শেষ সময়ে গণসংযোগে ব্যস্ত প্রার্থীরা, মধ্যরাত থেকে যান চলাচলে নিষেধাজ্ঞা

শেষ দিনে আওয়ামী লীগের মেয়রপ্রার্থী তালুকদার আব্দুল খালেক নির্বাচনী প্রচারে ব্যস্ত সময় পার করছেন। শনিবার দুপুর ১২টার দিকে খুলনার শঙ্খ মার্কেট এলাকায়
 ছবি: সাদ্দাম হোসেন

খুলনা সিটি করপোরেশন নির্বাচনের বাকি আর মাত্র এক দিন। ১২ জুন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনের তফসিল অনুযায়ী, আজ শনিবার মধ্যরাত পর্যন্ত নির্বাচনী প্রচার চালাতে পারবেন প্রার্থীরা। তাই আজ শেষ মুহূর্তের প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন তাঁরা। সেই সঙ্গে আজ মধ্যরাত থেকে যানবাহন চলাচলে থাকবে নিষেধাজ্ঞা।

রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, এবার খুলনা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে ৫ জন, সাধারণ ৩১টি ওয়ার্ডের কাউন্সিলর পদে ১৩৬ জন ও সংরক্ষিত ১০টি ওয়ার্ডের কাউন্সিলর পদে ৩৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সিটি করপোরেশনে ভোটার রয়েছেন ৫ লাখ ৩৫ হাজার ৫২৯ জন। তাঁদের মধ্যে নারী ভোটার রয়েছেন ২ লাখ ৬৬ হাজার ৬৯৬ জন। মোট ২৮৯টি ভোটকেন্দ্রের ১ হাজার ৭৩২টি ভোটকক্ষে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ভোটকেন্দ্র সার্বক্ষণিক পর্যবেক্ষণের জন্য মোট ২ হাজার ৩১০টি সিসিটিভি ক্যামেরা স্থাপনের কাজ ইতিমধ্যেই শেষে হয়েছে।

সিটি নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে আছেন তালুকদার আবদুল খালেক। তিনি খুলনা মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সদ্য বিদায়ী মেয়র। আজ সকাল ৯টায় গণসংযোগে বের হয়েছেন তিনি। খালিশপুর থানার ১২ নম্বর ওয়ার্ডের উর্দুভাষী ক্যাম্প থেকে তাঁর প্রচারণা শুরু হয়েছে। তিনি দিনভর ওয়ার্ডটি ছাড়াও ১৩ ও ১৫ নম্বর ওয়ার্ডে গণসংযোগ করবেন। সন্ধ্যায় ৩১ নম্বর ওয়ার্ড এলাকায় গণসংযোগ ও বান্দা বাজার এলাকার মানুষের সঙ্গে মতবিনিময় করবেন।

নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে আছেন শফিকুল ইসলাম। তিনি খুলনা জেলা জাতীয় পার্টির সভাপতি। শফিকুল ইসলাম আজ সকাল ৯টায় গণসংযোগ শুরু করেছেন ২৯ নম্বর ওয়ার্ডের হাজী মহসিন সড়কের পিবিআই কার্যালয়ের সামনে থেকে। তিনি দিনভর প্রতিটি ওয়ার্ডের বিভিন্ন জায়গায় গণসংযোগ করবেন। বিকেল ৫টায় ডাকবাংলো এলাকায় পথসভা করার কথা রয়েছে তাঁর।

ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী আবদুল আউয়াল বেলা ১১টায় গণসংযোগ শুরু করেছেন ২১ নম্বর ওয়ার্ডের বড়বাজার ও রেলস্টেশন এলাকায়। দুপুর পর্যন্ত এই এলাকাতেই প্রচার চালাবেন তিনি। বিকেলে ডাকবাংলো, সাতরাস্তা মোড়, কদমতলা, গল্লামারি মোড়, সোনাডাঙ্গা, খুলনা মেডিকেল কলেজ ও নিউমার্কেট এলাকায় গণসংযোগ এবং পথসভা করার কথা রয়েছে তাঁর।

জাকের পার্টির প্রার্থী এস এম সাব্বির হোসেন গণসংযোগ শুরু করেছেন সকাল ৯টায় দৌলতপুর বাজার এলাকা থেকে। এরপর সুবিধাজনক বিভিন্ন এলাকায় গণসংযোগ ও পথসভা করবেন বলে তাঁর নির্বাচনী প্রচারণা কমিটি থেকে জানানো হয়েছে।

নির্বাচনে একমাত্র স্বতন্ত্র প্রার্থী হিসেবে আছেন এস এম শফিকুর রহমান। তিনি গতবার জাতীয় পার্টির হয়ে নির্বাচন করেছিলেন। শফিকুর রহমান সকাল সাড়ে সাতটায় পথসভা করেছেন শিববাড়ি মোড় এলাকায়। সকাল ৯টার দিকে তিনি ৭ নম্বর ঘাট এলাকার বস্তিতে এবং সাড়ে ১০টার দিকে রায়ের মহল এলাকায় গণসংযোগ করেন। বিকেলে বিভিন্ন এলাকায় পথসভা করবেন বলে জানিয়েছেন তিনি।

এদিকে নির্বাচনী প্রচারণা থেমে নেই কাউন্সিলর প্রার্থীদেরও। সকাল থেকেই নিজস্ব ওয়ার্ডগুলোতে শেষ সময়ের প্রচার ও গণসংযোগে ব্যস্ত রয়েছেন তাঁরা।

যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা

ভোট গ্রহণকে সামনে রেখে আগের ও পরের দিন বিভিন্ন ধরনের যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন। আজ মধ্যরাত থেকে ১৩ জুন মধ্যরাত পর্যন্ত সিটি করপোরেশন এলাকায় কোনো মোটরসাইকেল চলাচল করতে পারবে না। আর ১১ জুন মধ্যরাত থেকে ১২ জুন মধ্যরাত পর্যন্ত ট্রাক, বাস, মিনিবাস, মাইক্রোবাস, জিপ গাড়ি, পিকআপ, প্রাইভেট কার ও ইজিবাইক চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে অনুমতি থাকা সাপেক্ষে প্রার্থী ও তাঁদের নির্বাচনী এজেন্ট এবং দেশি-বিদেশি পর্যটকের ক্ষেত্রে ওই আইন শিথিল করা হয়েছে। এর বাইরে জরুরি সেবা কাজের সঙ্গে যুক্ত যেমন অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক ও টেলিযোগাযোগের কাজে ব্যবহৃত যানবাহনের ক্ষেত্রে ওই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না বলে নির্বাচন কমিশনের প্রজ্ঞাপনে বলা হয়েছে।