সিলেটের রাংপানি নদ থেকে বালু-পাথর উত্তোলনে নিষেধাজ্ঞা

সিলেটের জৈন্তাপুর উপজেলার রাংপানি নদ থেকে বালু ও পাথর উত্তোলন বন্ধে নিষেধাজ্ঞা দিয়েছেন উপজেলা প্রশাসন। মঙ্গলবার বিকেলে নদের তীরবর্তী এলাকায়
ছবি: প্রথম আলো

সিলেটের জৈন্তাপুর উপজেলার রাংপানি নদ থেকে বালু ও পাথর উত্তোলনে নিষেধাজ্ঞা জারি করেছে উপজেলা প্রশাসন। এ ছাড়া নদের তীরে স্তূপ করে রাখা বালু ও পাথর সাত দিনের মধ্যে সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার বেলা তিনটার দিকে রাংপানি নদ এলাকায় অভিযানকালে জৈন্তাপুর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) রীপমানি দেবী এসব নির্দেশনা দেন। এ সময় জৈন্তাপুরের শ্রীপুর বিজিবি ক্যাম্পের কমান্ডার নায়েক সুবেদার মকবুল হোসেন, জৈন্তাপুর থানার উপপরিদর্শক (এসআই) আবদুল হাফিজ, জৈন্তাপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ফখরুল ইসলাম, সাবেক চেয়ারম্যান আলমগীর হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

সহকারী কমিশনার রীপমানি দেবী প্রথম আলোকে বলেন, রাংপানি নদ থেকে বালু ও পাথর উত্তোলনে নিষেধাজ্ঞার বিষয়টি জানানো হয়েছে। পাশাপাশি নদের তীরবর্তী এলাকায় স্তূপ করা বালু ও পাথর সাত দিনের মধ্যে সরিয়ে নিতে বলা হয়েছে। অন্যথায় জব্দ করে নিলামে বিক্রি করা হবে। এ ছাড়া নদে বালু ও পাথরবাহী নৌকা চলাচল করতে না দেওয়ার বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের কঠোর ব্যবস্থা নিতে বলা হয়েছে।