আখেরি মোনাজাত শেষে বাড়ি ফিরছেন মুসল্লিরা। আজ রোববার সকাল সাড়ে ১০টার দিকে ঢাকার কামারপাড়া - মন্নুগেট সড়কে
আখেরি মোনাজাত শেষে বাড়ি ফিরছেন মুসল্লিরা। আজ রোববার সকাল সাড়ে ১০টার দিকে ঢাকার কামারপাড়া - মন্নুগেট সড়কে

মোনাজাত শেষে বাড়ি ফিরছেন মুসল্লিরা, যান চলাচলে ধীরগতি

গাজীপুরের টঙ্গীর তুরাগতীরে বিশ্ব ইজতেমার প্রথম পর্বের আখেরি মোনাজাত শেষে সড়ক ও মহাসড়ক ধরে বাড়ি ফিরছেন মুসল্লিরা। কেউ বাসে, কেউ ট্রেনে, কেউবা বাড়ি ফিরছেন হেঁটে। এতে টঙ্গীর তুরাগতীর ও আশপাশের এলাকায় দেখা দিয়েছে মানুষের ভিড়। যান চলাচলে দেখা দিয়েছে চরম ধীরগতি।

গত শুক্রবার ফজরের নামাজের পর আমবয়ানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয় বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। এ পর্বে অংশ নিয়েছেন ভারতের মাওলানা সাদ কান্ধলভীর বিরোধী হিসেবে পরিচিত বাংলাদেশি মাওলানা জুবায়ের অনুসারীরা। এরপর আজ রোববার সকাল ৯টা ২৩ মিনিটে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয় প্রথম পর্বের ইজতেমা।

ইজতেমা শেষে বাড়ি ফিরতে মেট্রোরেল স্টেশনে মুসল্লিদের ভিড়। আজ রোববার সকালে রাজধানীর উত্তরা উত্তর মেট্রোরেল স্টেশনে

মোনাজাত শেষে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, ঢাকা-আশুলিয়া সড়ক, টঙ্গী-ঘোড়াশাল আঞ্চলিক সড়ক, টঙ্গীর কামারপাড়া-মন্নুগেট সড়কসহ আশপাশের সড়ক ও অলিগলিতে মানুষের ঢল নামে। মুসল্লিদের চলাচলের সুবিধার্থে গতকাল শনিবার রাত ১০টার পর থেকেই এই সড়কগুলোয় যান চলাচল সীমিত রাখে গাজীপুর ট্রাফিক পুলিশ। এর মাঝে ভোর চারটা থেকে মানুষের ভিড়ে যান চলাচল বন্ধ হয়ে যায়। মোনাজাত শেষে এই তিন সড়ক ধরেই বাড়ি যাচ্ছেন মুসল্লিরা। এ সময় কিছু যান চলাচল করলেও দেখা দিয়েছে ব্যাপক ধীরগতি।

মোনাজাতে অংশ নেওয়া ঢাকার জয়নাল মার্কেট এলাকার বাসিন্দা মো. আসাদুজ্জান বলেন, তিনি মাঠে জায়গা না পেয়ে মোনাজাত করেন কামারপাড়া মোড়ে। মোনাজাত শেষে কোনো যানবাহন না পেয়ে হেঁটেই রওনা দেন বাড়ির পথে।

আসাদুজ্জান বলেন, প্রায় ৯ বছর ধরে ইজতেমার মোনাজাতে সশরীর অংশ নেন। এবারই প্রথম মাঠে ঢুকতে পারেননি। তাই বাধ্য হয়ে সড়কে মোনাজাত করেছেন। তাও ইজতেমা মাঠের কাছাকাছি এসে মোনাজাত করেছেন, এটাই আনন্দের।

মোনাজাতে অংশ নিতে গতকাল মধ্যরাত থেকেই রাজধানী ঢাকা ও আশপাশের এলাকার লোকজন আসতে থাকেন। একপর্যায়ে মূল মাঠে জায়গা না পেয়ে রাত যাপন করেন সড়কে। এর মধ্যে আজ ভোর থেকে মুসল্লি সমাগম আরও বাড়তে থাকে।

তাবলিগ জামাতের বিবাদমান বিরোধের কারণে এবারও বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হচ্ছে আলাদাভাবে। শুক্রবার আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয় প্রথম পর্বের ইজতেমা। এ পর্বে নেতৃত্ব দেন বাংলাদেশের মাওলানা জুবায়েরের অনুসারীরা। দ্বিতীয় পর্বের ইজতেমা হবে ৯ থেকে ১১ ফেব্রুয়ারি। এ পর্বে নেতৃত্ব দেবেন ভারতের মাওলানা সাদ কান্ধলভীর অনুসারীরা।