অবৈধভাবে সম্পদ অর্জনের অভিযোগে খুলনার সাবেক খাদ্য কর্মকর্তার নামে দুদকের মামলা

দুর্নীতি দমন কমিশন (দুদক)
দুর্নীতি দমন কমিশন (দুদক)

খুলনায় সাবেক খাদ্য কর্মকর্তা শেখ মঈন উল ইসলামের বিরুদ্ধে অবৈধভাবে সম্পদ অর্জনের অভিযোগে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ রোববার খুলনায় দুদকের সমন্বিত জেলা কার্যালয়ে মামলাটি করেন একই কার্যালয়ের সহকারী পরিচালক মো. আল-আমীন। শেখ মঈন উল ইসলামের বিরুদ্ধে ৩৫ লাখ ৯৭ হাজার টাকা জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়েছে।

মো. মঈন উল ইসলাম ২০১৭ সালের দিকে খুলনা সিএসডি গোডাউনের (কেন্দ্রীয় খাদ্য সংরক্ষণাগার) সহকারী ব্যবস্থাপক (দায়িত্বরত ব্যবস্থাপক) হিসেবে কর্মরত ছিলেন। তখন তাঁর বিরুদ্ধে অনুসন্ধান শুরু করে দুদক। পরবর্তী সময়ে তিনি সাতক্ষীরা সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা হিসেবে যোগদান করেন। সেখান থেকে ২০২২ সালে অবসরে গেছেন।

খুলনার দুদক সমন্বিত জেলা কার্যালয়ের উপপরিচালক মো. আবদুল ওয়াদুদ প্রথম আলোকে বলেন, প্রাথমিক অনুসন্ধানের ভিত্তিতে মঈন উল ইসলামের অবৈধ সম্পদ অর্জনের তথ্য পাওয়া গেছে। এরই পরিপ্রেক্ষিতে মামলা করা হয়েছে। এরপর তদন্ত কর্মকর্তা তদন্ত করে আদালতে অভিযোগপত্র জমা দেবেন।

মামলার এজাহার সূত্রে জানা যায়, মো. মঈন উল ইসলামের খুলনা নগরের জাহিদুর রহমান সড়কে চারতলা একটি বাড়ি আছে। দুদকের কাছে দেওয়া সম্পদ বিবরণীতে তিনি ওই বাড়ির নির্মাণ ব্যয় উল্লেখ করেছিলেন ৭২ লাখ ৩৩ হাজার টাকা। দুদকের অনুসন্ধান দল প্রকৌশলীদের নিয়ে ভবনটি পরিমাপ করে তার নির্মাণ ব্যয় নির্ধারণ করেছে ৮৪ লাখ ৩৩ হাজার টাকা। ভবন নির্মাণ ব্যয়ে ১২ লাখ টাকার তথ্য গোপন করেছেন তিনি। এ ছাড়া মঈন ইল ইসলাম তাঁর চাকরিজীবনে মোট ৩৫ লাখ ৯৭ হাজার টাকা অবৈধভাবে আয় করেছেন বলে প্রাথমিক তদন্তে জানতে পেরেছে দুদক। তথ্য গোপন ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে তাঁর বিরুদ্ধে দুদক আইনের দুটি ধারায় মামলা করা হয়েছে।