কলেজশিক্ষককে ‘চড় মারা’ অধ্যক্ষের বিচার দাবি শাবি শিক্ষক-শিক্ষার্থীদের

সিলেট এক কলেজশিক্ষককে লাঞ্ছিত করার প্রতিবাদে মানববন্ধন করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক–শিক্ষার্থীরা। সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে
ছবি: প্রথম আলো

সিলেটের এম সাইফুর রহমান ডিগ্রি কলেজের শিক্ষক ইকবাল হোসেনকে চড় মারার প্রতিবাদে ও অভিযুক্ত অধ্যক্ষের শাস্তির দাবিতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) মানববন্ধন করেছেন শিক্ষক–শিক্ষার্থীরা।

সোমবার বেলা একটার দিকে শাবিপ্রবির সমাজকর্ম বিভাগের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে এ মানববন্ধন হয়। ইকবাল হোসেন শাবিপ্রবির সমাজকর্ম বিভাগের সাবেক শিক্ষার্থী।

মানববন্ধনে সমাজকর্ম সমিতির সভাপতি ও বিভাগের প্রধান মো. ইসমাইল হোসেনের সভাপতিত্ব ও সাধারণ সম্পাদক আকরাম হোসেনের সঞ্চালনা করেন।

বক্তব্য দেন সমাজকর্ম অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ আলী ওক্কাস, শাবিপ্রবির শিক্ষক কৃত্তিবাস পাল, তুলসী কুমার দাস, নিয়াজ আহমেদ, ফয়সল আহমেদ, মো. মিজানুর রহমান, শফিকুর রহমান চৌধুরী প্রমুখ।

বক্তারা বলেন, ‘একজন অধ্যক্ষ কখনোই একজন শিক্ষককে শারীরিক বা মানসিকভাবে লাঞ্ছিত করতে পারেন না। আমরা দেখেছি, কলেজের সব শিক্ষক-শিক্ষার্থী লাঞ্ছিত শিক্ষকের পক্ষে। ওই ঘটনায় তাঁরা ক্লাস–পরীক্ষা বর্জন করছেন। কিন্তু এখন পর্যন্ত অভিযুক্ত অধ্যক্ষের বিরুদ্ধে সুস্পষ্ট ব্যবস্থা গ্রহণ করা হয়নি। অধ্যক্ষ অনৈতিক কাজ করেছেন। এ ঘটনার সুষ্ঠু বিচার করতে হবে।’

গত বুধবার এম সাইফুর রহমান ডিগ্রি কলেজের শিক্ষক ইকবাল হোসেনকে চড় মারার অভিযোগ ওঠে অধ্যক্ষ নজরুল ইসলামের বিরুদ্ধে। পরদিন কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে মানববন্ধন ও বিক্ষোভ করেন।

তবে কলেজের অধ্যক্ষ নজরুল ইসলাম দাবি করে আসছেন, সরকারি নির্দেশনা অনুযায়ী ক্লাসের রুটিন করা হলে ওই শিক্ষক সেটি ছিঁড়ে ফেলেন। ওই সময় তিনি তাঁকে কক্ষ থেকে বেরিয়ে যেতে বলেছিলেন। এ ঘটনায় রংচং মাখানো হয়েছে। ওই শিক্ষককে তিনি চড় মারেননি।