বঙ্গমাতা সেতুতে ৩২ ঘণ্টায় টোল আদায় ৯০ হাজার টাকা

কচা নদীর ওপর নির্মিত বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব অষ্টম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু। ছবিটি শনিবার রাতে তোলা
প্রথম আলো

পিরোজপুরের কচা নদীর ওপর নির্মিত বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব অষ্টম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু গত রোববার দিবাগত রাত ১২টার পর যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হয়। রোববার রাত ১২টা থেকে আজ মঙ্গলবার সকাল আটটা পর্যন্ত ৮৯ হাজার ৭০০ টাকা টোল আদায় হয়েছে। পিরোজপুর সওজের নির্বাহী প্রকৌশলী শেখ নাবিল হোসেন বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেছেন।

সেতুটি দিয়ে দূরপাল্লার বাস, মালবাহী ট্রাকসহ সব ধরনের যান চলাচল করছে। তবে মোটরসাইকেল ও প্রাইভেট কার বেশি চলাচল করছে বলে জানিয়েছেন টোল প্লাজার দায়িত্বে থাকা ব্যক্তিরা। রোববার বেলা ১১টায় গণভবন থেকে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে সেতুটির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর উদ্বোধন ঘোষণার পরপরই শুধু হেঁটে চলাচলের জন্য খুলে দেওয়া হয় সেতু। রোববার রাত ১২টা ১ মিনিট থেকে যান চলাচল শুরু হয়। এর আগে টোল প্লাজায় যানবাহনের নির্ধারিত টোলের তালিকা টাঙিয়ে দেওয়া হয়।

সড়ক ও জনপথ (সওজ) বিভাগ–নির্ধারিত টোলের তালিকায় দেখা গেছে, সর্বোচ্চ টোল ধরা হয়েছে ট্রেইলারের ৩১৫ টাকা, এরপর ভারী ট্রাক ২৫০, মাঝারি ট্রাক ১২৫, বড় বাস ১১৫, মিনিট্রাক ৯৫, কৃষিকাজে ব্যবহৃত যান ৭৫, মিনিবাস ও কোস্টার ৬৫, মাইক্রোবাস ৫০, চার চাকার যান ৫০, সিডান কার ৩০ ও তিন থেকে চার চাকার মোটরচালিত যান ১৫ টাকা। এ ছাড়া মোটরসাইকেল, অটোরিকশা, বাইসাইকেল ও ঠেলাগাড়ির জন্য ৫ টাকা টোল নির্ধারণ করা হয়েছে।

রোববার রাত ১২টা থেকে পরদিন সোমবার সকাল ৮টা পর্যন্ত ২৩ হাজার ৭০০ টাকা টোল আদায় হয়েছে। এরপর সোমবার সকাল ৮টা আজ সকাল ৮টা পর্যন্ত আদায় হয়েছে ৬৬ হাজার টাকা।
টোল আদায়কারী আলমগীর হোসেন বলেন, সেতু দিয়ে মোটরসাইকেল ও প্রাইভেট কার সবচেয়ে বেশি চলাচল করছে। বাগেরহাট ও খুলনা থেকেও মানুষ সেতু দেখার জন্য আসছেন। গতকাল বিকেলে প্রচুর মানুষ সেতুতে বেড়াতে এসেছিলেন।

২০১৮ সালের ১ নভেম্বর প্রধানমন্ত্রী সেতুর নির্মাণকাজের উদ্বোধন করেন। একই বছরের ১৮ জুলাই সেতুর কাজ শুরু করে চায়না রেলওয়ে ১৭ ব্যুরো গ্রুপ লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান। ১ হাজার ৪৯৩ মিটার দৈর্ঘ্যের ও ১৩ দশমিক ৪০ মিটার প্রস্থের সেতুটির ১০টি পিয়ার ও ৯টি স্প্যান আছে। ৮৯৮ কোটি টাকা ব্যয়ে সেতুটি নির্মাণ করা হয়েছে। গত ৭ জুলাই চীন সরকার সেতুটি হস্তান্তর করে। গত জুনে নির্মাণকাজ শেষ হয়েছে।