সিলেটে নিরীহ মানুষের বিরুদ্ধে মামলার ঘটনায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের উদ্বেগ

সিলেট জেলার মানচিত্র
সিলেট জেলার মানচিত্র

সিলেটে নিরীহ লোকজনের বিরুদ্ধে পরিকল্পিতভাবে হয়রানি ও ষড়যন্ত্রমূলক মামলা করার ঘটনায় উদ্বেগ জানিয়ে বিবৃতি দিয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন সিলেট। আজ মঙ্গলবার সন্ধ্যা পৌনে সাতটার দিকে এ বিবৃতি গণমাধ্যমে পাঠানো হয়।

এর আগে সিলেটে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে হামলার অভিযোগে সম্প্রতি হওয়া একাধিক মামলায় নিরীহ লোকজনের নাম উল্লেখ করায় সমালোচনা তৈরি হয়। বিষয়টি জানার পর এসব ঘটনায় উদ্বেগ জানিয়ে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন সিলেট এ বিবৃতি দিয়েছে।

বিবৃতিটি পাঠিয়েছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন সিলেটের সমন্বয়ক গোলাম মর্তুজা সেলিম। এতে বলা হয়, ‘স্থানীয় সূত্রে আমরা জানতে পেরেছি যে সিলেট নগর ও সিলেট জেলার উপজেলাগুলোতে বিভিন্ন ঘটনায় ষড়যন্ত্রমূলক মামলা করা হয়েছে এবং তা চলমান। এর অধিকাংশই ব্যক্তিগত স্বার্থ হাসিলের উদ্দেশ্যে করা হয়েছে। এসব মামলা হয়রানি কিংবা ষড়যন্ত্রমূলক।’

বিবৃতিতে আরও বলা হয়, চাকরি বা কর্মসূত্রে দেশের বাইরে ছিলেন, ছাত্র আন্দোলনের বিরোধী কর্মকাণ্ডে যুক্ত ছিলেন না, কোনো ধরনের অপরাধের সঙ্গে যুক্ত ছিলেন না, কর্মজীবী মানুষ, শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ নিরীহ মানুষের বিরুদ্ধে এসব মামলা করা হচ্ছে বা হয়েছে।

কতিপয় দুষ্কৃতকারী সুবিধাবাদী ব্যক্তি অসৎ উদ্দেশ্যে বিশৃঙ্খলা সৃষ্টি করতে পরিকল্পিতভাবে হয়রানি ও ষড়যন্ত্রমূলক মামলা করছে বলে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জানতে পেরেছে বলে বিবৃতিতে জানানো হয়। এতে বলা হয়, ‘যে বা যারা পরিকল্পিতভাবে প্রশাসনের ওপর চাপ সৃষ্টি করে হয়রানিমূলক মামলা করা, মামলার হুমকি দেওয়া, আইনি জটিলতার হুমকিসহ নানাবিধ এরূপ কর্মকাণ্ডে জড়িত হয়েছেন বা হচ্ছেন, তাঁদের এসব কর্মকাণ্ডে যুক্ত না হওয়ার জন্য হুঁশিয়ার করা হচ্ছে। অন্যথায় আপনাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।’

অন্তর্বর্তীকালীন সরকারের হাত ধরে দেশে নিয়মতান্ত্রিক স্বাভাবিক পরিবেশ সৃষ্টিতে সবার সহযোগিতা ওই বিবৃতিতে চাওয়া হয়। এ সময় আরও বলা হয়, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সম্মানিত শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে উদ্দেশ্যমূলক, ষড়যন্ত্র ও হয়রানিমূলক মামলা দেওয়া হচ্ছে, যা কোনোভাবে কাম্য নয়। এ ধরনের হয়রানিমূলক মামলা দেওয়া থেকে সংশ্লিষ্ট ব্যক্তিদেরকে বিরত থাকার বিনীত আহ্বান জানানো হচ্ছে।