কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম, রাত পোহালেই ভোট

সকাল থেকে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে কেন্দ্রে কেন্দ্রে ইভিএম মেশিনসহ নির্বাচনী সরঞ্জাম পাঠানো হয়। মঙ্গলবার ফুলছড়ি উপজেলা পরিষদের সামনে
ছবি: প্রথম আলো

গাইবান্ধা-৫ (সাঘাটা-ফুলছড়ি) আসনের পুনর্ঘোষিত উপনির্বাচন অনুষ্ঠিত হতে হচ্ছে। আগামীকাল বুধবার সকাল সাড়ে আটটায় ভোট গ্রহণ শুরু হয়ে চলবে বিকেল সাড়ে চারটা পর্যন্ত। আজ মঙ্গলবার সকাল থেকে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে কেন্দ্রে কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম), বৈদ্যুতিক সরঞ্জাম ও নির্বাচন সামগ্রী পাঠানো হয়েছে।

উপনির্বাচন অনুষ্ঠানে সব ধরনের প্রস্তুতি নিয়েছে প্রশাসন। এখন কেবল ভোটারদের কেন্দ্রে উপস্থিতির জন্য অপেক্ষা। শেষ মুহূর্তে প্রার্থীরা ভোটারদের সকাল সকাল কেন্দ্রে যেতে বলছেন, দোয়া চাইছেন। তবে ভোটাররা বলছেন, সকালে তাঁরা পরিস্থিতি দেখবেন। পরিবেশ ভালো থাকলে কেন্দ্রে যাবেন। সুষ্ঠু পরিবেশে ভোটাধিকার প্রয়োগ করতে চান তাঁরা।

গাইবান্ধার জেলা প্রশাসক মো. অলিউর রহমান প্রথম আলোকে বলেন, ২ উপজেলার ১৭টি ইউনিয়ন নিয়ে গাইবান্ধা-৫ আসন। নির্বাচনের দিন প্রতি ইউনিয়নে ১ জন করে মোট ১৭ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ২ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন।

তিনি বলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে প্রশাসনের সব ধরনের প্রস্তুতি আছে। নির্বাচনের দিন কয়েক প্লাটুন র‍্যাব, অস্ত্রধারী আনসার সদস্য ছাড়াও ১ হাজার ৩২০ জন পুলিশ নিরাপত্তার দায়িত্ব পালন করবে। অর্থাৎ দুই উপজেলাকে নিরাপত্তার চাদরে ঢেকে রাখা হবে।

অবাধ ও সুষ্ঠু উপনির্বাচন অনুষ্ঠানের সব প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন রিটার্নিং কর্মকর্তা ও ঢাকা বিভাগের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম। তিনি বলেন, এ আসনে ইভিএমে ১৪৫টি কেন্দ্রে ৯৫২টি বুথে ভোট গ্রহণ করা হবে। এর মধ্যে বিদ্যুৎ না থাকায় ৯টি কেন্দ্রে জেনারেটরের মাধ্যমে ইভিএম চালানো হবে। সিসিটিভি ক্যামেরা থাকবে। আসনে মোট ভোটার ৩ লাখ ৩৯ হাজার ৯৮। উপনির্বাচনে মোট পাঁচজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচনের প্রস্তুতির বিষয়ে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মাহমুদ হাসান বলেন, তাঁদের প্রস্তুতি শেষ। ভোটারদের সকাল সকাল কেন্দ্রে যাওয়ার জন্য উদ্বুদ্ধ করা হচ্ছে। নৌকা উন্নয়নের প্রতীক। এ প্রতীকে ভোট দিলে দেশের উন্নয়ন হয়। ভোটাররা নৌকায় ভোট দিতে ভুল করবেন না। তিনি নির্বাচিত হলে এ উন্নয়নের ধারা অব্যাহত রাখবেন।

জাতীয় পার্টি মনোনীত গোলাম শহীদ বলেন, ‘উপনির্বাচন অবাধ ও নিরপেক্ষ হলে বিজয়ী হব বলে আমি আশাবাদী।’ বিকল্পধারার প্রার্থী জাহাঙ্গীর আলম বলেন, এ নির্বাচনের দিকে সাঘাটা, ফুলছড়ি উপজেলাসহ দেশবাসী তাকিয়ে আছে। তাই সুষ্ঠু নির্বাচনের জন্য প্রশাসনকে নিরপেক্ষ থাকতে হবে।

জাতীয় সংসদের প্রয়াত ডেপুটি স্পিকার ফজলে রাব্বী এ আসনের সংসদ সদস্য ছিলেন। গেল বছরের ২৩ জুলাই যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। এরপর আসনটি শূন্য ঘোষণা করে ১২ অক্টোবর উপনির্বাচনের তারিখ ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। ১২ অক্টোবর ভোট গ্রহণের মাঝপথে নির্বাচন বন্ধ করে দেয় ইসি। ভোট চলাকালে সিসিটিভি ফুটেজ পর্যবেক্ষণ করে ৫১টি ভোটকেন্দ্রে ব্যাপক অনিয়ম দেখতে পেয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়। পরে ৪ জানুয়ারি উপনির্বাচনের তারিখ ঘোষণা করে ইসি।