টেকনাফে বসতভিটায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে বন্য হাতির মৃত্যু

কক্সবাজারের টেকনাফে বসতভিটায় বিদ্যুৎস্পৃষ্টে মারা যাওয়া বন্য হাতি দেখতে মানুষের ভিড়। শুক্রবার বাহারছড়া ইউনিয়নের কোনারপাড়ায়
ছবি: প্রথম আলো

কক্সবাজারের টেকনাফে ‘বসতভিটায় বিদ্যুৎস্পৃষ্ট’ হয়ে একটি বন্য হাতির মৃত্যু হয়েছে। মৃত পুরুষ হাতিটির বয়স ২৫ থেকে ৩০ বছর। আজ শুক্রবার ভোর সাড়ে পাঁচটায় টেকনাফ উপজেলার বাহারছড়া ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের নোয়াখালীপাড়ার কোনারপাড়ায় এ ঘটনা ঘটে।

স্থানীয় লোকজনের বরাতে জানা যায়, আজ ভোররাতে টেকনাফের বাহারছড়া ইউনিয়নের কোনারপাড়ায় স্থানীয় গহিন পাহাড় থেকে একটি বন্য হাতি খাবারের সন্ধানে লোকালয়ে প্রবেশ করে। একটি হাতি মো. হোসেনের বসতভিটায় এলে হঠাৎ মাটিতে পড়ে গিয়ে ছটফট করতে থাকে।

এ সময় স্থানীয় লোকজন সেখানে হাতিটিকে বিদ্যুতের তার প্যাঁচানো অবস্থায় বিদ্যুতের শটের আগুন দেখতে পান। পরে গৃহকর্তার ঘরের বিদ্যুতের সুইচ বন্ধ করে দেওয়া হয়। কিন্তু হাতিটি কোনো ধরনের নড়াচড়া করেনি। একপর্যায়ে মারা যায়।

সকালে স্থানীয় লোকজনের কাছ থেকে খবরটি শোনার পর বন বিভাগের একটি দল ঘটনাস্থল পরিদর্শন করে। ঘটনাস্থলে কিছু বৈদ্যুতিক তার পাওয়া গেছে। প্রাথমিকভাবে বৈদ্যুতিক শট লেগে হাতিটির মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে বলে জানান কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা মো. সরওয়ার আলম।

কক্সবাজার দক্ষিণ বন বিভাগের বিভাগীয় কর্মকর্তা মো. সরওয়ার আলম প্রথম আলোকে বলেন, হাতিটির মৃত্যুর প্রকৃত কারণ জানতে উপজেলা ভেটেরিনারি হাসপাতালের চিকিৎসকদের খবর দেওয়া হয়েছে। হাতিটি মৃত্যুর ঘটনায় কারও বিরুদ্ধে অভিযোগের সংশ্লিষ্টতা পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

হাতিটির ময়নাতদন্ত শেষে স্থানীয়ভাবে মাটিতে পুঁতে ফেলার ব্যবস্থা করা হচ্ছে। চকরিয়ার ডুলাহাজরা বঙ্গবন্ধু সাফারি পার্কের চিকিৎসক জুলকার নাঈম বলেন, মৃত হাতির ময়নাতদন্তের কাজ চলছে। ময়নাতদন্ত শেষে জানা যাবে হাতির মৃত্যুর কারণ।