পুকুর ভরাট করে বহুতল মার্কেট নির্মাণের প্রতিবাদে সম্প্রতি মানববন্ধন ও প্রতিবাদ সভা করেছেন এলাকাবাসী
পুকুর ভরাট করে বহুতল মার্কেট নির্মাণের প্রতিবাদে সম্প্রতি মানববন্ধন ও প্রতিবাদ সভা করেছেন এলাকাবাসী

বিরোধিতার মধ্যেই পুকুর ভরাট করে বহুতল মার্কেট নির্মাণের ঘোষণা দিলেন হবিগঞ্জের মেয়র

হবিগঞ্জ শহরের দুটি পুকুর ভরাট করে বহুতল মার্কেট নির্মাণ করতে চায় হবিগঞ্জ পৌরসভা। আজ সোমবার দুপুরে পৌরসভার ২০২৪-২৫ অর্থবছরের বাজেট ঘোষণার সময় পৌর মেয়র আতাউর রহমান এ ঘোষণা দেন। তবে এলাকাবাসী ও পরিবেশবাদী নেতারা অনেক দিন ধরেই পুকুর দুটি ভরাট না করার দাবি জানিয়ে আসছেন।

হবিগঞ্জ শহরের তিনকোনা পুকুর এলাকায় ৬০ শতক আয়তনের ও পানি উন্নয়ন বোর্ড কার্যালয়ের সামনে এক একর আয়তনের দুটি পুকুর আছে। এগুলোর মালিকানা পৌরসভার। এ দুই পুকুরে বহুতল মার্কেট নির্মাণের বিষয়টি আজ পৌরসভার ২০২৪-২৫ অর্থবছরের বাজেট সভায় লিখিতভাবে তুলে ধরেন পৌর মেয়র আতাউর রহমান। পৌরসভার আয় বাড়ানোর কথা উল্লেখ করে মার্কেট নির্মাণের কথা বলেন তিনি। এরপর বাজেটের ওপর সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।

পুকুর ভরাট করে মার্কেট নির্মাণ না করার দাবি জানিয়ে আসছেন এলাকাবাসী। ভরাটের বিরুদ্ধে তাঁরা ইতিমধ্যে মানববন্ধন, পথসভাসহ নানা কর্মসূচি পালন করেছেন। পাশাপাশি বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) পৌরসভাকে চিঠি দিয়ে পুকুর দুটি ভরাট না করার অনুরোধ করেছে।

বাজেট সভায় উপস্থিত বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সভাপতি ও বৃন্দাবন সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ মো. ইকরামুল ওয়াদুদ প্রথম আলোকে বলেন, ‘বাজেটবিষয়ক সংবাদ সম্মেলনে মেয়রের পুকুরে বহুতল মার্কেট নির্মাণের বিরোধিতা করেছি আমরা। তাঁর কাছে অনুরোধ করেছি, পুকুর ভরাট না করে অন্যত্র মার্কেট নির্মাণের।’

হবিগঞ্জ পৌরসভার মেয়র বলেন, ‘আমরা পুরো পুকুর ভরাট না করে মার্কেট নির্মাণের চেষ্টা করব। তবে মার্কেট নির্মাণ করার মূল উদ্দেশ্য পৌরসভার আয় বৃদ্ধি করা।’

সংবাদ সম্মেলনে পৌরসভার মেয়র ২০২৪-২৫ অর্থবছরে ৬৯ কোটি ৮২ লাখ ৬৮ হাজার ৭৭৮ টাকার বাজেট ঘোষণা করেন। বাজেট উপস্থাপনের সময় সাংবাদিকসহ শহরের বিভিন্ন শ্রেণি–পেশার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।