বানিয়াচংয়ে পেশাগত দায়িত্ব পালনকালে ৪ সাংবাদিক হামলার শিকার

হবিগঞ্জ জেলার মানচিত্র
হবিগঞ্জ জেলার মানচিত্র

হবিগঞ্জের বানিয়াচং উপজেলায় পেশাগত দায়িত্ব পালনকালে হামলার শিকার হয়েছেন চার সাংবাদিক। আজ রোববার বি‌কে‌ল চারটার দিকে উপজেলার উত্তর পশ্চিম ইউনিয়নে রামনাথ বিশ্বাসের বাড়ির সামনে হামলার ঘটনা‌ ঘ‌টে। সাইকেলে বিশ্বভ্রমণকারী ও ভ্রমণকাহিনি লেখক রামনাথ বিশ্বাসের বাড়ি দখলের খবর সংগ্রহ করতে গিয়ে তাঁরা হামলার শিকার হন।

হামলায় আহত সাংবাদিকেরা হলেন অনলাইন পোর্টাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের স্পেশাল অ্যাসাইনমেন্ট এডিটর রাজীব নূর, কালের কণ্ঠের বানিয়াচং প্রতিনিধি মোশাহেদ মিয়া, স্থানীয় সাংবাদিক তৌহিদ মিয়া ও আলমগীর রেজা।

ঘটনার বর্ণনা দিয়ে রাজীব নূর জানান, রামনাথ বিশ্বাসের বাড়ি অনেক দিন ধরে দখল করে রেখেছেন ওয়াহেদ মিয়া ও তাঁর স্বজনেরা। এ বিষয়ে সরেজমিনে প্রতিবেদন করতে তাঁরা সেখানে গিয়েছিলেন। রামনাথ বিশ্বাসের বাড়ির সামনে গিয়ে তিনি একটি ছবি তোলেন। ছবি তোলার পরপরই ওয়াহেদ মিয়া তাঁদের দিকে তেড়ে আসেন এবং ছবি তোলার কারণ জানতে চান। তাঁরা উদ্দেশ্য ব্যাখ্যা করলে তাঁদের মারধর করেন এবং মুঠোফোন কেড়ে নেন। একপর্যায়ে ওয়াহেদের সঙ্গে তাঁর ছেলে ওয়ালিদসহ কয়েকজন যুক্ত হয়ে লাঠিসোঁটা নি‌য়ে তাঁদের ওপর হামলা করেন।

ওয়াহেদ মিয়া অভিযোগ অস্বীকার করে প্রথম আলোকে বলেন, হামলার সঙ্গে তাঁরা জড়িত নন। রামনাথ বিশ্বাসের বাড়ি দখলের বিষ‌য়ে তিনি ব‌লেন, ক্রয় সূত্রে তি‌নি ওই জায়গার মা‌লিক।

বা‌নিয়াচং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অজয় চন্দ্র দেব বলেন, সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় তিনি একটি অভিযোগ পেয়েছেন। এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। হামলায় আহত সাংবাদিকেরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিয়েছেন।

রামনাথ বিশ্বাস ১৮৯৪ সালের ১৩ জানুয়ারি বানিয়াচং ‍উপজেলার বিদ্যাভূষণপাড়ায় জন্মগ্রহণ করেন। তাঁর শেষ জীবন কেটেছে কলকাতায়। ১৯৫৫ সালের ১ নভেম্বর সেখানে তাঁর মৃত্যু হয়। বানিয়াচং উপজেলার স্থানীয় কয়েকজন ব্যক্তির বিরুদ্ধে তাঁর পৈতৃক ভিটা দখলের অভিযোগ উঠেছে। ওই অভিযোগের ব্যাপারে হামলার শিকার সাংবাদিকেরা তথ্য সংগ্রহ করতে গিয়েছিলেন।