শেখ হাসিনা ও ওবায়দুল কাদেরের বিরুদ্ধে শ্রীপুরে আরও দুটি মামলা

শেখ হাসিনা ও ওবায়দুল কাদের
ফাইল ছবি

গাজীপুরের শ্রীপুরে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বিরুদ্ধে আরও দুটি মামলা হয়েছে। গত রোববার ও গতকাল সোমবার শ্রীপুর থানায় মামলা দুটি হয়। এর আগে গত ২৯ আগস্ট একই থানায় তাঁদের বিরুদ্ধে আরও দুটি হত্যা মামলা হয়েছিল।

রোববার রাতে হওয়া মামলার বাদী হাফেজ মো. নুরুজ্জামান। তিনি বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলনে গুলিতে নিহত মো. শিফাত উল্লাহর বাবা। এই মামলার এজাহারে ৪২ জনের নাম উল্লেখ করা হয়েছে। এ ছাড়া অজ্ঞাতনামা আসামি করা হয়েছে আরও ১৫০ থেকে ২০০ জনকে।

অন্যদিকে গতকাল করা মামলার বাদী ছাত্র-জনতার আন্দোলনে গুলিবিদ্ধ হয়ে নিহত মো. কবিরের মা জামিলা খাতুন। এই মামলার এজাহারে ৮৬ জনের নাম উল্লেখ করা হয়েছে। একই মামলায় আরও ৪০০ থেকে ৫০০ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, উভয় মামলায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সাবেক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে আসামি করা হয়েছে। এ ছাড়া সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনুসহ স্থানীয় অনেক আওয়ামী লীগ নেতা-কর্মীকে আসামি করা হয়েছে।

শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কে এম সোহেল রানা প্রথম আলোকে বলেন, রোববার রাতে একটি ও সোমবার সন্ধ্যায় আরও একটি হত্যা মামলা হয়েছে। দুটি মামলাতেই শেখ হাসিনা ও ওবায়দুল কাদেরকে আসামি করা হয়েছে।