ছবিতে ‘হা হা’ রিঅ্যাকশন দেওয়ার জেরে কলেজছাত্রকে ছুরিকাঘাতের অভিযোগে মামলা

ছুরিকাঘাত
প্রতীকী ছবি

ফেসবুকে সহপাঠীর ছবিতে ‘হা হা’ রিঅ্যাকশন দেওয়া নিয়ে বিরোধের জেরে তিহাম আহমেদ (২১) নামের এক শিক্ষার্থীকে ছুরিকাঘাতের অভিযোগে মামলা হয়েছে। গতকাল বুধবার রাতে তিহামের বোন শাকিলা আফরোজ নগরের বোয়ালিয়া মডেল থানায় হত্যাচেষ্টার মামলা করেছেন। এর আগে গতকাল দুপুরে রাজশাহী কলেজের মাঠে ছুরিকাঘাতের ঘটনা ঘটে।

মামলায় দুজনের নাম উল্লেখসহ পাঁচজনকে আসামি করা হয়েছে। আসামিরা হলেন রাজশাহী কলেজের মার্কেটিং বিভাগের স্নাতক দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী গোলাম কিবরিয়া (২১) ও তাঁর মামা অমি। এ ছাড়া তিনজনকে অজ্ঞাতনামা হিসেবে আসামি করা হয়েছে। আহত তিহাম আহমেদ একই কলেজের মার্কেটিং বিভাগের স্নাতকের শিক্ষার্থী। তিনি বর্তমানে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ৪ নম্বর ওয়ার্ডে চিকিৎসাধীন।

পুলিশ ও মামলার এজাহার সূত্রে জানা গেছে, সম্প্রতি ফেসবুকে এক নারী সহপাঠীর ছবিতে তিহামের সহপাঠী গোলাম কিবরিয়া ‘হা হা’ রিঅ্যাকশন দেন। বিষয়টি দেখে কিবরিয়াকে উদ্দেশ করে তিহাম আপত্তি জানিয়ে ওই ছবিতে কমেন্ট করেন। এ ঘটনার জেরে গতকাল দুপুরে কিবরিয়া তাঁর মামা অমিসহ কয়েকজন বহিরাগত নিয়ে এসে তিহামের সঙ্গে তর্কে জড়ান। একপর্যায়ে কিবরিয়া ও বহিরাগত ব্যক্তিরা মিলে তিহামকে ছুরিকাঘাত করে পালিয়ে যান। পরে সহপাঠীরা তিহামকে আহত অবস্থায় উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেন।

তিহামের বোন শাকিলা আফরোজ প্রথম আলোকে বলেন, তিহাম হাসপাতালে ভর্তি। তাঁর অবস্থা আগের চেয়ে ভালো। তবে তীব্র ব্যথা অনুভব করছেন। এ ঘটনায় গতকাল রাতে তিনি মামলা করেছেন। পুলিশ আশ্বাস দিয়েছে, আসামিদের দ্রুত সময়ের মধ্যে গ্রেপ্তার করা হবে।

গোলাম কিবরিয়ার পরিবার বিষয়টি সমঝোতার চেষ্টা করছে দাবি করে শাকিলা বলেন, ‘সামান্য একটা বিষয় নিয়ে এ ধরনের একটি ঘটনা ঘটাল। এখন পর্যন্ত বোঝা যাচ্ছে না, আমার ভাইয়ের ঠিক কতটুকু ক্ষতি হয়েছে। গতকাল দুপুরে কলেজমাঠে অন্যরা এগিয়ে না এলে হয়তো আমার ভাইকে মেরেই ফেলত। এখন গোলাম কিবরিয়ার পরিবার থেকে ফোন দিয়ে সমঝোতা করতে চাচ্ছে। কিন্তু আমরা সমঝোতা করব না। এ ঘটনায় আমরা বিচার চাই।’

অভিযুক্ত গোলাম কিবরিয়াকে গতকাল বিকেলে মুঠোফোনে কল করা হলে তিনি কেটে দেন। এর পর থেকে তাঁর মুঠোফোন নম্বর বন্ধ পাওয়া যায়। তাই এ বিষয়ে কিবরিয়ার বক্তব্য পাওয়া যায়নি।
রাজশাহী কলেজের অধ্যক্ষ মোহা. আবদুল খালেক বলেন, কলেজ থেকে তাঁরা যতটুকু পারবেন, সে বিষয়ে ব্যবস্থা নেবেন।

নগরের বোয়ালিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাজহারুল ইসলাম প্রথম আলোকে বলেন, গতকাল রাতে মামলা নেওয়া হয়েছে। এ ঘটনায় অভিযুক্ত ব্যক্তিদের গ্রেপ্তারে অভিযান চলছে।