গাইবান্ধায় নিখোঁজের ২৮ ঘণ্টা পরও তিন শ্রমিকের সন্ধান মেলেনি

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় নিখোঁজ তিন শ্রমিকের সন্ধান চলছে। রোববার বিকেলে
ছবি: প্রথম আলো

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় নিখোঁজ হওয়ার ২৮ ঘণ্টা পরও আজ রোববার সন্ধ্যা সাতটা পর্যন্ত তিন শ্রমিকের সন্ধান মেলেনি। গতকাল শনিবার বেলা তিনটায় তিস্তা নদীর ভাঙন রোধে সিসি ব্লক ফেলার সময় নৌকা থেকে পড়ে তাঁরা নিখোঁজ হন। সুন্দরগঞ্জ উপজেলার শ্রীপুর ইউনিয়নের বাবুর বাজার এলাকায় তিস্তা নদীতে সিসি ব্লক ফেলার সময় এ ঘটনা ঘটে।

নিখোঁজ শ্রমিকেরা হলেন গাইবান্ধা সদর উপজেলার কামারজানি ইউনিয়নের বাগুরিয়া গ্রামের আবদুল কাদেরের ছেলে আতোয়ার হোসেন (৪০), একই গ্রামের তোফাজ্জল হোসেনের ছেলে রাজু মিয়া (৪৫) এবং একই গ্রামের আবদুর জব্বারের ছেলে আবদুর রশিদ (৪২)।

পুলিশ ও স্থানীয় ব্যক্তিদের সঙ্গে কথা বলে জানা যায়, পানি উন্নয়ন বোর্ড সুন্দরগঞ্জ উপজেলার শ্রীপুর ইউনিয়নের তিস্তা নদীর ডান তীরের ভাঙন রক্ষায় সিসি ব্লক বসানোর একটি প্রকল্প বাস্তবায়নের কাজ চলছে। প্রতিদিনের মতো শনিবার দুপুরে নৌকায় করে প্রায় ৫০০ পিস সিসি ব্লক নিয়ে নদীতে ফেলার জন্য ২৮ জন শ্রমিক কাজ করছিলেন। এ সময় হঠাৎ করে শ্যালো ইঞ্জিনচালিত নৌকাটি ভারসাম্য রক্ষা করতে না পেরে নদীতে ডুবে যায়। পরে নৌকার চালকসহ ২৫ জন শ্রমিক সাঁতরে নদীর তীরে উঠে আসেন। বাকি তিনজন শ্রমিক উঠতে পারেননি।

নিখোঁজ শ্রমিকদের সন্ধান না পাওয়ার বিষয়টি নিশ্চিত করে সুন্দরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাহবুব আলম বলেন, তিনজন শ্রমিককে উদ্ধারে স্থানীয় ব্যক্তিদের পাশাপাশি ফায়ার সার্ভিসের কর্মীরা অংশ নেন। পরে রংপুর থেকে আসা ডুবুরি দল উদ্ধার তৎপরতা চালায়। কিন্তু রোববার সন্ধ্যা সাতটা পর্যন্ত নিখোঁজ তিন শ্রমিকের সন্ধান পাওয়া যায়নি। তিনি বলেন, রাতে বিরতি দিয়ে আবার উদ্ধার অভিযান শুরু করা হবে।