নোয়াখালী জেলার মানচিত্র
নোয়াখালী জেলার মানচিত্র

নোয়াখালী প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য মুহাম্মদ ইসমাইল

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন মুহাম্মদ ইসমাইল। গতকাল বৃহস্পতিবার রাষ্ট্রপতির অনুমোদনক্রমে শিক্ষা মন্ত্রণালয় থেকে এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

মুহাম্মদ ইসমাইল ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাপ্লায়েড কেমিস্ট্রি ও কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক। প্রজ্ঞাপনে বলা হয়েছে, উপাচার্য হিসেবে তাঁর নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ থেকে চার বছর হবে। তিনি তাঁর বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতা ও বিধি অনুযায়ী উপাচার্য পদের সঙ্গে সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন। বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে মুহাম্মদ ইসমাইল সার্বক্ষণিক ক্যাম্পাসে অবস্থান করবেন। আচার্য মহামান্য রাষ্ট্রপতি প্রয়োজনে যেকোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

এ বিষয়ে গতকাল সন্ধ্যায় মুহাম্মদ ইসমাইল প্রথম আলোকে বলেন, নিয়োগ পাওয়ার পর তিনি বিকেলে মন্ত্রণালয়ে যোগদান করেছেন। আজ শুক্রবার তিনি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যাবেন। শিক্ষা ও গবেষণার সুষ্ঠু পরিবেশ বজায় রেখে বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে তিনি সবার সহযোগিতা কামনা করেছেন।

প্রসঙ্গত, আওয়ামী লীগ সরকারের পতনের পর বর্তমান উপাচার্য, সহ–উপাচার্য, ট্রেজারার ও রেজিস্ট্রারের পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করে বৈষম্যবিরোধী আন্দোলন নোবিপ্রবি শাখা। শুরুতে তারা গত ৭ আগস্ট উল্লিখিত ব্যক্তিদের পদত্যাগের জন্য ৪৮ ঘণ্টার আলটিমেটাম দেয়। নির্ধারিত সময়ের মধ্যে পদত্যাগ করেন ট্রেজারার নেওয়াজ মোহাম্মদ বাহাদুর। পরে রেজিস্ট্রারের পদ থেকে সরিয়ে দেওয়া হয় মোহাম্মদ জসীম উদ্দিনকে।

পরে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ২০ আগস্ট পদত্যাগ করেন উপাচার্য দিদার-উল-আলম। পরদিন পদত্যাগ করেন সহ–উপাচার্য আবদুল বাকী। ১ সেপ্টেম্বর নিয়মিত উপাচার্য নিয়োগ না হওয়া পর্যন্ত জরুরি প্রশাসনিক ও আর্থিক কার্যক্রম পরিচালনার দায়িত্ব পান বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের প্রধান মুহাম্মদ শফিকুল ইসলাম।