জরায়ুমুখ ক্যানসার প্রতিরোধে দেশে সোয়া কোটির বেশি টিকা দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা বিভাগের শিক্ষাপ্রতিষ্ঠান পর্যায়ে জরায়ুমুখে ক্যানসার প্রতিরোধে টিকাদান কর্মসূচির উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী। রোববার দুপুরে জেলা পরিষদ মিলনায়তনে
ছবি: প্রথম আলো

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, জরায়ুমুখ ক্যানসার প্রতিরোধে সারা দেশে মেয়েশিশুদের বিনা মূল্যে টিকা দেওয়া হবে। ১০ থেকে ১৪ বছর বয়সী মেয়েদের এই টিকা দেওয়া হবে। শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতাল, ক্লিনিক এবং যেখানে টিকাকেন্দ্র আছে, সেখানে এই টিকা দেওয়া যাবে। প্রাথমিক পর্যায়ে ঢাকা বিভাগে ২৩ লাখ টিকা দেওয়া হবে। পর্যায়ক্রমে সারা দেশে জরায়ুমুখ ক্যানসার প্রতিরোধে ১ কোটি ২৫ লাখের বেশি টিকা দেওয়া হবে।

আজ রোববার দুপুরে মানিকগঞ্জ থেকে ঢাকা বিভাগের শিক্ষাপ্রতিষ্ঠান পর্যায়ে জরায়ুমুখ ক্যানসার প্রতিরোধে টিকাদান ক্যাম্পেইনের উদ্বোধন অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন। মানিকগঞ্জ জেলা পরিষদ মিলনায়তনে উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করে জেলা সিভিল সার্জন কার্যালয়।

জরায়ুমুখ ক্যানসার প্রতিরোধে টিকাদান ক্যাম্পেইনের উদ্বোধন অনুষ্ঠানে কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। রোববার দুপুরে মানিকগঞ্জ জেলা পরিষদ মিলনায়তনে

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত এই টিকা জরায়ুমুখ ক্যানসার প্রতিরোধে খুবই কার্যকর। এ টিকার কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের নারীর ক্ষমতায়ন করেছেন। তিনি বিশেষ করে মা-বোনদের বেশি দেখেন। আজকে মেয়েদের জন্য বিনা মূল্যে বই বিতরণ ও চাকরিতে নারীদের অগ্রাধিকার দেওয়া হয়েছে। সরকারি বিভিন্ন দপ্তরে আজকে নারীরা কাজ করছেন। দেশের উন্নয়নে নারীদের ভূমিকা অনেক।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘স্বাস্থ্য বিষয় নিয়ে বিএনপি অনেক বিভ্রান্তমূলক কথা বলেছে। মানুষ বিভ্রান্ত হলে এই দেশে আরও অনেক মানুষ মৃত্যুবরণ করবে। মানুষকে ভালোবাসলে স্বাস্থ্য বিষয় নিয়ে কখনো কেউ বিভ্রান্তিকর তথ্য দেয় না। কিন্তু আমরা দেখেছি, বিএনপি টিকা নিয়ে বিভ্রান্তিকর তথ্য ছড়িয়েছে।’

অনুষ্ঠানে জেলা প্রশাসক রেহেনা আকতারের সভাপতিত্বে বক্তৃতা করেন জেলা সিভিল সার্জন মোয়াজ্জেম আলী খান চৌধুরী। এ সময় উপস্থিত ছিলেন স্বাস্থ্য বিভাগের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) রাশিদা সুলতানা, জেলা পরিষদের চেয়ারম্যান গোলাম মহীউদ্দিন, পৌরসভার মেয়র মো. রমজান আলী, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সুলতানুল আজম খান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জ্যোতিশ্বর পাল প্রমুখ।

মানিকগঞ্জ জেলা স্বাস্থ্য বিভাগ জানায়, জেলা শহরের সুরেন্দ্র কুমার সরকারি বালিকা বিদ্যালয়ের পঞ্চম থেকে দশম শ্রেণির মেয়েদের এই টিকা দেওয়া হয়। আগামী ১৮ দিনের মধ্যে মানিকগঞ্জের ১ হাজার ১৮৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের ৭১ হাজার ৪১৫ ছাত্রীকে এই টিকা দেওয়া হবে।