আঁকাবাঁকা রেলপথে ছুটছে যাত্রীবাহী একটি ট্রেন। ভাড়াউড়া চা–বাগান, শ্রীমঙ্গল, মৌলভীবাজার
আঁকাবাঁকা রেলপথে ছুটছে যাত্রীবাহী একটি ট্রেন। ভাড়াউড়া চা–বাগান, শ্রীমঙ্গল, মৌলভীবাজার

বন্যায় সিলেটের সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ

সিলেট বিভাগের মৌলভীবাজার ও হবিগঞ্জে বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় সারা দেশের সঙ্গে সিলেটের রেল যোগাযোগ বন্ধ রাখা হয়েছে। আজ বৃহস্পতিবার দুপুরের পর থেকে স্টেশন থেকে কোনো ট্রেন ছেড়ে যায়নি।

আজ সন্ধ্যা ছয়টার দিকে বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেন সিলেট রেলস্টেশনের ব্যবস্থাপক মো. নুরুল ইসলাম। তিনি বলেন, বন্যা পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত আপাতত রেল যোগাযোগ বন্ধ থাকবে।

রেলওয়ে কর্তৃপক্ষ জানায়, বন্যার কারণে বিভিন্ন স্থানে রেলওয়ে সেতু ও পথ ঝুঁকিতে আছে। অনেক স্থানে রেলপথ পানিতে তলিয়ে গেছে। এ অবস্থায় রেল যোগাযোগ বন্ধ ঘোষণা করা হয়। তাই বাতিল হওয়া ট্রেনের যাত্রীদের টিকিটের টাকা ফেরত দেওয়া হচ্ছে।

একই সূত্র জানিয়েছে, সিলেট থেকে চট্টগ্রাম রেলপথে দুটি ও সিলেট থেকে ঢাকা রেলপথে চারটি রেল চলাচল করে। আজ সকাল ৬টা ১৫ মিনিটে সিলেট রেলস্টেশন থেকে ঢাকামুখী কালনী এক্সপ্রেস যাত্রী নিয়ে ছেড়ে গেছে। তবে সকাল সাড়ে ১০টায় সিলেট থেকে চট্টগ্রামগামী পাহাড়িকা মৌলভীবাজারের শ্রীমঙ্গল পর্যন্ত গিয়ে আবার ফিরে এসেছে। বন্যার কারণে ওই ট্রেন নির্দিষ্ট গন্তব্যে যেতে পারেনি।

বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় দুপুরের পর সিলেটের সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ করে দেওয়া হয়। এ অবস্থায় দুপুর ১২টায় সিলেট থেকে ঢাকাগামী জয়ন্তিকা ও সাড়ে তিনটায় সিলেট থেকে ঢাকাগামী পারাবত স্টেশন ছেড়ে যায়নি। একইভাবে রাত ১০টায় সিলেট থেকে চট্টগ্রামগামী উদয়ন ও রাত সাড়ে ১১টায় সিলেট থেকে ঢাকাগামী উপবন স্টেশন ছেড়ে যাবে না। প্রতিটি ট্রেনে গড়ে ৬৫০ থেকে ৭০০ যাত্রী পরিবহন করা হয়।