সন্দ্বীপে ফেসবুকে ছড়িয়ে পড়া ব্যালটের ছবি।
সন্দ্বীপে ফেসবুকে ছড়িয়ে পড়া ব্যালটের ছবি।

আনারস প্রতীকের সিল দেওয়া গোপন ব্যালটের ছবি ফেসবুকে

গোপন ব্যালটে সিল দেওয়া হয়েছে আনারস প্রতীকে। চেয়ারম্যান পদের প্রার্থীদের ওই ব্যালটের ছবি তুলে বেশ কয়েকজন ভোটার ছড়িয়ে দিয়েছেন ফেসবুকে। চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলা পরিষদ নির্বাচনে এমন ঘটনা ঘটেছে। একাধিক ভোটার তাঁদের ভোট দেওয়ার পর ছবি তুলে নেতার প্রতি আনুগত্য প্রকাশের জন্য ফেসবুকে পোস্ট করেছেন বলে জানা গেছে।

যাঁরা গোপন ব্যালটের ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে দিয়েছেন, তাঁদের ভাষ্য, অতি উৎসাহী হয়ে আবেগে তাঁরা সামাজিক যোগাযোগমাধ্যমে ছবি দিয়েছেন। এটি অপরাধ, তা তাঁরা জানতেন না। তবে এ বিষয়ে কী ব্যবস্থা নেওয়া হবে, তা তাৎক্ষণিক জানাতে পারেনি উপজেলা প্রশাসন।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের চারটি আইডি থেকে এ ধরনের ছবি শেয়ার করা হয়েছে, যার স্ক্রিনশট নিয়েছে প্রথম আলো। একটি আইডির নাম মো. মাসুদ উদ্দিন। তিনি আনারস ও ফুটবল প্রতীকের ব্যালটের ওপর সিল দেওয়া ছবি দিয়ে পোস্টে লিখেছেন, ‘ইনশা আল্লাহ দেখা হবে বিজয়ে।’

নুরুল আমিন নামের আরেকটি ফেসবুক আইডিতে আনারস প্রতীকের ওপর সিল দেওয়া ছবি দিয়ে ক্যাপশনে লিখেছেন, ‘আনোয়ার ভাইয়ের সালাম নিন আনারস মার্কায় ভোট দিন।’

আজিজুর রহমান নামের একটি ফেসবুক আইডিতে ফুটবল ও আনারস প্রতীকের সিল দেওয়া গোপন ব্যালটের ছবি দিয়ে লিখেছেন, ‘আলহামদুলিল্লাহ’। মো. শাহেদ রাজ নামের একটি আইডিতে আনারস প্রতীকে সিল দিয়ে লিখেছেন, ‘আনারস দেখা যায়, আলহামদুলিল্লাহ জয় হবে আমাদের।’

তবে চারটি আইডির তিনজনের সঙ্গে কথা বলা সম্ভব হয়নি। একটি আইডির অ্যাডমিন মো. মাসুদ উদ্দিন প্রথম আলোকে বলেন, অতি আবেগের বশে তিনি গোপন ব্যালটের ছবি ফেসবুকে দিয়েছেন। এটি অপরাধ, তিনি তা জানতেন না। তিনি ফেসবুক থেকে ছবিটি সরিয়ে নিচ্ছেন।

এ বিষয়ে জানতে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রিগান চাকমা প্রথম আলোকে বলেন, তিনি একটু ঝামেলার মধ্যে আছেন। এসব নিয়ে আলোচনা না করার অনুরোধ করেন।

নির্বাচনে সহকারী রিটার্নিং কর্মকর্তা দেবাশীষ দাস প্রথম আলোকে বলেন, ব্যালট গোপনীয় বিষয়। ভোটার নিজের গোপনীয়তা প্রকাশ করে দিচ্ছেন। তবে কেন্দ্র থেকে বেরিয়ে গেলে ভোটারকে তো ধরা যাচ্ছে না। আইনগত কী ব্যবস্থা হবে, তা পরে জেনে জানাবেন বলে জানান।