মামলায় হাজিরা শেষে নেতা–কর্মীদের নিয়ে চট্টগ্রাম আদালত থেকে বের হচ্ছেন বিএনপির নেতা–কর্মীরা। আজ দুপুরে
মামলায় হাজিরা শেষে নেতা–কর্মীদের নিয়ে চট্টগ্রাম আদালত থেকে বের হচ্ছেন বিএনপির নেতা–কর্মীরা। আজ দুপুরে

চট্টগ্রামে বিএনপির শীর্ষ তিন নেতাসহ ৩৪ জনের বিচার শুরু

ইটপাটকেল নিক্ষেপ, যান চলাচলে বাধাসহ বিশেষ ক্ষমতা আইনে পুলিশের করা মামলায় চট্টগ্রামে বিএনপির শীর্ষ তিন নেতাসহ ৩৪ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত। আজ সোমবার দ্বিতীয় অতিরিক্ত চট্টগ্রাম মহানগর দায়রা জজ আমিরুল ইসলামের আদালতে এই অভিযোগ গঠন করা হয়।

এ মামলার আসামি শীর্ষ তিন নেতা হলেন বিএনপির চট্টগ্রাম বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান, নগর বিএনপির সাবেক আহ্বায়ক শাহাদাত হোসেন ও সাবেক সদস্যসচিব আবুল হাশেম। এ ছাড়া অন্য আসামিরা হলেন বিএনপির কর্মী শরিফুল ইসলাম, মো. সালাউদ্দিন, তৌহিদুল সালাম, শাহজাহান মিয়া, মো. অনিক, মো. হাসান, শারাফাত উল্লাহ, আনিসুল হক, আলী হোসেন, মো. সেলিম, মো. আলী, আবুল বশর, নুরুল ইসলাম, মো. আলমগীর, রানা ভূঁইয়া, মহিউদ্দিন, আজাদুল ইসলাম, আবদুল মান্নান, মো. ইলিয়াস, আবদুল মোতালেব, কুতুব উদ্দিনসহ মোট ৩৪ জন।

আসামিদের আইনজীবী কামরুল ইসলাম চৌধুরী প্রথম আলোকে বলেন, বিশেষ ক্ষমতা আইনের একটি মামলায় ৩৫ জনকে মামলা থেকে অব্যাহতির আবেদন করা হয়। আদালত একজনকে অব্যাহতি দিয়ে শীর্ষ তিন নেতাসহ ৩৪ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দিয়েছেন।

আদালত সূত্র জানায়, ২০১৮ সালের ২১ অক্টোবর বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী একটি মামলায় চট্টগ্রাম আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন। আদালত জামিন আবেদন নামঞ্জুর করে তাঁকে কারাগারে পাঠিয়ে দেন। এ ঘটনার পর ওই দিন বিকেলে নগরের লালদীঘির পাড় সোনালী ব্যাংকের সামনে থেকে টেরিবাজার পর্যন্ত সড়কে ব্যারিকেড দিয়ে যান চলাচলে বাধা, ইটপাটকেল নিক্ষেপ ও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে কোতোয়ালি থানায় মামলা করে। তদন্ত শেষে ৩৫ জনের বিরুদ্ধে পরের বছরের ৩ জুলাই অভিযোগপত্র দেয় পুলিশ।