কুমিল্লা-৮ আসনে নৌকার ‘মাঝি’ হতে চান প্রয়াত সংসদ সদস্যের দুই ছেলে

এ এস এম কামরুল ইসলাম ও এ এন এম মইনুল ইসলাম
এ এস এম কামরুল ইসলাম ও  এ এন এম মইনুল ইসলাম

কুমিল্লা-৮ (বরুড়া) আসনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ থেকে নির্বাচন করতে চান দুই ভাই। তাঁরা হলেন কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এ এস এম কামরুল ইসলাম ও বরুড়া উপজেলা আওয়ামী লীগের সদস্য এ এন এম মইনুল ইসলাম। তাঁরা এই আসনে আওয়ামী লীগের দলীয় সাবেক সংসদ সদস্য প্রয়াত আবদুল হাকিমের ছেলে।

কামরুল ২০১৪ সালে জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হয়ে ভোট করে পরাজিত হন। মইনুল ২০১৯ সালে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান হন। দুই ভাই-ই দলীয় মনোনয়ন পাওয়ার ব্যাপারে আশাবাদী।

কামরুল পেশায় আইনজীবী ও মইনুল ব্যবসায়ী। দুজনই ছাত্রলীগের রাজনীতি করতেন। তাঁদের বাবা আবদুল হাকিম ১৯৭০, ১৯৭৩, ১৯৮৬ ও ১৯৯৬ সালে সংসদ সদস্য ছিলেন। ২০১৪ সালে তিনি মারা যান।

দলীয় সূত্রে জানা গেছে, নির্বাচনী তফসিল ঘোষণার পর কামরুল ও মইনুল রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউ দলীয় কার্যালয় থেকে ১৯ নভেম্বর দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দেন। দুজনই বাবা আবদুল হাকিমের পরিচিতিকে কাজে লাগিয়ে মনোনয়ন পেতে জোর তত্পরতা চালিয়ে যাচ্ছেন। দুই ভাই দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করলেও একজনই নির্বাচন করবেন, দল যাঁকে মনোনয়ন দেবে।

এ বিষয়ে কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এ এস এম কামরুল ইসলাম বলেন, ‘দলের কাছে মনোনয়ন চেয়েছি। আশা করি, দল আমাদের পরিবারের ত্যাগের কথা বিবেচনা করে আমাকে দলীয় মনোনয়ন দেবে।’

বরুড়া উপজেলা আওয়ামী লীগের সদস্য এ এন এম মইনুল ইসলাম বলেন, ‘দলের সব কর্মসূচি বরুড়ায় পালন করে আসছি। উপজেলা চেয়ারম্যান আছি। এখন বড় পরিসরে কাজ করতে চাই।’

এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন আরও তিনজন। তাঁরা হলেন বর্তমান সংসদ সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি নাছিমুল আলম চৌধুরী, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহসভাপতি এ জেড এম শফিউদ্দিন শামীম ও কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সদস্য, জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও নৌবাহিনীর সাবেক প্রধান আবু তাহের। আজ বৃহস্পতিবার থেকে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা হবে। ওই সভায় সিদ্ধান্ত হবে কে পাচ্ছেন দলীয় মনোনয়ন। আগামী ৭ জানুয়ারি জাতীয় সংসদ নির্বাচন হবে।