সিরাজগঞ্জে ট্রেনের সঙ্গে বাসের সংঘর্ষে নিহত ১, ইঞ্জিন বিকল

একতা পরিবহনের বাসটি দ্রুতগতিতে রেলক্রসিং পার হতে গেলে ট্রেনের সঙ্গে সংঘর্ষ হয়। আজ বৃহস্পতিবার সকালে কড্ডার মোড় এলাকায়
ছবি: প্রথম আলো

সিরাজগঞ্জ সদর উপজেলায় পদ্মা এক্সপ্রেস ট্রেনের সঙ্গে যাত্রীবাহী বাসের সংঘর্ষে এক ব্যক্তি নিহত হয়েছেন। আজ বৃহস্পতিবার ভোর পাঁচটার দিকে ঢাকা-ঈশ্বরদী রেললাইনের কড্ডার মোড় এলাকার রেলক্রসিংয়ে এ ঘটনা ঘটে। এ সময় আরও ২৪ জন আহত হয়েছেন।

তাৎক্ষণিকভাবে নিহত ও আহত ব্যক্তিদের পরিচয় পাওয়া যায়নি। তবে হতাহত ব্যক্তিরা সবাই বাসের যাত্রী ছিলেন বলে জানিয়েছে পুলিশ। এ দুর্ঘটনায় রাজশাহীগামী পদ্মা এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিন বিকল হয়ে যায়। এতে ঢাকা-উত্তরাঞ্চল রুটে প্রায় আধা ঘণ্টা রেল চলাচল বন্ধ ছিল।

রেলওয়ে পুলিশ (জিআরপি) সূত্রে জানা গেছে, আজ ভোর পাঁচটার দিকে দিনাজপুর থেকে ছেড়ে আসা একতা পরিবহনের সাভারগামী একটি বাস কড্ডার মোড় রেলক্রসিং পার হচ্ছিল। ওই সময় রাজশাহীগামী পদ্মা এক্সপ্রেস ট্রেন ওই এলাকা অতিক্রম করছিল। বাসটি দ্রুতগতিতে রেলক্রসিং পার হতে গেলে ট্রেনের সঙ্গে সংঘর্ষ হয়। এ ঘটনায় ২৫ জন যাত্রী গুরুতর আহত হন।

খবর পেয়ে ফায়ার সার্ভিস সদস্যরা ঘটনাস্থলে গিয়ে আহত ব্যক্তিদের উদ্ধার করে সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে ভর্তি করেন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় এক ব্যক্তির মৃত্যু হয়।

সিরাজগঞ্জ রেলওয়ে পুলিশের (জিআরপি) ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হারুন অর রশিদ প্রথম আলোকে বলেন, বাসের সঙ্গে সংঘর্ষের পর পদ্মা এক্সপ্রেস ট্রেনের ইঞ্জিন বিকল হয়ে যায়। পরে জামতৈল স্টেশন থেকে বিকল্প ইঞ্জিন এনে দুর্ঘটনকবলিত ট্রেনের ইঞ্জিন পরিবর্তন করা হয়। এতে প্রায় আধা ঘণ্টা ঢাকা-উত্তরাঞ্চল রুটে রেল যোগাযোগ বন্ধ ছিল। এদিকে নিহত ওই ব্যক্তির পরিচয় শনাক্তের চেষ্টা চলছে। দুর্ঘটনার পর রেলক্রসিংয়ের দায়িত্বরত গেটম্যান পালিয়ে গেছেন।