন, সিলেটের সাইবার ট্রাইব্যুনালের বিচারক মামলাটি আমলে নিয়ে তদন্ত প্রতিবেদন দাখিল করার জন্য দক্ষিণ সুরমা থানা-পুলিশকে নির্দেশ দিয়েছেন।