২৫ দফা দাবিতে কালিয়াকৈরে শ্রমিকদের বিক্ষোভ, মহাসড়ক অবরোধ

গাজীপুরে ইবনে সিনা ফার্মাসিউটিক্যালসের শ্রমিকেরা ২৫ দফা দাবিতে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করেন। কালিয়াকৈর উপজেলার সফিপুর বুধবার বেলা ১২টায়
ছবি: প্রথম আলো

গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় দ্য ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস নামের একটি ওষুধ তৈরি কারখানার শ্রমিকেরা বিক্ষোভ করেছেন। বিক্ষোভের একপর্যায়ে তাঁরা ২৫ দফা দাবি নিয়ে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে অবরোধ করেন। বেলা একটা পর্যন্ত প্রায় চার ঘণ্টার বেশি সময় ওই মহাসড়কে যান চলাচল বন্ধ ছিল।

আজ বুধবার সকাল আটটার পর থেকে উপজেলার সফিপুর এলাকায় অবস্থিত দ্য ইবনে সিনা ফার্মাসিউটিক্যালসের শ্রমিকেরা কর্মবিরতি পালনের ঘোষণা দিয়ে আন্দোলন শুরু করেন। বিক্ষোভের কারণে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। এ সময় ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ।

আন্দোলনকারীরা বলেন, শ্রমিকদের প্রধান দাবি হলো তাঁদের চাকরি স্থায়ীকরণ, বর্তমান বেতনের সমন্বয় এবং উৎসব ভাতা (ঈদ ও বৈশাখী) সমপরিমাণে দেওয়া। এ ছাড়া বেশ কিছু অসৎ কর্মকর্তা দীর্ঘদিন ধরে শ্রমিকদের সঙ্গে অমানবিক আচরণ করে আসছেন এবং ন্যায্য পাওনা থেকে তাঁদের বঞ্চিত করছেন। দীর্ঘদিন ধরে কর্তৃপক্ষের কাছে এসব দাবি জানানো হলেও সেগুলো পূরণের উদ্যোগ নেওয়া হয়নি। এই প্রেক্ষাপটে নিজেদের অধিকার রক্ষায় বাধ্য হয়ে তাঁরা আন্দোলনে নেমেছেন।

এ বিষয়ে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে কোনো আনুষ্ঠানিক বক্তব্য পাওয়া যায়নি। সেনাবাহিনী ও শিল্প পুলিশ প্রশাসন শ্রমিকদের সঙ্গে আলোচনা শুরু করেছে। প্রশাসনের পক্ষ থেকে শ্রমিকদের আশ্বস্ত করা হয়েছে যে তাঁদের দাবিগুলো বিবেচনায় নিয়ে পূরণের চেষ্টা করা হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক দ্য ইবনে সিনা ফার্মাসিউটিক্যালসের এক কর্মকর্তা বলেন, শ্রমিকেরা দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মবিরতি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন, যা প্রতিষ্ঠানটির উৎপাদন কার্যক্রমে বড় ধরনের ব্যাঘাত সৃষ্টি করছে। যৌক্তিক দাবি থাকলে অবশ্যই তা পূরণ করা হবে। ইবনে সিনা কর্তৃপক্ষ সব সময় শ্রমিকদের পক্ষেই কাজ করে।

গাজীপুর শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার ইমরান আহাম্মেদ জানান, ওই প্রতিষ্ঠানে বেতন ভাতা নিয়ে কয়েক দিন ধরে ঝামেলা চলছে। তাঁরা ইবনে সিনা ফার্মাসিউটিক্যালস কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে শ্রমিকদের সঙ্গে কথা বলেছেন। দাবি পূরণের আশ্বাস দেওয়ার পর শ্রমিকেরা মহাসড়ক ছেড়ে চলে গেছেন।